অন্দরমহল

বার্গারে বাজিমাত

ব্রেকফাস্ট থেকে ডিনার সবেতেই চলতে পারে পদটি। দোকান থেকে কেনার প্রয়োজন নেই। ঘরোয়া রেসিপি সহযোগে বাড়িতেই বানাতে পারবেন এবার।

চিকেন বার্গার
উপকরণ: চিকেন কিমা ২৫০ গ্ৰাম, পেঁয়াজ কুচি ১টা, আদা-রসুন বাটা ১ চা চামচ, নুন  স্বাদ মতো, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, ডিম ১টা, ব্রেডক্রাম্বস ২ টেবিল চামচ, মাখন, টম্যাটো স্লাইস ২টো, চিজ স্লাইস ২টো, বার্গার বান ২টো, লেটুস পাতা ২টো।
প্রণালী: চিকেন কিমা, পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা, নুন, গোলমরিচ গুঁড়ো, ডিম, ব্রেডক্রাম্বস সব একসঙ্গে মেখে নিন। এবার চ্যাপ্টা গোল করে গড়ে নিন। প্যানে অল্প তেল গরম করে প্যাটিগুলো দু’দিক সেঁকে নিন। এবার বান রুটিগুলো মাখনে সেঁকে নিন। এক ভাগের ওপর চিকেন প্যাটি, লেটুস পাতা, চিজ স্লাইস, পেঁয়াজ, টম্যাটো স্লাইস রেখে আর একটা বান রুটি দিয়ে চাপা দিন।

রাজমা বার্গার
উপকরণ: রাজমা ২০০ গ্ৰাম, পেঁয়াজ কুচি ১টা, আদা-রসুন-কাঁচালঙ্কা বাটা ১ টেবিল চামচ, নুন স্বাদ মতো, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, গরমমশলা গুঁড়ো  চা চামচ, আমচুর গুঁড়ো ১ চা চামচ, ব্রেডক্রাম্বস ১ কাপ, ভুট্টার দানা  কাপ, ময়দা  কাপ, কর্নফ্লাওয়ার  কাপ, মাখন ১ টেবিল চামচ।
প্রণালী: ১ কাপ রাজমা ৬-৭ ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন। জলটা ফেলে সেদ্ধ করে নিন। তাতে পেঁয়াজ কুচি, আদা রসুন, কাঁচালঙ্কা বাটা, সেদ্ধ ভুট্টার দানা, নুন, গোলমরিচ গুঁড়ো, গরমমশলা গুঁড়ো, আমচুর গুঁড়ো, ব্রেডক্রাম্ব সব ভালো করে মিশিয়ে নিন। এবার মেখে নিয়ে চ্যাপ্টা গোল করে গড়ে নিন। ময়দা, কর্নফ্লাওয়ার ও জল দিয়ে একটা গোলা তৈরি করে নিন। এবার প্যাটিগুলো কর্নফ্লাওয়ারের গোলায় ডুবিয়ে ব্রেডক্রাম্বে কোট করে তেলে ভেজে নিন। প্যানে মাখন দিয়ে বান রুটি সেঁকে নিন। একটা বাটিতে দু’চামচ মেয়োনিজ, এক চামচ টম্যাটো স্যস ও এক চামচ মাস্টার্ড স্যস একসঙ্গে মিশিয়ে নিন। তা বান রুটিতে মাখিয়ে নিন। তাতে লেটুস পাতা, পেঁয়াজ স্লাইস, চিজ স্লাইস, রাজমা প্যাটি দিয়ে আর একটা বান রুটি দিয়ে চেপে দিন। তৈরি রাজমা বার্গার।

ক্রিস্পি ভেজ পনির বার্গার
উপকরণ: পনির ৪০০ গ্ৰাম, ময়দা  কাপ, নুন স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, কর্নফ্লেক্স ১ কাপ, চিজ স্লাইস ২টো, ধনেপাতা পুদিনা পাতার চাটনি ২ টেবিল চামচ, মেয়োনিজ  কাপ, টম্যাটো ২টো (স্লাইস করে কাটা), লেটুস পাতা।
প্রণালী: একটা বাটিতে ময়দা, নুন গোলমরিচের গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ও জল দিয়ে একসঙ্গে ফেটিয়ে নিন। একটা ঘন ব্যাটার বানিয়ে নিন। কড়াইতে তেল গরম করে নিন। একটা থালায় কর্নফ্লেক্স গুঁড়ো নুন, চিলি ফ্লেক্স দিয়ে ছড়িয়ে রাখুন। পনির স্লাইস করে কেটে আগে থেকে বানানো ব্যাটারে ডুবিয়ে কর্নফ্লেক্স কোট করে তেলে ভেজে তুলে নিন। বান রুটিগুলো মাখনে দু’দিক সেঁকে নিন। একটা বাটিতে ধনেপাতা পুদিনা পাতার চাটনি ও মেয়োনিজ একসঙ্গে মিশিয়ে নিন। একটা রুটির উপর মাখিয়ে নিন। তার উপর ভেজে রাখা পনির দিন। উপরে টম্যাটো স্লাইস, চিজ স্লাইস, লেটুস পাতা আর একটা বান রুটি দিয়ে চেপে দিন।

ফিশ বার্গার
উপকরণ: বোনলেস ভেটকি মাছের ফিলে ২টো, নুন স্বাদ মতো, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো ১ চিমটি,  রসুন গুঁড়ো ১ চা চামচ, ডিম ২টো, ময়দা  কাপ, ভুট্টার আটা  কাপ, মেয়োনিজ ২টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, পার্সলে পাতা ও ধনেপাতা কয়েকটা, ব্রেডক্রাম্বস আন্দাজ মতো।
প্রণালী: একটা বাটিতে লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, নুন, রসুন গুঁড়ো, মিশিয়ে নিন। মাছ ধুয়ে মুছে এই মশলা দু’দিকে মাখিয়ে রাখুন। একটা বাটিতে ভুট্টার আটা, ব্রেডক্রাম্বস, নুন, গোলমরিচ গুঁড়ো মিশিয়ে নিন। অন্য বাটিতে নুন দিয়ে ডিম ফেটিয়ে নিন। এবার মশলা মাখানো মাছগুলো ময়দায় কোট করে ডিমের গোলায় ডুবিয়ে ব্রেডক্রাম্বের মিশ্রণে কোট করে তেলে ভেজে তুলে নিন। একটা বাটিতে মেয়োনিজ, লেবুর রস মিশিয়ে নিন। পার্সলে পাতা, ধনেপাতা সব ধুয়ে বেছে রাখুন। ফ্রাই প্যানে মাখন মাখিয়ে বান রুটিগুলো সেঁকে নিন। একটা রুটির উপর লেটুস ও ধনেপাতা, তার উপর টম্যাটো স্লাইস এবং তারও উপর ভেজে রাখা মাছের টুকরো, তারপর মেয়োনিজের মিশ্রণ দিন। আর একটা রুটির স্লাইস চেপে দিন। তৈরি ফিশ বার্গার।
দেবারতি রায়
 
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে অগ্রগতি হবে। চাকরিজীবীদের পদোন্নতি ও বদলির যোগ আছে। সৎজন সান্নিধ্যে মানসিক আনন্দ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৭ টাকা৮৪.৩১ টাকা
পাউন্ড১০৩.৯০ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৮.১৭ টাকা৯১.৩০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা