অন্দরমহল

সর্ষে কারিপাতার মিলমিশ কেরলের চার পদে

কেরল মশলা এগ রোস্ট
উপকরণ: ডিম সেদ্ধ ৬টি, পেঁয়াজ কুচি ৩টি, টম্যাটো ৬টি, রসুন কোয়া থেঁতো ৮টি, আদা কুচি ২ ইঞ্চি, কারিপাতা  কাপ, কাঁচালঙ্কা ৮টি, গরমমশলা গুঁড়ো 
১ চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চামচ, রোস্টেড ধনে গুঁড়ো ১ চামচ, রোস্টেড মৌরি গুঁড়ো  চামচ, হলুদ গুঁড়ো  চামচ, সর্ষে দানা ১ চামচ, নারকেল তেল/সাদা তেল   কাপ, নুন স্বাদ মতো।
প্রণালী: টম্যাটো অর্ধেক করে কেটে প্রেশার কুকারে জল দিয়ে ২-৩ টি সিটি তুলে সেদ্ধ করে নিন। এরপর টম্যাটোর খোসা ছাড়িয়ে ছোট পিস করে কেটে নিন। মিক্সিতে পেস্ট করে নিন। তেল গরম করে সর্ষে ফোড়ন দিন। তার মধ্যে পেঁয়াজ কুচি, চেরা কাঁচালঙ্কা, আদা কুচি এবং রসুন মিশিয়ে ভেজে নিন।  ভাজা হলে কারিপাতা, টম্যাটো পেস্ট, হলুদ গুঁড়ো, গরমমশলা গুঁড়ো, ধনে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, মৌরি গুঁড়ো, লাল লঙ্কা গুঁড়ো, নুন মিশিয়ে নিন। ভাজুন যতক্ষণ না টম্যাটো মশলায় মেখে যায়। এইবার সেদ্ধ ডিমগুলো টম্যাটো মশলার মিশ্রণে দিয়ে কষে নিন। পরিবেশন করুন ভাতের সঙ্গে।

কেরল স্টাইল রোস্টেড প্রন
উপকরণ: খোসা ছাড়ানো চিংড়ি ৫০০ গ্রাম, লঙ্কা গুঁড়ো ১ টেবিল চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ২ টেবিল চামচ, হলুদ গুঁড়ো  চামচ, লেবুর রস ১ চামচ, গোটা সর্ষে  চামচ, রসুন ১০টি, আদা ১ ইঞ্চি, পেঁয়াজ কুচি ১ কাপ, টম্যাটো ১টি, কারি পাতা ২ টেবিল চামচ, ক্রাশড গোলমরিচ  চামচ, গরমমশলা  চামচ, নারকেল তেল
/সাদা তেল ৫ চামচ, জল  কাপ, নুন ১ চামচ।
প্রণালী: প্রথমে চিংড়ি ধুয়ে লঙ্কা, হলুদ গুঁড়ো এবং লেবুর রস মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিন। তারপর কড়াইতে তেল দিয়ে চিংড়ি ভেজে তুলে নিন। এবার ওই একই তেলে সর্ষে ফোড়ন দিয়ে আদা, রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। লালচে হলে টম্যাটো কুচি ও কারিপাতা দিতে হবে। ১ চামচ নুন এই পর্যায়ে যোগ করতে হবে। টম্যাটো পুরো গলে গেলে তাতে গোলমরিচ, গরমমশলা ও ভাজা চিংড়ি দিয়ে কষিয়ে গরম জল দিয়ে ফুটিয়ে নামিয়ে নিন।

কেরল স্টাইল চিকেন রোস্ট
উপকরণ: চিকেন ৫০০ গ্রাম, ম্যারিনেশনের জন্য: হলুদ গুঁড়ো  চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চামচ, লেবুর রস ১ চামচ, নুন  স্বাদ মতো, মশলা বানানোর জন্য: পেঁয়াজ কুচি ৩টি, আদা কুচি ১ চামচ, রসুন কুচি ১ চামচ, রোস্টেড ধনেগুঁড়ো ২ চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চামচ, গরমমশলা গুঁড়ো ১ চামচ, রোস্টেড মৌরি গুঁড়ো  চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চামচ, টম্যাটো কুচি ৩টি, কারিপাতা ৬ টেবিল চামচ,  নুন স্বাদ মতো, ঘি ১ চামচ, নারকেল তেল/সাদা তেল ৬ টেবিল চামচ।
প্রণালী: চিকেন ধুয়ে নিন। চিকেনের টুকরোয় হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, লেবুর রস, নুন মিশিয়ে ম্যারিনেট করুন আধ ঘণ্টা। এরপর কড়াইতে ২ টেবিল চামচ তেল গরম করে চিকেন মাঝারি আঁচে হালকা করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে চিকেনের টুকরোগুলো প্যান থেকে তুলে রাখুন। একই প্যানে বাকি তেল গরম করে পেঁয়াজ, আদা, রসুন, কারিপাতা, নুন মিশিয়ে ভাজুন। এবার টম্যাটো কুচি মিশিয়ে নাড়ুন। টম্যাটো নরম হলে মিশ্রণে ১-২ চামচ জল মিশিয়ে পেস্ট বানান। তাতে ধনেগুঁড়ো, লঙ্কা, গরমমশলা, গোলমরিচ গুঁড়ো ও মৌরি গুঁড়ো 
মিশিয়ে কষিয়ে নিন। এবার ভাজা চিকেন ওই মিশ্রণে দিয়ে জল মিশিয়ে চিকেন সেদ্ধ করে নিন। এবার কষিয়ে নিন। পুরোপুরি শুকিয়ে গেলে এবার ১ চামচ ঘিতে ২ টেবিল চামচ কারিপাতা মুচমুচে করে ভেজে মাংসে মিশিয়ে নামান।

স্পাইসি কাঁচকলা কারি
উপকরণ: কাঁচকলা ২টি, হলুদ গুঁড়ো  চামচ, 
টক দই  কাপ, লঙ্কার গুঁড়ো  চামচ, নুন পরিমাণ মতো, চিনি পরিমাণ মতো, মশলার উপকরণ: কাঁচালঙ্কা ২টি, পেঁয়াজ কুচি ১ কাপ, গোটা জিরে ১ চামচ, আদা ১ টেবিল চামচ, নারকেল কোরা ১ কাপ, তেল ১ চামচ, ফোড়নের উপকরণ: নারকেল তেল/সাদা তেল ২ টেবিল চামচ, গোটা জিরে ১ চামচ, গোটা সর্ষে  চামচ, মেথি  চামচ, গোটা শুকনো লঙ্কা ২টি, কারিপাতা  কাপ।
প্রণালী: একটি সসপ্যানে  কাপ জল নিয়ে তাতে কাঁচকলা খোসা ছাড়িয়ে ছোট পিস করে কেটে, 
হলুদ গুঁড়ো, কারিপাতা ও নুন সহযোগে সেদ্ধ করে নিন। এবার মশলার উপকরণ ১ চামচ তেলে ভেজে পেস্ট বানিয়ে নিন। এইবার এই মিশ্রণ কাঁচকলা 
সেদ্ধর মধ্যে দিয়ে ফোটান। এরপর টক দই ফেটিয়ে তাতে দিয়ে আঁচ কমিয়ে ক্রমাগত নাড়তে হবে। অন্য একটি পাত্রে নারকেল তেল গরম করে ফোড়নের উপকরণ ও কারিপাতা ভেজে কাঁচকলার গ্রেভিতে তা মিশিয়ে ফুটিয়ে নিন। সামান্য চিনি দিয়ে নামিয়ে নিন। গরম ভাত সহযোগে পরিবেশন করুন।
পাপিয়া সান্যাল চৌধুরী
8d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা