রাজ্য

নিম্নচাপের ধাক্কায় বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিম্নচাপের ধাক্কায় জুন মাসের একেবারে শেষ লগ্নে এসে দক্ষিণবঙ্গের বৃষ্টির মাত্রা বাড়ল। নিম্নচাপটি সরে গেলেও আগামী ৫-৭ দিন দক্ষিণবঙ্গে বর্ষা সক্রিয় থাকবে বলে আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস শনিবার জানিয়েছেন। সাধারণভাবে হাল্কা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টি হবে। বুধবার পর্যন্ত কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। ভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও।  এই বৃষ্টি চাষাবাদের পক্ষে ভালো হবে বলে কৃষি বিশেষজ্ঞরা মনে করেন। কৃষি বিজ্ঞানী ডঃ পার্থ রায়চৌধুরী জানিয়েছেন, ধানের বীজতলা তৈরি ও মূল চাষের জমি প্রস্তুত করতে এই বৃষ্টি খুবই সহায়ক হবে। বৃষ্টির অভাব ও গরমে সব্জি চাষের যে ক্ষতি হচ্ছিল, এবার তা আর হবে না বলে আশা করা যায়। রাজ্য সরকারের টাস্ক ফোর্সের সদস্য কমল দে জানিয়েছেন, এরকম বৃষ্টি হলে কিছুদিনের মধ্যে সব্জির দাম কমবে। কলকাতা সংলগ্ন যে সব জেলা থেকে সব্জির সরবরাহ হয়, সেখানে বৃষ্টি হয়েছে।
উত্তর ওড়িশা ও পশ্চিমবঙ্গ  উপকূল সংলগ্ন উত্তর পশ্চিম বঙ্গোপসাগরের উপর এবারের বর্ষা মরশুমের প্রথম নিম্নচাপটি শুক্রবার তৈরি হয়। এর প্রভাবে দক্ষিণবঙ্গে শুক্রবার থেকেই বৃষ্টির পরিমাণ বাড়তে শুরু করে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলা কমবেশি বৃষ্টি পেয়েছে। তবে বেশি বৃষ্টি হয়েছে কলকাতা ও সংলগ্ন এলাকায়। শনিবার বিকেল পর্যন্ত গত ২৪ ঘণ্টার মধ্যে আলিপুর আবহাওয়া অফিসে প্রায় ৯২.৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। যেখানে জুন মাসে ২৬ তারিখ পর্যন্ত কলকাতায় মাত্র ৯ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। ওইদিন পর্যন্ত জুনে কলকাতায় বৃষ্টির ঘাটতি ছিল ৯০ শতাংশের মতো। শনিবার পর্যন্ত জুনে কলকাতায় মোট বৃষ্টিপাতের পরিমাণ প্রায় ১২৫ মিলিমিটার। এটা জুন মাসের স্বাভাবিক বৃষ্টির থেকে ৫৪ শতাংশ কম। বৃষ্টি ও মেঘলা আকাশের জেরে তাপমাত্রা অনেকটা কমেছে। কলকাতায় শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস। 
বৃষ্টির পরিমাণ গত কয়েকদিনে কিছুটা বাড়লেও দক্ষিণবঙ্গের সব জেলা এবং উত্তরবঙ্গের মালদহ ও দুই দিনাজপুরে জুনে ঘাটতি এখনও অনেকটা রয়েছে। ৬০ শতাংশ বা তার বেশি ঘাটতি আছে অধিকাংশ জেলাতেই। কলকাতা ছাড়াও পশ্চিম মেদিনীপুর ও দুই দিনাজপুরে ঘাটতি ৬০ শতাংশের থেকে কিছুটা কম। স্বাভাবিকের থেকে অনেক বেশি বৃষ্টি এখনও হয়েছে শুধু উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন ৫টি  জেলাতে। শনিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টার মধ্যে সেখানে ওই এলাকাগুলিতে সর্বোচ্চ ২২০ থেকে ৭০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হয়েছে। 
অঝোর ধারায়...। সায়েন্স সিটির সামনে তোলা নিজস্ব চিত্র
3Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা