রাজ্য

বাংলায় দুর্যোগ নিয়ে উদাসীন কেন্দ্র, ‘ওরা টাকাও দেয় না, খোঁজও নেয় না’, বন্যা বিপর্যস্ত উত্তরবঙ্গে তোপ মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও শিলিগুড়ি: সীমাহীন বঞ্চনা—এক কথায় কেন্দ্রের বিরুদ্ধে এটাই বাংলার সরকারের অভিযোগের নির্যাস। আর সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরাসরি আক্রমণ, ‘রাজ্যের জন্য প্রকল্পে টাকা দেয় না কেন্দ্র। আর বন্যা বিধ্বস্ত এই দুর্বিষহ অবস্থায় বাংলার মানুষের খোঁজও নেয় না ওরা।’ দুর্যোগের সঙ্গে অসম এই লড়াইয়ে বাংলা জিতবে, আশাবাদী মমতা। 
বুধবার মহালয়া। পিতৃপক্ষের অবসান, আর তারপর সূচনা দেবীপক্ষের। উৎসবের এই সময়ে রাজ্যের উত্তর থেকে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ জেলার মানুষ ঘরছাড়া। দক্ষিণববঙ্গের কোথাও ঘরের ভিতরে বুক সমান জল। আবার উত্তরবঙ্গের কোথাও পাহাড়ে নেমেছে ধস। দুর্যোগপূর্ণ এই পরিস্থিতিতে রাজনীতির ঊর্ধ্বে উঠে কেন্দ্রের বিজেপি সরকারের উচিত ছিল বাংলার মানুষের পাশে দাঁড়ানো—এমনটাই মনে করে রাজ্য সরকার। কিন্তু কেন্দ্রের আচরণে মুখ্যমন্ত্রী এতটাই ক্ষুব্ধ যে, গেরুয়া শিবিরের কেন্দ্রীয় নেতৃত্বের বিরুদ্ধে সুর সপ্তমে চড়াতে এতটুকু রাখঢাক করেননি তিনি। শনিবার রাজ্য প্রশাসনের কাছে খবর আসে, নাগাড়ে বৃষ্টি-ধসে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা ক্ষতিগ্রস্ত। সেইমতো রবিবার দুপুরেই মন্ত্রী অরূপ বিশ্বাসকে সঙ্গে নিয়ে উত্তরবঙ্গে পৌঁছে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো এদিন সকালেই উত্তরবঙ্গে পৌঁছে গিয়েছিলেন মুখ্যসচিব মনোজ পন্থ। মুখ্যমন্ত্রী পৌঁছে শিলিগুড়ির উত্তরকন্যায় প্রশাসনিক বৈঠক করেন। কোথায় কী অবস্থা, তা প্রশাসনিক আধিকারিকদের কাছ থেকে সরেজমিনে খোঁজখবর নেন তিনি। দুর্যোগপূর্ণ এই অবস্থায় কী করণীয়, সে ব্যাপারে প্রশাসনিক নির্দেশও দেন। সেইসঙ্গে আর্থিক সাহায্য নিয়ে গজলডোবায় ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে দাঁড়ান রাজ্যের প্রশাসনিক প্রধান। রাজ্য যখন নিজের সাধ্য মতো চেষ্টা চালাচ্ছে, তখন কেন্দ্রের সরকার কোথায়? সেই প্রশ্নটাই উঠে আসে মুখ্যমন্ত্রীর বক্তব্যে। কলকাতা বিমানবন্দরে দাঁড়িয়ে এবং উত্তরকন্যায় বৈঠকের পর মুখ্যমন্ত্রী তোপ দাগেন কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে। তাঁর বক্তব্য, ‘কেন্দ্রীয় সরকারের দায়িত্ব ছিল বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণের। পুরো উত্তরবঙ্গ ভাসছে। কেন্দ্র কিছু করছে না। খোঁজও নিচ্ছে না। নির্বাচনের সময় আসে, আর বড় বড় কথা বলে চলে যায়। বাংলা একমাত্র রাজ্য, যারা দুর্যোগ মোকাবিলার টাকা থেকে বঞ্চিত। প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেও তার উত্তর আসে না।’ মমতা বলেন, ‘ডিভিসির জলে যেমন দক্ষিণবঙ্গ ভেসেছে, উত্তরবঙ্গে তেমন নেপাল থেকে বিহার হয়ে কোশি নদীর জল ঢুকছে। ইতিমধ্যে ৫ লক্ষ কিউসেক জল ছাড়া হয়েছে। ওই জল বিহার হয়ে বাংলায় ঢুকছে। নেপাল যে জল ছেড়েছে তাতে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি জেলার মানুষ আক্রান্ত। দক্ষিণ দিনাজপুর, মালদহ, মুর্শিদাবাদেও প্লাবনের আশঙ্কা রয়েছে।’ 
মুখ্যমন্ত্রীর আরও অভিযোগ, ফরাক্কা ব্যারেজ কেন্দ্রীয় সরকারের অধীনস্থ। গত ২০ বছর ধরে কোনওরকম ড্রেজিং করা হয়নি। আগে ১২০ কিলোমিটারের দায়িত্ব নিত। এখন সেটাই মাত্র ২০ কিলোমিটারে এসে গিয়েছে। এনএইচ-১০ এর ধসের বিষয়ে সেনার সঙ্গে তিনি নিজে কথা বলবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। 
23h 23m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা