রাজ্য

পুজোর পর আবাসের তথ্য যাচাই হবে অ্যাপের মাধ্যমে

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: আবাস যোজনার ঘরের উপভোক্তাদের যাচাই প্রক্রিয়া শুরু হবে পুজোর পর। তবে এবার কাগজে বা হাতেকলমে নয়, অ্যাপের মাধ্যমে পুরো কাজ সম্পন্ন করতে মাঠে নামছে পঞ্চায়েত দপ্তর। ইতিমধ্যেই একটি ডামি অ্যাপ তৈরি করে জেলাগুলিকে বিষয়টি বোঝানো হয়েছে। মাঠে সমীক্ষার কাজ শুরুর আগেই সেটা চালু করে দেওয়া হবে বলে দপ্তর জানিয়েছে। গতবার কাগজে প্রশ্নপত্র নিয়ে সমীক্ষকরা বাড়ি বাড়ি গিয়েছিলেন। উত্তরগুলি লিখে নিতে হয়েছিল তাঁদের। এবারে সেই ঝঞ্ঝাট না রেখে প্রযুক্তিনির্ভর কাজ করতে চাইছে দপ্তর। 
এদিকে, রাজ্যে প্রায় সাড়ে ১১ লক্ষ উপভোক্তার তথ্য যাচাই করার কথা থাকলেও নতুন করে আরও আবেদনকারীর তথ্য সংযোজন করা হয়েছে। দপ্তর সূত্রের খবর, ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ পোর্টালে যাঁরা বাড়ির জন্য আবেদন করেছিলেন এবং সেইসময়ের যাচাই প্রক্রিয়ায় যাঁদের আবেদন ন্যায্য বলে রিপোর্ট তৈরি হয়েছিল, তাঁদের তথ্যও ফের পরীক্ষা করবেন আধিকারিকরা। অর্থাৎ, সব মিলিয়ে উপভোক্তার সংখ্যা বাড়বে আরও কয়েক লক্ষ, মনে করছে রাজ্য। 
অ্যাপে দশটি প্রশ্ন থাকবে। সমীক্ষক দলের সদস্যরা উপভোক্তাদের বাড়ি গিয়ে সেগুলি জিজ্ঞাসা করবেন। ‘হ্যাঁ’ বা ‘না’-তে উত্তর দেবেন তাঁরা। উপভোক্তাদের জবাব অ্যাপে এন্ট্রি করেই আপলোড করে দেওয়া হবে। সংশ্লিষ্ট বিডিও সেসব দেখে চূড়ান্ত করবেন। দপ্তর থেকে স্পষ্ট করে জানানো হয়েছে, অ্যাপের লগইন আইডি এবং পাসওয়ার্ড যে অফিসারের কাছে থাকবে, তাঁকে সমীক্ষার সময় উপস্থিত থাকতেই হবে। এদিকে, সরকারি আধিকারিকদের এই দলে রাখা নিয়ে সতর্ক করে দিয়েছেন দপ্তরের আধিকারিকরা। কোনও প্রকার চুক্তিভিত্তিক কর্মী, আশা কিংবা অঙ্গনওয়াড়ি কর্মীদের এই কাজে যুক্ত করা যাবে না। এমনকী শিক্ষকদের ব্যবহার করার উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে দপ্তর।  
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা