রাজ্য

এবার ডিএলএড উত্তীর্ণদের জন্যও সমাবর্তন পর্ষদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার বিশ্ববিদ্যালয়ের ধাঁচে ডিএলএড উত্তীর্ণদের জন্যও আয়োজিত হবে সমাবর্তন উৎসব। সৌজন্যে প্রাথমিক শিক্ষা পর্ষদ। পর্ষদ সভাপতি গৌতম পালের উদ্যোগে এই প্রথম সমাবর্তন উৎসবে ডিগ্রি গ্রহণের অভিজ্ঞতা হবে ছাত্রছাত্রীদের। ডিএলএড বা ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন কোর্সটি প্রাথমিক শিক্ষকতায় আসার আবশ্যিক শর্ত। তাই এই ছাত্রছাত্রীদের হবু শিক্ষক বলাই যায়। তাঁদের বিশেষ সম্মান দিতেই পর্ষদের এই উদ্যোগ।
দীর্ঘদিন ধরেই বিভিন্ন অনিয়ম, পরিকাঠামোগত খামতি, অনিত্যতার অভিযোগে বিদ্ধ হচ্ছিল এই কোর্স। এর মূলে ছিল বিভিন্ন কলেজের গাফিলতি। তবে, ধীরে ধীরে এই কোর্সটিকে ‘ট্র্যাকে’ ফেরানোর চেষ্টা করছে পর্ষদ। কলেজ ও শিক্ষকদের মান যাচাইয়ের পাশাপাশি অনলাইনে ছাত্রভর্তি, নিয়মিত পরীক্ষা গ্রহণ এবং ফল প্রকাশের ফলে পরিস্থিতির কিছু উন্নতি হয়েছে। এবার সমাবর্তন উৎসবের মাধ্যমেও কোর্সটিকে আরও একটু বাড়তি স্বীকৃতি দিতে চাইছে পর্ষদ। ২০২০-২২ এবং ২০২১-২৩ শিক্ষাবর্ষের পড়ুয়ারা এই সমাবর্তনে অংশগ্রহণ করতে পারবেন।
পর্ষদের আশা, অন্তত এক লক্ষ পড়ুয়া সমাগম হবে এই অনুষ্ঠানে। ২৫ অক্টোবর পর্যন্ত ৫০০ টাকা অফেরতযোগ্য ফি দিয়ে রেজিস্ট্রেশন করা হবে সমাবর্তনের জন্য। অনুষ্ঠানের দিনক্ষণ পরবর্তীতে ওয়েবসাইটে এবং সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে জানাবে পর্ষদ। তবে, কলেক বছর যাবৎ ডিএলএড এবং বিএড কোর্সে পড়ুয়া ভর্তি কমছে। শিক্ষক নিয়োগ অনিয়মিত থাকাসহ বিভিন্ন কারণও রয়েছে। প্রয়োজনের চেয়ে বেশি কলেজ থাকাও এর অন্যতম কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। উচ্চ প্রাথমিকে নিয়োগ সম্পন্ন হলে এবং প্রাথমিক টেট-এর ফল প্রকাশের পরে ইন্টারভিউ এবং কাউন্সেলিং প্রভৃতি ধাপগুলি এগতে থাকলে এই পরিস্থিতির উন্নতি হবে বলেই দাবি তাঁদের।
 
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা