রাজ্য

পুজোয় ভিড় নিয়ন্ত্রণের প্রসঙ্গ টেনেই শহরে প্রতিবাদ কর্মসূচি করার অনুমতি হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘পুজোয় ভিড় নিয়ন্ত্রণ করেন কীভাবে?’ এই প্রশ্ন তুলে এবার আর জি কর কাণ্ডের প্রতিবাদে শহরে কর্মসূচি করার অনুমতি দিল হাইকোর্ট। একাধিক সংগঠন যৌথভাবে ধর্মতলা থেকে রবীন্দ্র সদন পর্যন্ত ওই কর্মসূচির ডাক দিয়েছিল। কিন্তু যানজটকে ইস্যু করে ওই কমর্সূচির অনুমতি দেয়নি কলকাতা পুলিস। তার ফলে মামলা হয় হাইকোর্টে। সোমবার সেই মামলার শুনানি শেষে আয়োজক সংগঠনগুলিকে বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত কর্মসূচির অনুমতি দিয়েছে বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের সিঙ্গল বেঞ্চ। তবে এদিন শুনানিতে একাধিক প্রশ্ন তুলেছেন বিচারপতি। এদিন শুনানি চলাকালীন রাজ্য জানায়, মিছিলে অংশগ্রহণকারী মানুষের সংখ্যা স্পষ্ট করতে হবে আয়োজকদের। তা না-হলে যান চলাচল নিয়ন্ত্রণে রাখতে সমস্যা হবে। 
এই বক্তব্যের প্রেক্ষিতে মামলাকারীদের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, ‘আমাদের কতজন থাকবেন, সেই সংখ্যা আমরা বলতে পারি। কিন্তু সাধারণ মানুষ যদি মিছিলে যোগ দেন, সেই সংখ্যা আগে থেকে কীভাবে বলা সম্ভব?’ এর পরেই রাজ্যের উদ্দেশে বিচারপতির মন্তব্য, ‘যদি এই মিছিলে ১০ লক্ষ মানুষ যোগ দেন, শান্তিপূর্ণ কর্মসূচি করেন, তাঁদের আটকানো সম্ভব কি? এটা তো তাঁদের সাংবিধানিক অধিকার।’ 
রাজ্যের তরফে জানানো হয়, নাগরিকদের স্বার্থে বিভিন্ন কর্মসূচি নিয়ন্ত্রণের ক্ষমতা রাজ্যের রয়েছে। এরপরই বিচারপতি বলে ওঠেন, ‘তাহলে গোটা শহরে ১৪৪ ধারা জারি করে দিন! তবে আর কোথাও মিটিং বা মিছিল হবে না। তাহলে বলতে হয় যাঁরা দুর্গাপুজো করেন, তাঁরা কি জানেন কত দর্শক আসবেন? পুজোর সময় লক্ষ লক্ষ মানুষ রাস্তায় নামেন। বছরের পর বছর ধরে পুলিস দক্ষতার সঙ্গে সবটা নিয়ন্ত্রণ করছে। এক্ষেত্রেও তাইই হোক।’ এরপরই কর্মসূচির অনুমতি দেওয়ার পাশাপাশ মিছিলে আয়োজকদের পর্যাপ্ত সংখ্যায় স্বেচ্ছাসেবক রাখার নির্দেশও দিয়েছে আদালত। 
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা