খেলা

কোচের ভুল কৌশলে ডুবছে মোহন বাগান

শিশির ঘোষ: কথায় আছে, যাহা বাহান্ন তাহাই তিপ্পান্ন। ময়দানের দুই বড় ক্লাবের দুর্দশা বোঝানোর আদর্শ ক্যাচলাইন। আইএসএলের শুরুতে অন্ধকারে ইস্ট বেঙ্গল। মোহন বাগানেও নৌকাডুবি। ড্র, হার নিত্যসঙ্গী। বোধনের আগেই বিসর্জনের বিষাদ। সবচেয়ে বেশি বাজেটের দল। তার উপর স্কোয়াডে কামিংস, ম্যাকলারেনের মতো বিশ্বকাপার। তাও কেন এই হাল? ব্যক্তিগত মত, গোড়ায় গলদ। হোসে মোলিনার সৌজন্যে মলিন মোহন বাগান। নিজে হাসেন না। সমর্থকদের মুখে হাসি ফোটাতে পারবেন বলেও মনে হয় না। কোচের ভুল পরিকল্পনায় পথ হারাচ্ছে সবুজ-মেরুন ব্রিগেড। 
গত মরশুমে মোহন বাগানকে বদলানোর নেপথ্যে ছিলেন আন্তোনিও লোপেজ হাবাস। বডি ল্যাঙ্গুয়েজে ছিল সিংহের দাপট। হাতের মুঠোয় ডাগ-আউট। মাঝমাঠে জনি কাউকোকে নিয়ে আসা হাবাসের মাস্টারস্ট্রোক। নিজের বড় চেহারা ট্যাঙ্কের মতো ব্যবহার করে জনি গোটা মাঠ চষে ফেলত। অথচ দলকে সাফল্য দিয়েও সরে যেতে হয় হাবাসকে। শোনা কথা, স্প্যানিশ কোচের শারীরিক সমস্যাই ছিল প্রধান কারণ। তাহলে উনি ইন্টার কাশীতে কোচিং করাচ্ছেন কী করে? ক্ষুদ্র বুদ্ধিতে ব্যাখ্যা মেলা ভার। তারকা সমৃদ্ধ দল চালানো একটা আর্ট। ‘বাবা বাছা’র পাশাপাশি সময় বুঝে হাতে নিতে হয় চাবুক। হাবাস সেটা করে দেখিয়েছেন। মোলিনার দলে সেই স্পার্ক অদৃশ্য। দল নির্বাচন প্রশ্নের উর্ধ্বে নয়। বেঙ্গালুরু এফসি’র বিরুদ্ধে ডিফেন্সিভ ব্লকারের ভূমিকায় অভিষেক সূর্যবংশীকে খেলান মোলিনা। অভিষেক উইথ দ্য বল দারুণ। তবে অফ দ্য বল মুভমেন্ট কম। বরং শুরুতে কড়া ট্যাকলার দীপক টাংরিকে ব্যবহার করাই যেত। প্রথমার্ধে নোগুয়েরা, সুরেশরা মাঝমাঠে ফালা ফালা করে দেয়। ঘাটতি মেটানোর কোনও চেষ্টাই করেননি মোলিনা। 
চলতি মরশুমে দল গড়তে কোটি কোটি টাকা ইনভেস্ট করেছেন সঞ্জীব গোয়েঙ্কা। আদ্যন্ত ক্রীড়াপ্রেমী মানুষ। দল গড়তে নিশ্চয়ই টেকনিক্যাল লোকের উপর নির্ভর করেন। ‘হোমরা চোমরাদের’ অতিরিক্ত ভরসা করে টাকা জলে ফেলছেন উনি। মাথাভারী দল। জেমি ম্যাকলারেনের মতো হাই-প্রোফাইল ফুটবলার সেভাবে নজর পড়েনি। পুরোপুরি ফিট হতে অর্ধেক মরশুম শেষ। বিশ্বকাপারকে প্রথম দলে না রাখাও রহস্যের। দলে ব্যালান্সের অভাব স্পষ্ট। টম আলড্রেড অতি সাধারণ। ট্রান্সফার উইন্ডোয় কোনও ভারতীয় ডিফেন্ডারও নেওয়া হয়নি। দীপ্যেন্দুর পরিণত হতে আরও সময় লাগবে। অভিজ্ঞ শুভাশিস তথৈবচ। প্রায় প্রতি ম্যাচে নিয়ম করে গোল খাচ্ছে মোহন বাগান। প্রতিপক্ষের বুদ্ধিমান কোচেরা এই দলের দুর্বলতা জানেন। বিপক্ষ দ্রুত প্রতি আক্রমণে আসতেই মোহন বাগানের জারিজুরি শেষ। ফুটবলারদের মরিয়া তাগিদও ভ্যানিশ। মনে পড়ছে সুব্রত ভট্টাচার্যের কথা। মাথায় স্টিচ, ব্যান্ডেজ থেকে চুঁইয়ে পড়ছে রক্ত। তবু দল হারলে হুঁশ থাকতো না বাবলুদার। সেই ক্যাপ্টেনরা আজ কোথায়? আমার কাছে ওঁরাই ‘ক্যাপ-টেন’। বাকি দশজনকে নিয়ে সামনে থেকে নেতৃত্ব দেওয়া। এই মোহন বাগানে তারকা আছে, নেতা নেই।
22h 22m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা