খেলা

বৃষ্টি নেই, তবু তৃতীয় দিনেও খেলা হল না কানপুরে, টেস্টের ভেন্যু বাছাই নিয়ে প্রশ্নের মুখে বোর্ড 

কানপুর: একফোঁটাও বৃষ্টি হয়নি। উঠেছে রোদ। তবু গ্রিন পার্ক স্টেডিয়ামে রবিবারও খেলা হল না। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টের টানা দু’দিন ধুয়েমুছে গেল। ফলে এই ম্যাচের মীমাংসা হওয়ার সম্ভাবনা কার্যত নেই। শুক্রবার, প্রথম দিনে তিন উইকেটে ১০৭ তুলেছিল বাংলাদেশ। সোম ও মঙ্গলবার যদি পুরো খেলাও হয়, ড্রয়ের বাইরে অন্য ফল হওয়া প্রায় অসম্ভব। এতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার দৌড়ে ভারতের সমস্যায় পড়ার আশঙ্কা থাকছে। কারণ, নিশ্চিত পয়েন্ট হাতছাড়া হতে চলেছে রোহিত শর্মা ব্রিগেডের। তিন বছর আগে মন্থর ওভাররেটের কারণে পয়েন্ট কাটা যাওয়ায় ডব্লুটিসি’র ফাইনালে ওঠার রাস্তা থেকে পিছলে পড়েছিল অস্ট্রেলিয়া। ফাইনালের টিকিট নিশ্চিত করতে মরশুমের বাকি আট টেস্টের মধ্যে এখন পাঁচটাতেই জিততে হবে টিম ইন্ডিয়াকে।
প্রায় আট সেশন নষ্ট হওয়ায় এই পরিস্থিতিতে প্রশ্নের মুখে পড়ছে গ্রিন পার্কের পরিকাঠামো। বৃষ্টি না হওয়া সত্ত্বেও খেলা শুরু করা যায়নি রবিবার। মিডিয়া বক্সের দিকে বোলারের রান-আপ,  মিড অফ ও মিড অন অঞ্চল ভেজা ছিল দিনভর। আউটফিল্ডের এই অবস্থায় আম্পায়াররা দুপুর দুটো নাগাদ এদিনের মতো খেলা বাতিল বলে জানান। অথচ, তারপরই ওঠে রোদ। আসলে মাঠ শুকানো করার উন্নত পরিকাঠামোর অভাব রয়েছে গ্রিন পার্কে। জলনিকাশি ব্যবস্থা একেবারেই মান্ধাতা আমলের। তাহলে এমন মাঠে টেস্ট আয়োজন কেন, প্রশ্ন ক্ষুব্ধ ক্রিকেটপ্রেমীদের। সোশ্যাল মিডিয়ায় অনেকেই লিখছেন যে, অন্য কোনও মাঠ হলে ঠিকই খেলা হতো।
 ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড বিশ্বের সবচেয়ে ধনী বোর্ড। শনিবারই আইপিএলে ম্যাচ ফি চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফ্র্যাঞ্চাইজিদের হাতে দল গড়ার জন্য টাকার অঙ্কের পরিমাণও বাড়ছে। সেজন্যই টেস্ট ক্রিকেটের ক্ষেত্রে এই অবহেলা রীতিমতো উদ্বেগের। কেন আবহাওয়ার পূর্বাভাস দেখা হবে না ভেন্যু বাছাইয়ের সময়? ২০১৯ সালে সেইসময়ের ভারত অধিনায়ক বিরাট কোহলি দাবি করেন, টেস্ট হোক বাছাই করা কয়েকটি কেন্দ্রে। যাতে আয়োজনের ক্ষেত্রে কোনও খামতি না থাকে। কানপুরের ক্ষেত্রে যেমন ড্রেনেজ সিস্টেমে উন্নতির প্রয়োজন পরিষ্কার। পুরো মাঠ ঢাকা থাকলেও যদি আউটফিল্ড ভেজা থাকে, তাহলে ‘কভার’ এর গুণমান নিয়েও সংশয় থাকছে। বৃষ্টি থামার পর দ্রুত খেলা শুরু করাই যে কোনও মাঠের পক্ষে চ্যালেঞ্জ। সেখানে ডাহা ফেল গ্রিন পার্ক। মাথায় রাখতে হবে যে ক্রিকেটপ্রেমীদের জন্যই ক্রিকেটের রমরমা। পরপর দু’দিন খেলা না হওয়া টেস্টের জন্যও অত্যন্ত খারাপ বিজ্ঞাপন। দর্শকরা কিন্তু পিচের কভার তোলা আর আম্পায়ারদের পরিদর্শন দেখার জন্য টিকিট কাটেন না। টানা দু’দিন খেলা না হওয়া রোহিতদের লোকসানের পাশাপাশি টেস্ট ক্রিকেটেরও মস্ত ক্ষতি। 
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা