খেলা

কানপুর টেস্টে ইতিহাস জাদেজার, পেলেন ৩০০ উইকেট

কানপুর, ৩০ সেপ্টেম্বর: ইয়ান বোথামের পর এবার রবীন্দ্র জাদেজা। অনন্য নজির গড়ে ইতিহাসের পাতায় নাম তুললেন ভারতীয় এই অলরাউন্ডার। দ্রুততম ক্রিকেটার হিসাবে ৩ হাজার রানের মালিক হয়েছেন আগেই। এবার ৭৪ টেস্ট ম্যাচে ৩০০ উইকেট নেওয়ার শিরোপাও অর্জন করলেন তিনি। আজ, সোমবার কানপুর টেস্টের চতুর্থ দিনে বাংলাদেশের খালেদ আহমেদের উইকেট নিয়ে টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেটের মালিক হন জাড্ডু। তাঁর আগে রয়েছেন ইয়ান বোথাম। তিনি এই রেকর্ড করেছি‌লেন ৭২টি ম্যাচে। এশিয়ার মধ্যে দ্রুততম হিসেবে এই মাইল ফলকের একধাপ পরেই রয়েছেন জাদেজা। এর আগে ইমরান খান ৭৫টি ম্যাচে এই কৃতিত্ব অর্জন করেন। কপি‌ল দেব করেছিলেন ৮৪টি ম্যাচে।
কানপুরের গ্রিনপার্ক স্টেডিয়ামে দ্বিতীয় টেস্ট চলছে। চতুর্থ দিন বাংলাদেশ ২৩৩ রানে অলআউট হয়ে গিয়েছে। প্রথম ইনিংসে বাংলাদেশ ক্রিকেট দলের শেষ উইকেটটি তুলে নেন জাদেজা। আর সেইসঙ্গে একটি ইতিহাসও কায়েম করেন। ফলে এশীয়দের মধ্যে তিনিই দ্রুততম ক্রিকেটার হিসাবে এই কীর্তি গড়লেন। অন্যদিকে, শুধু বোলিং রেকর্ড দেখলে জাদেজা সপ্তম ভারতীয় বোলার হিসাবে ৩০০ উইকেটের গণ্ডি ছুঁলেন। ভারতীয়দের মধ্যে দ্রুততম ৩০০ উইকেটের তালিকায় জাদেজার স্থান চার নম্বরে। তাঁর আগে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, অনিল কুম্বলে এবং হরভজন সিং।
জাদেজার এই সাফল্যের পর তাঁকে এক্স হ্যান্ডেলে শুভেচ্ছা জানিয়েছেন, ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ। তিনি লেখেন, রবীন্দ্র জাদেজা টেস্টে ৩০০ উইকেট নেওয়ার জন্য আপনাকে অনেক অভিনন্দন। ক্রিকেটের এই ফরম্যাটে আপনার ধারাবাহিকতা টিম ইন্ডিয়ার সাফল্যে এক গুরুত্বপূর্ণ ভূমিকা প্রদান করেছে।
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা