রাজ্য

লাইনের চরিত্র বদল, মেট্রোয় অ্যালুমিনিয়ামের থার্ড রেল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিষেবা চালুর ৪০ বছর পর এই প্রথম থার্ড লাইন বদলের কাজ শুরু হয়েছে কলকাতা মেট্রোতে। মেট্রো ট্র্যাকের পাশ দিয়ে সমান্তরাল বিছানো সংশ্লিষ্ট লাইনের মাধ্যমে রেকগুলিতে বিদ্যুৎ পৌঁছয়। ইস্পাতের রেল বদল করে আধুনিক অ্যালুমিনিয়ামের থার্ড রেল বসানোর কাজ শুরু হয়েছে। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর মেট্রো পথে এই কাজ শুরু হয়েছে। চলতি মাসে গিরিশ পার্ক ও ময়দান স্টেশনের ইয়ার্ড লাইনে অ্যালুমিনিয়ামের থার্ড রেল বসানোর কাজ ইতিমধ্যেই শেষ। মেট্রো চলাচলে কোনও বিঘ্ন ঘটলে মূল লাইনের পাশের এই ইয়ার্ড লাইনে ত্রুটিপূর্ণ রেক তুলে দেওয়া হয়। রেলের পরিভাষায় এই কাজকে ‘ওয়াই সাইডিং’ বলা হয়। ৭ ও ১৫ সেপ্টেম্বর রাতে এই ওয়াই সাইডিংয়ের থার্ড রেল পরিবর্তন করা হয়েছে। শনিবার রাতে মূল লাইনের ৭০ মিটার অংশের পুরনো ইস্পাতের থার্ড লাইন সাফল্যের সঙ্গে বদল করে অ্যালুমিনিয়ামের করা হয়েছে। এই প্রথম যাত্রী পরিষেবায় যুক্ত প্রতিদিনের মেট্রো চলাচলের ট্র্যাকের বিদ্যুৎ সরবরাহকারী লাইনের চরিত্রগত বদল হল। সেন্ট্রাল মেট্রো স্টেশনের ৭০ মিটার দৈর্ঘ্য বিশিষ্ট পথে এই বদল এসেছে।
সাধারণ ট্রেনগুলি মাথার উপর সমান্তরাল চলা বিদ্যুতের তার থেকে ‘জ্বালানি’ সংগ্রহ করে লোকাল কিংবা এক্সপ্রেস। মেট্রোর ক্ষেত্রে চাকার পাশে হাতের মতো একটি অংশ বেরিয়ে থাকে। যাকে বলা হয়, থার্ড রেল কারেন্ট কানেকটার (টিআরসিসি)। এই টিআরসিসি থার্ড রেল ছুঁয়ে চলতে থাকে। যার মাধ্যমে মেট্রো রেকগুলিতে বিদ্যুৎ পরিচলন হয়। 
রেলের দাবি, অ্যালুমিনিয়ামের এই থার্ড রেল পরিবেশ বান্ধব ও সাশ্রয়ী। ইস্পাতের থার্ড রেলের সঙ্গে টিআরসিসি’র ধারাবাহিক ঘর্ষণের জেরে টানেলে বাড়তি উত্তাপ তৈরি হয়। যা অ্যালুমিনিয়ামের রেলে হবে না। অন্যদিকে, বিদ্যুতের সুপরিবাহী ধাতু হিসেবে ভোল্টেজ ড্রপ থেকে মাসিক খরচ অ্যালুমিনিয়ামের থার্ড রেলের ব্যবহারে অনেকটাই কমবে। শনিবার যাত্রী পরিষেবা শেষ হওয়ার পর এই কাজ শুরু হয়। নতুন থার্ড রেলের রেকের মসৃণ দৌড় সুনিশ্চিত করতে ব্যাটারি চালিত একটি রেক দিয়ে বারবার মহড়া করা হয়।
23h 23m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা