বিনোদন

দাদাসাহেব ফালকে পাচ্ছেন মিঠুন, শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বলিউড থেকে টলিউড, রয়েছে অনবদ্য অবদান। পদ্মসম্মানেও ভূষিত হয়েছেন দীর্ঘদিন আগেই। ভারতীয় সিনেমার দুনিয়ায় রীতিমতো রাজত্বই করছেন মহাগুরু। এবার তিনি পাচ্ছেন দাদাসাহেব ফালকে পুরস্কার। আগামী ৮ অক্টোবর ৭০তম জাতীয় চলচ্চিত্র উৎসবের মঞ্চে তাঁকে পুরস্কৃত করা হবে। আজ, সোমবার কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে অশ্বিনী বৈষ্ণব এক্স হ্যান্ডেলে এই খবর জানিয়েছেন। তিনি লিখেছেন, মিঠুন চক্রবর্তীর অসাধারণ সিনেম্যাটিক সফর সব প্রজন্মকেই অনুপ্রেরণা জোগায়। ভারতীয় চলচ্চিত্রে মিঠুনজির অসামান্য অবদান রয়েছে। কিংবদন্তী এই অভিনেতাকে দাদাসাহেব ফালকে পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিলেকশন জুরি। ইতিমধ্যেই তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, মিঠুন চক্রবর্তী দাদাসাহেব ফালকে পুরস্কার পাওয়ায় আমি অত্যন্ত খুশি। ভারতীয় চলচ্চিত্রে তাঁর অতুলনীয় অবদানের জন্যই এই স্বীকৃতি। তিনি একজন সাংস্কৃতিক আইকন। বহুমুখী অভিনয়ের জন্য তিনি সব প্রজন্মের কাছেই প্রশংসিত। অন্যদিকে বহু অনুরাগী এবং তারকারাও শুভেচ্ছা জানিয়েছেন মিঠুনকে।
দাদাসাহেব ফালকে পুরস্কার পাওয়ার পর মিঠুন বলেন, কখনও ভাবিনি এত বড় সম্মান পাব। আমি কলকাতার অন্ধ গলি থেকে উঠে এসেছি। আমি আক্ষরিক অর্থেই হতবাক। আমি হাসতেও পাচ্ছি না, কাঁদতেও পাচ্ছি না। এতবড় সম্মান পেয়ে সত্যিই আমি বাকরুদ্ধ হয়ে গিয়েছি। আমার ফ্যামিলি আর পৃথিবীতে আমার যত অনুরাগী রয়েছে তাঁদেরকে এই পুরষ্কার উৎসর্গ করলাম।
বিখ্যাত চিত্র পরিচালক মৃণাল সেনের হাত ধরে শুরু হয়েছিল মিঠুনের কেরিয়ার। ‘মৃগয়া’ ছবির হাত ধরে রপোলি জগতে অভিষেক ঘটে তাঁর। তবে বলিউডে নিজেকে প্রতিষ্ঠা করতে প্রথমদিকে বেশ বেগ পেতে হয়েছিল তাঁকে। এরপর নানা উত্থান-পতনের মধ্যেই দিয়ে অবলীলায় একের পর এক বাধা পেরিয়ে এগিয়ে গিয়েছেন তিনি। অসামান্য অভিনয় দক্ষতার জোরে জয় করেছেন বহু সিনেমাপ্রেমীর মন। দর্শকদের কাছে হয়ে উঠেছেন ‘ডিস্কো ডান্সার’। ১৯৯০ সালে ‘অগ্নিপথ’ ছবিতে পার্শ্বচরিত্রে সেরা অভিনেতার পুরস্কার হিসেবে ফিল্মফেয়ারও পান তিনি। মিঠুনের কেরিয়ারে মোট ৩টি জাতীয় পুরস্কার রয়েছে। ১৯৮৯ সালে একসঙ্গে ১৯টি ছবি মুক্তি পায় মিঠুনের। যা লিমকা বুক অফ রেকর্ডসে রয়েছে। বলিউডে সেই রেকর্ড এখনও অটুট।
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা