দেশ

বন্যায় বিধ্বস্ত বিহার, জলমগ্ন একাধিক স্কুল ও পাওয়ার গ্রিড, দুর্ভোগে মানুষ

বিহার, ৩০ সেপ্টেম্বর: ভয়াবহ বন্যায় বিপর্যস্ত বিহারের বিস্তীর্ণ এলাকা। জলমগ্ন একাধিক স্কুল, পাওয়ার গ্রিড। বন্যার জলে ক্ষতিগ্রস্ত হয়েছে অধিকাংশ চাষের জমি এবং ঘরবাড়ি। বর্তমানে হাজারেরও বেশি মানুষ ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন।
ভারী বৃষ্টির পাশাপাশি গত ২৪ ঘণ্টায় মোট ৬টি ব্যারেজ থেকে জল ছাড়ার ফলে গতকাল, রবিবার থেকেই বিহারে পরিস্থিতি আরও খারাপ হয়। কোশি, গণ্ডক, বাগমতী সহ একাধিক নদীর জলস্তর বৃদ্ধি পায়। এর ফলে নেপাল সীমানার কাছে অবস্থিত বিহারের জেলাগুলি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে আজ, সোমবার নেপালে বৃষ্টির পরিমাণ কিছুটা হ্রাস পাওয়ায় বিহারের ব্যারেজগুলি থেকে জল ছাড়ার পরিমাণও কমানো হয়েছে বলে খবর। কিন্তু গোটা বিহারজুড়েই ভারী বৃষ্টি এবং কিছু অঞ্চলে বন্যার সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। পরিস্থিতি মোকাবিলায় এনডিআরএফের ১২টি দল সেখানে উদ্ধারকাজ চালাচ্ছে। এনডিআরএফের পাশাপাশি সেখানে ২২টি এসডিআরএফ দলও কাজ করছে বলে জানা গিয়েছে।
বিহারের জলসম্পদ দপ্তর জানিয়েছে, জল ছাড়ার পরিমাণ কমায় কয়েকটি ছোট নদীতে জলস্তর কিছুটা কমেছে। তবে এই বন্যায় ১০ লক্ষেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন তারা। যদিও বন্যার জেরে এখন পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।
বিহারের জলসম্পদ মন্ত্রী বলেন, গত দু-তিন দিন ধরে ভারী বর্ষণে গণ্ডক, কোশি, বাগমতি-সহ একাধিক নদীর জলস্তর বৃদ্ধি পেয়েছে। নেপালে প্রবল বৃষ্টিপাতের কারণে সীমান্তবর্তী বেশ কয়েকটি জেলায় নদীগুলি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বিহারের পূর্ব চম্পারন, গোপালগঞ্জ, আরারিয়া, সুপল, কাটিহার প্রভৃতি জেলাগুলি সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে।
23h 23m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা