দেশ

ভোটের আগে মন জয়ের চেষ্টা, কেন্দ্রীয় কর্মীদের ডিএ ৪ শতাংশ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারি কর্মীদের চার শতাংশ ডিএ দেওয়ার ঘোষণা হতে পারে শীঘ্রই। অক্টোবর মাসে দীপাবলির আগে এই ঘোষণার সম্ভাবনা। গত বছর অক্টোবর মাসের প্রথম সপ্তাহে ঘোষণা করা হয়েছিল ডিএ। কিছুদিন আগে পর্যন্ত মনে করা হয়েছিল এবার ডিএ ঘোষণা করা হবে ৩ শতাংশ। কারণ খাদ্য মূল্যবৃদ্ধির হার বাদ দিয়ে সামগ্রিক মূল্যবৃদ্ধির হার মার্চ মাসের তুলনায় কমেছে। কিন্তু খাদ্যের দাম কমেনি। বরং ক্রমেই ঊর্ধ্বমুখী। উৎসবের মাস শুরু হওয়ার প্রাক্কালে সব্জি ও নিত্যপণ্যের দাম বেড়ে চলেছে অনেক বেশি। একদিকে খাদ্য মূল্যবৃদ্ধি নিয়ে মধ্যবিত্তের ক্ষোভ এবং অন্যদিকে আগামী কয়েক মাসে একের পর এক রাজ্যে বিধানসভার ভোট। এই দুই কারণেই স্থির হয়েছে ডিএ ঘোষণা হবে ৪ শতাংশ। 
শেষবার মার্চ মাসেও ৪ শতাংশ ডিএ দেওয়া হয়েছিল। এবারও একই হারে ডিএ দিয়ে দেশের ৪৮ লক্ষ কেন্দ্রীয় কর্মী এবং ৬৫ লক্ষ কেন্দ্রীয় অবসরপ্রাপ্ত কর্মীদের মন জয় করার চেষ্টা হবে। ডিএ ঘোষণার ঠিক একমাসের মধ্যেই হবে মহারাষ্ট্র এবং ঝাড়খণ্ডের বিধানসভা ভোট। আগামী বছর হবে দিল্লি এবং বিহারের নির্বাচন। হরিয়ানার ভোটের গতিপ্রকৃতি নিয়ে সন্দিহান বিজেপি। কারণ সিংহভাগ জনগত সমীক্ষা এগিয়ে রেখেছে কংগ্রেসকে। সত্যিই তেমন ফলাফল হলে ঝাড়খণ্ড ও মহারাষ্ট্রে জিতে মুখরক্ষা করতেই হবে মোদিকে। ৪ শতাংশ ডিএ বৃদ্ধি হলে সবথেকে কম বেসিক স্যালারির কর্মীদের অন্তত ৮০০ টাকা বেতন বৃদ্ধি হবে। 
মার্চ মাসে ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ডিএ হয়েছে মোট বেতনের ৫০ শতাংশ। সাধারণত জানুয়ারি এবং জুলাই, বছরে দুবার হয় ডিএ বৃদ্ধি। আর ঘোষণা করা হয় মার্চ এবং সেপ্টেম্বর অথবা অক্টোবর মাসে। ডিএ কত হবে সেটি নির্ধারিত হয় অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স অনুযায়ী। 
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা