দেশ

বন্ড তোলাবাজি: নির্মলার ইস্তফার দাবি কংগ্রেসের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ইস্তফার দাবিতে সরব হল কংগ্রেস। নির্বাচনী বন্ড আদায়ে কেন্দ্রীয় এজেন্সিকে দিয়ে ভয় দেখানোর অপরাধে অভিযুক্ত কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তাঁকে যাতে দ্রুত ‘সমন’ পাঠানো হয়, তার জন্য এদিন চাপ বাড়াল কংগ্রেস। রবিবার এক সাংবাদিক সম্মেলনে এআইসিসির মুখপাত্র জয়রাম রমেশ এবং অভিষেক মনু সিংভি বলেন, এখনই নির্মলা সীতারামনের পদত্যাগ করা উচিত। পাশাপাশি আমাদের দাবি, নির্বাচনী বন্ড ইস্যুতে ক্রমশ যেভাবে পর্দা ফাঁস হচ্ছে, তাতে সুপ্রিম কোর্টের নজরদারিতে এসআইটি গঠন করে তদন্ত হোক। তাহলে অনেক রাঘববোয়ালের নামই উঠে আসবে। 
সিংভি বলেন, আট হাজার কোটি টাকার দুর্নীতির অভিযোগ উঠেছে। আর তারপরও অর্থমন্ত্রী পদে বসে রয়েছেন? এ ব্যাপারে প্রধানমন্ত্রী মুখ খুলবেন কি? সিংভি বলেন, নির্মলা সীতারামনের নামে ফৌজদারি মামলায় এফআইআর হয়েছে। আইনের প্রক্রিয়ায় পরবর্তী ধাপ সমন। তারপর জেরা। গ্রেপ্তার। কিন্তু সরকারের মন্ত্রী বলে এই প্রক্রিয়ায় তিনি পার পেয়ে যান কি না, সেটাই দেখার। সিংভির তোপ, আমরা সবাই জানি, সামনে নির্মলা সীতারামনের নাম এলেও আদতে নির্বাচনী বন্ডের কারিগর কে? আমাদের মতো বিরোধী রাজনৈতিক দল, রিজার্ভ ব্যাঙ্কের তৎকালীন গভর্নর উর্জিত প্যাটেল আপত্তি করেছিলেন। কিন্তু তা সত্ত্বেও নরেন্দ্র মোদি নির্বাচনী বন্ড প্রকল্প নিয়ে আসেন। যা অসাংবিধানিক আখ্যা দিয়ে ২০২৪ সালের ফেব্রুয়ারিতে বন্ড প্রকল্প বাতিল করে দিয়েছে সুপ্রিম কোর্ট।
জয়রাম রমেশ কটাক্ষের সুরে বলেন, মোদি সরকারে এটি নতুন পন্থা। পোস্ট রেইড। আমরা সবাই প্রিপেইড, পোস্ট পেইড শুনেছি। কিন্তু নির্বাচনী বন্ড আদায়ে বিজেপি সরকার ইডিকে দিয়ে বিভিন্ন কোম্পানিতে আগে তল্লাশি চালিয়েছে। তারপর যেই সেইসব কোম্পানি টাকা দিয়েছে, তল্লাশি বন্ধ। এটি হল, পোস্ট রেইড। জয়রামের মন্তব্য, নির্বাচনী বন্ডের মাধ্যমে চাঁদা দিয়ে সরকারি কাজের বরাত, কাজের বরাত পেতে ঘুষ আর ইডিকে দিয়ে ভয় দেখিয়ে হপ্তা উসুলি, এই তিনভাবে নরেন্দ্র মোদির দল টাকা তুলেছে। তাই একধারে এসআইটি’র তদন্ত, অন্যদিকে, নির্মলা সীতারামনের ইস্তফা চাই। - ফাইল চিত্র
23h 23m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা