অন্দরমহল

ঝালে ঝোলে: পাঁচফোড়ন চিকেন কারি

জুন মাসের ‘ঝালে ঝোলে’ প্রতিযোগিতার বিজয়ী রিনা রায়। সঙ্গে থাকছে তাঁর পাঠানো রেসিপি।

উপকরণ: চিকেন ৫০০ গ্রাম, সর্ষের তেল ১০০ গ্রাম, নুন স্বাদমতো, চিনি ১ চা চামচ, পাঁচফোড়ন ২ টেবিল চামচ, শুকনো লঙ্কা ২/৩টে গোটা, তেজপাতা ২/৩টে, হলুদ গুঁড়ো 
১ টেবিল চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, চিকেন কারি মশলা ২ টেবিল চামচ,  টম্যাটো বাটা ২ টেবিল চামচ। 
প্রণালী: চিকেন ধুয়ে পরিষ্কার করে নিন। প্রথমে কড়াইতে ৫০ গ্রাম সর্ষের তেল গরম করে শুকনো লঙ্কা ও এক চা চামচ পাঁচফোড়ন আর তেজপাতা দিন ফোড়ন দিন। মশলার সুগন্ধ বেরলে আঁচটা একটু কমিয়ে ওই তেল ফোড়ন সমেত চিকেনের উপর ঢেলে দিন। একটু সময় ওইভাবে রাখুন।  তেল অল্প ঠান্ডা হলে তা চিকেনের গায়ে ভালো করে মাখিয়ে নিন। এইভাবে ম্যারিনেট করে চিকেন ১৫ মিনিট রেখে দিন। আবার কড়াইতে বাকি তেল দিয়ে এক চামচ পাঁচফোড়ন দিন।  সুগন্ধ বেরলে পেঁয়াজ বাটা, আদা রসুন বাটা ও টম্যাটো বাটা দিয়ে কষিয়ে নিন। ম্যারিনেট করা চিকেন দিয়ে ভালো করে আবার কষতে হবে। সেই সময় হলুদ ও লঙ্কা দিয়ে দিন। এরপর কারি মশলা দিয়ে আরও ভালো করে কষিয়ে নিন। প্রয়োজন মতো উষ্ণ গরম জল দিতে চাপা দিয়ে দিন। ঝোল ফুটে উঠে ঘন হলে এবং চিকেন সেদ্ধ হলে তা নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই চিকেন।
 
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে অগ্রগতি হবে। চাকরিজীবীদের পদোন্নতি ও বদলির যোগ আছে। সৎজন সান্নিধ্যে মানসিক আনন্দ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৭ টাকা৮৪.৩১ টাকা
পাউন্ড১০৩.৯০ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৮.১৭ টাকা৯১.৩০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা