রাজ্য

রাজ্যের বেশ কিছু জেলায় শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তর ও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলার জন্য আপাতত আগামী শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।তুলনামূলকভাবে বেশি বৃষ্টি হবে উত্তরবঙ্গে। সেখানে একটি ঘূর্ণাবর্ত আছে বলেই এটা ঘটবে। উত্তরবঙ্গের কোনও কোনও স্থানের জন্য অতিবৃষ্টির ‘কমলা’ সতর্কতা জারি করা হয়েছে। এর মাধ্যমে দুর্যোগ পরিস্থিতির আশঙ্কাই ব্যক্ত হয়েছে। সতর্ক করা হয়েছে পাহাড়ি এলাকায় ধস নামার ব্যাপারে। তিস্তা, তোর্সা, জলঢাকা প্রভৃতি নদীর জলস্তর উঁচু হবে। যেসব কৃষিপণ্য মাঠে থাকবে ক্ষতি হতে পারে সেসবের। নিচু এলাকা জলমগ্ন হওয়ার ব্যাপারেও সতর্ক করা হয়েছে সংশ্লিষ্ট বাসিন্দাদের। উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন পাঁচ জেলার সঙ্গে উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। এইসময়ে এক বা একাধিক দিন দক্ষিণবঙ্গেও রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। বার্তাটি দেওয়া হয়েছে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, দক্ষিণ দিনাজপুর, বীরভূম, মুর্শিদাবাদ ও দু‌ই ২৪ পরগনা জেলার জন্য। তবে দক্ষিণবঙ্গের জন্য ‘কমলা’ সতর্কতা আপাতত নেই। সাধারণভাবে দক্ষিণবঙ্গ জুড়ে হাল্কা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টি চলবে বলে জানানো হয়েছে।
জুন মাসে দেশের বেশিরভাগ অংশে বৃষ্টির ব্যাপক ঘাটতি ছিল। পূর্ব ও উত্তর ভারতে বৃষ্টির ঘাটতি খুব বেশি। স্বাভাবিকের চেয়ে অনেক কম বৃষ্টি হয়েছে দেশের বিস্তীর্ণ এলাকায়। তবে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর তাদের জুলাই মাসের পূর্বাভাসে জানিয়েছে, এমাসে দেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হবে। তবে উত্তর-পূর্ব, উত্তর-পশ্চিম, পূর্ব এবং দক্ষিণ ভারতের কিছু অংশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 
পূর্বাভাসে আরও জানানো হয়েছে, প্রশান্ত মহাসাগরে লা নিনা পরিস্থিতি বর্ষাকালের মধ্যে তৈরি হবে। এল নিনো বিদায় নিয়ে এখন ‘এসনো নিউট্রাল’ পরিস্থিতি চলছে। ভারত মহাসাগরে ‘ডাইপোল’ পরিস্থিতি এখনও নিউট্রাল অবস্থায় রয়েছে। এটা পুরো বর্ষাকালেই থাকবে।  লা নিনা এবং ইতিবাচক বা  নিউট্রাল ডাইপোল পরিস্থিতি দেশে বেশি মাত্রায় বর্ষাকালের বৃষ্টির পক্ষে ইতিবাচক বলে মনে করেন আবহাওয়া বিশেষজ্ঞরা। 
এদিকে, দেশে বর্ষার আরও কিছুটা অগ্রগতি হয়েছে। পাঞ্জাব, হরিয়ানা ও রাজস্থানের অল্প কিছু এলাকায় এখনও বর্ষা ঢোকেনি। ওইসব জায়গায় কয়েকদিনের মধ্যেই বর্ষার প্রবেশ ঘটবে। আশা করছে আবহাওয়া দপ্তর। গুজরাত, হরিয়ানা ও মধ্যপ্রদেশে ঘূর্ণাবর্ত অবস্থান করায় বাড়বে বৃষ্টির মাত্রা। 
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাজকর্মে আকস্মিক বিঘ্ন ও ভোগান্তি। আইনজীবী ও মুদ্রণ, কাগজ ও কৃষিজ পণ্যের ব্যবসায়ীদের শুভদিন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৪.২৯ টাকা১০৭.৭৫ টাকা
ইউরো৮৮.২৩ টাকা৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা