বিনোদন

‘অভিনয়ে মন্দা এলে পরিচালনার কথা ভাবব’

আসছে ওয়েব সিরিজ ‘মির্জাপুর থ্রি’। আমাজন প্রাইম ভিডিওর জনপ্রিয় এই সিরিজের তৃতীয় সিজনে আবার দেখা যাবে ‘কালিন ভাইয়া’র রাজত্ব। এই চরিত্রে অভিনয় করে দর্শকের মনে পাকাপাকি জায়গা করে নিয়েছেন অভিনেতা পঙ্কজ ত্রিপাঠি। মুখোমুখি আড্ডায় জানালেন নিজের অভিজ্ঞতার কথা। 

‘কালিন ভাইয়া’কে পর্দায় আবার জীবন্ত করা কতটা চ্যালেঞ্জিং ছিল?
শ্যুটিংয়ের প্রথম দিন প্রথম শটে ‘কালিন ভাইয়া’ হয়ে উঠতে আমাকে বেশ বেগ পেতে হয়েছিল। পরিচালক বলেন যে আমাকে ঠিক ‘কালিন ভাইয়া’ বলে মনে হচ্ছে না। পরবর্তীতে আমি নিজেকে শুধরে নিয়েছিলাম। ‘স্ত্রী টু’ ছবির সময়ও এমন ঘটনা ঘটেছিল। ‘অটল’ ছবির শ্যুটিং শেষ করে রাতে ট্রেন ধরে ললিতপুরে গিয়েছিলাম। আর সকাল ন’টায় সোজা ‘স্ত্রী টু’ ছবির সেটে পৌঁছেছিলাম। প্রথমবার শট দেওয়ার পর অমর কৌশিক (পরিচালক) আমার কানের কাছে এসে বলেন যে আমাকে দেখে ‘অটল জি’ বলে মনে হচ্ছে। দু-তিনবার টেক দেওয়ার পরও নিজেকে ‘অটল জি’র চরিত্র থেকে বের করে আনতে পারিনি। আমাকে তখন পরিচালক হোটেলে গিয়ে বিশ্রাম নেওয়ার কথা বলেন। পরের দিন আবার ঠিকঠাক শট দিতে পেরেছিলাম। একজন অভিনেতা হিসেবে একটা প্রোজেক্টের পর অন্তত ২০ দিন ছুটি নেওয়া প্রয়োজন বলে আমি মনে করি। 
কোনও প্রোজেক্ট বেছে নেওয়ার আগে মূলত কী দেখেন?
আমি দেখি যে, ছবির গল্প বা চরিত্র আমাকে রোমাঞ্চিত বা ভীত করছে কি না। ছবিটা করার সময় আমি তা যেন উপভোগ করি। অনেক সময় কোনও এক ব্যক্তিত্বকে পর্দায় মেলে ধরার তাগিদ ভিতর থেকে অনুভব করি। যেমন ধরুন ‘অটল জি’র ক্ষেত্রে আমি এটা অনুভব করেছিলাম। 
এমন কেউ আছেন যিনি আপনার অভিনয়ের ভুলত্রুটি ধরিয়ে দেন?
বাড়িতেই আমি সমালোচক রেখে দিয়েছি (হাসি)। আমার স্ত্রী। আর আমি নিজে নিজের বড় সমালোচক। আমি তাড়াতাড়ি যেমন বেশি খুশি হই না, তেমনই আমি তাড়াতাড়ি আবার দুঃখীও হই না। আমি নিজের কাজের ক্রমাগত মূল্যায়ন করতে থাকি। নিজের কাজের ভুলত্রুটি খুঁজে বের করি। এমনিতে আমি খুব বেশি ছবি দেখি না। তবে এখন মনে হয় আমার সিনেমা দেখা প্রয়োজন। এবার আমি আরও বেশি করে সিনেমা দেখা শুরু করব। 
মনিটরে গিয়ে নিজের অভিনয় কি দেখেন?
না, আমি এখনও পর্যন্ত কোনওদিন মনিটর দেখিনি। কোনও শট দেওয়ার পর পরিচালক যখন ‘ওকে’ বলেন, তা আমার জন্য যথেষ্ট। পরিচালকের চোখই আমার কাছে মনিটর। আর আমার মেকআপ ম্যান সুরেশ মোহান্তি আমার আয়না। উনি যখন বলেন ঠিক আছে, তার মানে সব ঠিকঠাক আছে। 
অভিনয়ের পাশাপাশি কখনও পরিচালনার কথা কি ভেবেছেন?
না, সেভাবে কখনও আমি ভাবিনি। তবে মঞ্চে অভিনয় করার সময় আমি কিছু নাটকের পরিচালনা করেছি। পরে হয়তো বা ছবি পরিচালনা করতে পারি। তবে অভিনয়ের দোকান এখন ভালোই চলছে। এই দোকানে যখন মন্দা চলবে তখন হয়তো পরিচালনার কথা ভাবতে পারি। 
অভিনয়ের ক্ষেত্রে প্রতিযোগিতায় আপনি বিশ্বাসী?
এক নম্বর বা দু’নম্বর হওয়ার বাসনা আমার স্বপ্নেও কখনও আসে না। কারণ অনেক দিন আগেই আমি বুঝে গিয়েছি যে লেখকই আসল নায়ক।
দেবারতি ভট্টাচার্য • মুম্বই
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চোখের সমস্যায় মানসিক অস্থিরতা ও উদ্বেগ। কর্মস্থলে অতিরিক্ত কাজের চাপ। আর্থিক দিক শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭১ টাকা৮৪.৪৫ টাকা
পাউন্ড১০৪.৭৯ টাকা১০৮.২৭ টাকা
ইউরো৮৮.৫৯ টাকা৯১.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা