দেশ

গত ৮ মাসে সর্বাধিক, মোদি-শাসনে চরম বেকারত্ব

নয়াদিল্লি: মোদির কাঁটা সেই বেকারত্ব! বছরে ২ কোটি চাকরির প্রতিশ্রুতি পূরণ হয়নি ১০ বছরেও। এক মাস আগে সমাপ্ত লোকসভা ভোটে এই অস্ত্রেই বিজেপির নিরঙ্কুশ জয়ের স্বপ্ন ভেঙে খানখান করে দিয়েছে বিরোধীরা। শরিকদের কাঁধে ভর করে তৃতীয়বার সরকারে ফিরেছেন নরেন্দ্র মোদি। কিন্তু সেই ধাক্কার পরও দেশের কর্মসংস্থানের ছবিতে বদল এল না। ফের বাড়ল বেকারত্বের হার। শুধু বাড়েনি, গত আট মাসে সর্বোচ্চ স্থানে পৌঁছে গিয়েছে। এমনই উদ্বেগজনক তথ্য সামনে এসেছে সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকনমি (সিএমআইই)-র সমীক্ষা রিপোর্টে। তাদের দাবি, গত জুন মাসে দেশে বেকারত্বের হার বেড়ে হয়েছে ৯.২ শতাংশ। তার আগের মাসে (মে) তা ছিল ৭ শতাংশ। অর্থাৎ একমাসের মধ্যে বেকারত্বের হার বৃদ্ধি পেয়েছে প্রায় আড়াই শতাংশ। এমনকী ২০২৩ সালের জুনের পরিসংখ্যানকেও (৮.৫ শতাংশ) তা ছাপিয়ে গিয়েছে। ফলে প্রশ্ন উঠেছে দেশের আর্থিক অবস্থার হাল নিয়ে। 
শহরের তুলনায় গ্রামাঞ্চলের পরিস্থিতি আরও বেহাল। তা স্পষ্ট হয়েছে সিএমআইই-র কনজিউমার পিরামিডস হাউসহোল্ড সার্ভেতে। সেই রিপোর্ট বলছে, গত মে মাসে গ্রামাঞ্চলে বেকারত্বের হার ছিল ৬.৩ শতাংশ। জুনে তা একধাক্কায় বেড়ে ৯.৩ শতাংশে দাঁড়িয়েছে। গত বছর এই মাসে তা ছিল ৮.৮ শতাংশ। গ্রামাঞ্চলে পুরুষদের বেকারত্বের হার মে মাসে ছিল ৫.৪ শতাংশ। জুনে তা বেড়ে ৮.২ শতাংশে পৌঁছেছে। তবে মহিলাদের ক্ষেত্রে তা একধাক্কায় পাঁচ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মে মাসে তা ছিল ১২ শতাংশ। সেটা জুনে ১৭.১ শতাংশে পৌঁছেছে। সরকারি তথ্য বলছে, শহরকে ছাপিয়ে গ্রামীণ অঞ্চলে রকেটের গতিতে বাড়ছে মুদ্রাস্ফীতি। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের নীতি নির্ধারণ কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। দুশ্চিন্তা বাড়াচ্ছে খাদ্যপণ্যের দামের ঊর্ধ্বগতি। তার মধ্যেই এবার রোজগারের সুযোগের অভাবে নিম্ন ও মধ্যবিত্ত সংসারে আতঙ্ক বাড়াচ্ছে। শহরাঞ্চলে বেকারত্বের হার খুব বেশি বাড়েনি। গত মে মাসে শহরে এই হার ছিল ৮.৬ শতাংশ। জুনে তা হয়েছে ৮.৯ শতাংশ। গ্রামের মতো শহরেও মহিলাদের বেকারত্বের হার অনেকটাই বেড়েছে। মে মাসে ছিল ১৮.৫৩। জুনে বেড়ে হয়েছে ২১.৩৬ শতাংশ। সারা দেশের হিসেবে মহিলাদের কর্মহীনতার হার জুনে ছিল ১৮.৫ শতাংশ। জাতীয় গড়ের তুলনায় তা অনেক বেশি। 
ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির সঙ্গে রোজগারের অভাব সাধারণ মানুষের জীবন দুর্বিসহ করে তুলেছে। নিত্যদিনের সংসার জোয়াল টানতে রীতিমতো কালঘাম ছুটছে মানুষের। সরকারি তথ্যেই জানা গিয়েছে, পারিবারিক সঞ্চয়ের পরিমাণ রেকর্ড হারে কমেছে। পাল্লা দিয়ে বেড়েছে ধারদেনার বোঝা। সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে সাধারণ মানুষের কাছে অন্যতম প্রধান ইস্যু ছিল কর্মসংস্থান ও মূল্যবৃদ্ধি। সম্প্রতি ন্যাশনাল স্ট্যাটিসটিক্যাল অফিসের (এনএসও ) সমীক্ষাতেও অসংগঠিত ক্ষেত্রে কর্মসংস্থানের বেহাল ছবি দেখা গিয়েছে। এমনকী তা কোভিড পর্বের আগের পর্যায়েও পৌঁছতে পারেনি।
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কারও সঙ্গে অপ্রত্যাশিত কলহে লিপ্ত হয়ে অপযশ। ব্যবসা ও পেশায় কিছুটা শুভ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৫.২৩ টাকা১০৮.৭২ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা