সিনেমা

‘ইন্ডাস্ট্রিতে কিছুই স্থায়ী ও অসম্ভব নয়’

দিল্লিতে বেড়ে ওঠা। রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা। তারপর চাকরি। কিন্তু সব ছেড়ে তিনি কলকাতায় এলেন সিনেমার টানে। দীর্ঘদিন পর বড়পর্দায় ফিরছেন অভিনেতা অনুভব কাঞ্জিলাল। সৌজন্যে সায়ন বন্দ্যোপাধ্যায় পরিচালিত ‘দোআঁশ’।গল্প এগিয়েছে সুন্দরবনের মানুষদের নিয়ে। ঘটনাচক্রে মধু সংগ্রহকারীদের দলে যোগ দেয় তাঁর অভিনীত চরিত্র দিবাকর। কেমন ছিল সেই অভিজ্ঞতা? ‘আমরা সুন্দরবনের একেবারে প্রত্যন্ত গ্রামে শ্যুট করেছি। মৌলিদের জীবনযাপন কাছ থেকে দেখেছি। সত্যি বলতে প্রথম দিকে মানিয়ে নিতে অসুবিধেই হয়েছিল। তবে ধীরে ধীরে ওঁদের সঙ্গে মিশে গিয়েছিলাম’, বললেন অনুভব। 
সিনেমা, ওয়েব সিরিজ, ছোটপর্দা— সব মাধ্যমেই তাঁর অভিনয় দেখেছেন দর্শক। অনুভবের ব্যক্তিগত পছন্দের মাধ্যম কোনটি? বললেন, ‘প্রত্যেকটা মাধ্যমের নিজস্ব চার্ম রয়েছে। আমি ভাগ্যবান যে কলকাতার ইন্ডাস্ট্রি আমাকে এত তাড়াতাড়ি আপন করে নিয়েছে। আগামী দিনে যে ফরম্যাটগুলিতে কাজ করা হয়নি, সেগুলি করার ইচ্ছে রয়েছে।’ তাহলে কি এবার পরিচালক অনুভবকে পেতে চলেছে ইন্ডাস্ট্রি? সম্মতি জানিয়ে তিনি বলেন, ‘আমার মোট ১২টি চিত্রনাট্য তৈরি। যে গল্পটা নিয়ে পরিচালনায় এগনোর ইচ্ছে সেটা সিনেমা জগৎ নিয়েই। প্রোজেক্টটা এখনও প্রারম্ভিক পর্যায়ে রয়েছে।’ অনুভবের বাবা অঞ্জন কাঞ্জিলাল পরিচালক। দিল্লিতে বাবার নাট্যদলে অভিনয়ও করেছেন অভিনেতা। এবার কি তবে বাবার পথেই হাঁটবেন? খানিক অন্য আঙ্গিকে তিনি বললেন, ‘আমি ছোট থেকেই সিনেমা ভালোবাসি। পরিচালনার ইচ্ছাও তখন থেকেই।’ 
কয়েকদিন আগে শেষ হয়েছে ‘মিলি’ ধারাবাহিক। খুব বেশিদিন টিভির পর্দায় দেখা যায়নি অনুভব অভিনীত সিরিয়াল। তাই কি ছোটপর্দা থেকে এবার সিনেমায় ফোকাস করছেন? তাঁর কথায়, ‘টেলিভিশনে কাজ করার ইচ্ছে ছিল না। মিলির গল্পটা চিরাচরিত শাশুড়ি-বৌমার গল্প নয় বলেই রাজি হয়েছিলাম। কিন্তু ওটা বন্ধ হয়ে যাওয়ার সঙ্গে সিনেমায় ফোকাসের সম্পর্ক নেই।’ তাহলে ভবিষ্যতে ফের ছোটপর্দার দর্শক অনুভবকে দেখতে পাবেন? একটু ঘুরিয়ে উত্তর দিলেন, ‘এই কয়েক বছরে একটা জিনিস বুঝেছি, ইন্ডাস্ট্রিতে কিছুই স্থায়ী ও অসম্ভব নয়।’ ‘দোআঁশ’ ছবির পর ‘সাজঘর’, ‘বড়বাবু’ মুক্তির অপেক্ষায়। তারপরই পরিচালক হিসেবে নতুন ইনিংস শুরু করবেন অনুভব।
শান্তনু দত্ত 
17d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা