দেশ

‘ব্যবসা’ চালাতে অবাধ ছাড়পত্র, পাচারে মদত! অভিযুক্ত মোদির মন্ত্রী

রাজু চক্রবর্তী, কলকাতা: পাচার বা চোরাচালানে মদত দেওয়ার মতো মারাত্মক অভিযোগ উঠল কেন্দ্রীয় জাহাজ ও বন্দর রাষ্ট্রমন্ত্রী শান্তনু ঠাকুরের বিরুদ্ধে। জানা গিয়েছে, সীমান্তবর্তী এলাকায় অবাধে বিভিন্ন দ্রব্যের ব্যবসা চালাতে বহু ব্যক্তিকে নিজের লেটারহেডে লিখিত অনুমোদন দিচ্ছেন মোদি মন্ত্রিসভার এই সদস্য। ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত পাহারার দায়িত্বে থাকা বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) কর্তাদের কাছে পৌঁছে যাচ্ছে সেই চিঠি। আর তা দেখালেই কেল্লাফতে! বনগাঁর বিজেপির সাংসদ শান্তনুবাবুর অনুরোধ ফেলতে পারছেন না বিএসএফ কর্তারা। মিলছে ব্যবসার অনুমতি। অভিযোগ, কেন্দ্রীয় মন্ত্রীর সেই চিঠিকে ‘পাচারের বৈধ স্বীকৃতি’ হিসেবে ব্যবহার করছে এক শ্রেণির অসাধু কারবারি। কারণ, তা দেখালেই মুক্তি মিলছে বিএসএফের তল্লাশি-জেরা থেকে। ফলে পাচারের ভূস্বর্গে পরিণত হয়েছে স্বরূপনগর, ঘইরাডাঙা, হাকিমপুর, কিটিন্ডা, পেট্রাপোল।
শান্তনু ঠাকুরের এহেন একটি লিখিত সুপারিশ ‘বর্তমান’-এর হাতে এসেছে। তাতে দেখা যাচ্ছে, গত ২ জুলাই নিজের লেটারহেডে জিয়ারুল গাজি নামে এক ব্যক্তিকে এহেন অনুমোদন দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। জিয়ারুল হাকিমপুরের (বুথ নম্বর ৯৬) বাসিন্দা। সীমান্ত এলাকায় ৩ কেজি করে গো-মাংসের কারবার চালানোর জন্য তাঁকে ছাড়পত্র দেওয়ার সুপারিশ করেছেন শান্তনুবাবু। বিএসএফের ৮৫ নম্বর ব্যাটালিয়নের দায়িত্বপ্রাপ্ত কর্তাকে এই চিঠি দিয়েছেন।
বিজেপি টিকিটে জিতে দ্বিতীয়বার এমপি হয়েছেন মতুয়া ঠাকুর বাড়ির এই সদস্য। আবারও ঠাঁই পেয়েছেন কেন্দ্রীয় মন্ত্রিসভায়। তিনি এভাবে সরাসরি গো-মাংসের কারবারকে উৎসাহিত করায় রীতিমতো ক্ষুব্ধ আরএসএস। শনিবার সঙ্ঘের ‘গো-সেবা গতিবিধি’র পশ্চিমবঙ্গ শাখার কো-অর্ডিনেটর ললিত আগরওয়াল বলেন, ‘এহেন বেআইনি বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রীর জড়িত থাকাটাই আশ্চর্যের! আরএসএসের শীর্ষ আধিকারিকদের বিষয়টি জানাব।’ তৃণমূলের বনগাঁ সাংগঠনিক জেলার সভাপতি বিশ্বজিৎ দাসের অভিযোগ, সীমান্ত এলাকায় কেন্দ্রীয় মন্ত্রীর সহায়তায় রমরমিয়ে চলছে বেআইনি ব্যবসা। স্থানীয় স্তরে এই ধরনের অবৈধ কারবার চালানোর জন্য প্রথমে নিলাম ডাকা হয়। বিরাট অঙ্কের টাকার বিনিময়ে কয়েকজন মাতব্বর সেই বরাত পান। তারপর চড়া দামে বিক্রি করা হয় কেন্দ্রীয় মন্ত্রীর ওই ‘লিখিত পারমিট’। সেটা দেখিয়ে বিনা বাধায় চলে চোরাচালান।
এই বিতর্ক প্রসঙ্গে শান্তনুবাবুকে একাধিকবার ফোন ও হোয়াটসঅ্যাপে বার্তা পাঠালেও প্রতিক্রিয়া মেলেনি। তাঁর আপ্ত সহায়ক তন্ময় বিশ্বাস ফোন ধরে যাবতীয় বিষয়টি শোনার পর মন্ত্রীর সঙ্গে কথা বলানোর প্রতিশ্রুতি দেন। কিন্তু এরপর আর তাঁর নাগাল পাওয়া যায়নি।  নাম প্রকাশে অনিচ্ছুক বিএসএফের এক কর্তা অবশ্য বলেছেন, ‘এরকম সুপারিশে এই ধরনের ব্যবসা চালানোর অনুমতি আমরা দিই না। গোটাটাই অবৈধ। ওই সুপারিশপত্র খতিয়ে দেখা হবে।’
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা