কলকাতা

বাখরাহাটের পুড়ে যাওয়া ৭২টি দোকান নতুন করে তৈরি হচ্ছে

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পুজোর আগে মুখে হাসি ফুটছে ব্যবসায়ীদের। লোকসভা নির্বাচনের আগে বাখরাহাটের বড় কাছারি মন্দিরে ৭০টিরও বেশি দোকান পুড়ে গিয়েছিল। পথে বসেছিলেন ব্যবসায়ীরা। তারপর কোনওরকমে চলছিল ব্যবসা। এবার নতুন করে মন্দির চত্বরে তৈরি হচ্ছে দোকান। দক্ষিণ ২৪ পরগনা জেলা পরিষদের উদ্যোগে হবে ৭২টি দোকানঘর। শুক্রবার এই কাজের শিলান্যাস হল। সেখানে সাতগাছিয়া বিধানসভার বিধায়ক মোহন নস্কর, জেলা প্রশাসনের আধিকারিকরা উপস্থিত ছিলেন। 
 নির্মাণকারী সংস্থাকে আট মাসের মধ্যে কাজ শেষের নির্দেশ দেওয়া হয়েছে। শুধু দোকান নয়, মন্দির চত্বরও ঢেলে সাজার উদ্যোগ নিয়েছে জেলা পরিষদ। রাস্তায় বসবে পেভার ব্লক। তৈরি হবে শৌচালয়, থাকবে পানীয় জলের ব্যবস্থা। আগামী বছরের মাঝামাঝি নতুন রূপে সাজবে মন্দির প্রাঙ্গণ।
জানা গিয়েছে, দোকানগুলি পুড়ে যাওয়ার পর ব্যবসায়ীদের তরফে সাহায্যের আর্জি জানানো হয়েছিল। তখন ব্লক প্রশাসনের সঙ্গে বৈঠকে কার কত ক্ষতি হয়েছে সবটাই নথিভুক্ত করা হয়। সেই সময় নির্বাচনের আচরণবিধি লাগু থাকায় কেউই সাহায্যের কথা ঘোষণা করতে পারেনি। কয়েক মাস আগে ডায়মন্ডহারবারের প্রশাসনিক বৈঠকে সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় নির্দেশ দেন, পুড়ে যাওয়া দোকানঘর সরকার তৈরি করে দেবে। যেহেতু ওই জায়গাটি জেলা পরিষদের তাই দোকান নির্মাণের দায়িত্ব তাদের দেওয়া হয়। সেই মতো সব কিছু খতিয়ে দেখে কোন কাজ হবে তা ঠিক করে জেলা পরিষদ। প্রায় চার কোটি টাকা ব্যয় করে কাজ হবে বলে জানা গিয়েছে। বিধায়ক  বলেন, অনেক ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছিলেন। তাঁরা সেভাবে ব্যবসা শুরু করে উঠতে পারেননি। জেলাশাসকের সঙ্গে  সাংসদ কথা বলেছিলেন। জেলা পরিষদ এই কাজ করবে বলে ঠিক হয়েছে। তারই সূচনা হল এদিন। 
3h 3m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা