বিদেশ

এভারেস্টে জমে ৫০ টন জঞ্জাল, সাফাই অভিযান শুরু নেপালের

কাঠমাণ্ডু: প্রিয়জনের কাছে আর তাঁরা ফিরে আসতে পারেননি।  প্রতিকূল আবহাওয়ায় বহু উঁচুতে সেই অভিযাত্রীদের মৃতদেহ বরফের চাদরে যেন আগলে রেখেছে এভারেস্ট। বহু বছর পর এমনই কয়েকজন অভিযাত্রীদের দেহ উদ্ধার হল। বরফঘেরা শৃঙ্গের ৮০০০ মিটার উচ্চতায় সর্বোচ্চ ক্যাম্পে আবর্জনা সাফাইয়ের কাজ শুরু করেছে নেপাল সরকার। তবে শুধু মৃতদেহ নয়। কোথাও তাঁবুর কাপড়, কোথাও জলের বোতল তো কোথাও ব্যাটারি। শেরপা এবং সেনাবাহিনীর যৌথ দল এভারেস্টে জমে থাকা এমনই সহ জঞ্জাল সাফাইয়ের কাজ চালাচ্ছে জোরকদমে। জানা যাচ্ছে, পর্বতমালার ওই সর্বোচ্চ ক্যাম্প থেকে এখনও পর্যন্ত ১১ টন জঞ্জাল সাফ করা হয়েছে। এরইমধ্যে উদ্ধার হয়েছে চারটি মৃতদেহও। 
এব্যাপারে অ্যাংবাবু শেরপা বলেন, এখনও পর্বতচূড়ার শেষ ক্যাম্প সাউথ কোল-এ অন্তত ৪০ থেকে ৫০ টন আবর্জনা রয়েছে। শেরপা অ্যাংবাবু বলেন, ‘এভারেস্ট জয়ের আগে শেষ ক্যাম্পে জিনিসপত্রের বাড়তি ভার কমাতে জন্যই মূলত অক্সিজেন সিলিন্ডার, খাবার, তাঁবু, দড়ির মতো জিনিসপত্র ফেলে রেখে যান অভিযাত্রীরা। সেজন্য বছরের পর বছর সেখানে আবর্জনার পাহাড় জমতে শুরু করেছে। বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গের  ৮ হাজার মিটার উচ্চতায় সেই সামগ্রী এখন বরফে জমে গিয়েছে। সেকারণেই সেগুলি বরফ কেটে বের করতেও সমস্যা দেখা দিচ্ছে।   
১৯৫৩ সালে প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় হয়েছিল। সেই থেকে হাজার হাজার অভিযাত্রী সফর করেছেন। সেই অভিযানে গিয়ে অভিযাত্রীদের অনেকেই বহু সামগ্রীই বেস ক্যাম্পে ফেলে এসেছেন। তবে সম্প্রতি পরিবেশ দূষণের কথা মাথায় রেখে নেপাল সরকার অভিযাত্রীদের নিজেদের সামগ্রী নিয়েই ফিরে আসার পরামর্শ দিয়েছে। 
অ্যাংবাবু শেরপা বলেন, বেশিরভাগ জঞ্জালই বহু বছর আগের। এই অবস্থায় কড়া রোদ হলে তবেই বরফ গলবে।  আবর্জনা পরিষ্কারে সুবিধা হবে। না হলে এভারেস্ট সাফাইয়ে যে কত বছর সময় লাগবে তার কোনও হিসেব নেই। জানা গিয়েছে, ৮ হাজার ৪০০ মিটার উচ্চতায় এক মৃতদেহ উদ্ধার করা হয়েছে। পাহাড় কেটে সেটি বের করতে ১৮ ঘণ্টা সময় লেগে যায়। ক্যাম্প ২-তে নামিয়ে আনার পর সেটি হেলিকপ্টারে করে সমতলে পাঠানো হয়। উদ্ধার হওয়া সব মৃতদেহগুলিই কাঠমাণ্ডুতে ত্রিভূবন হাসপাতালে শনাক্তকরণের জন্য নিয়ে যাওয়া হয়েছে। 
১১ টন আবর্জনার মধ্যে তিন টন পুনর্ব্যবহারযোগ্য জঞ্জাল সমতলের বিভিন্ন গ্রামে নিয়ে যাওয়া হয়েছে। অন্যদিকে আট টন জঞ্জাল পোর্টার ও ইয়াকে চাপিয়ে কাঠমাণ্ডুতে নিয়ে যাওয়া হয়। ১৯৫৭ সালের একটি পুরনো ব্যাটারিও এই অভিযানে উদ্ধার করা হয় বলে জানা যাচ্ছে।
14d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা