শরীর ও স্বাস্থ্য

বি পি পোদ্দার হাসপাতালে জটিল অস্ত্রোপচার

প্রস্রাবের সঙ্গে রক্ত বের হচ্ছিল বছর পঞ্চাশের তপন বাউরের (নাম পরিবর্তিত)। সঙ্গে মারাত্মক জ্বালা। এই পরিস্থিতিতেই বি পি পোদ্দার হাসপাতালে ভর্তি হন তিনি। সিস্টোস্কোপির সঙ্গে টিইউআরবিটি পরীক্ষায় তাঁর মূত্রথলি বা ব্লাডারে টিউমার ধরা পড়ে। তখন ক্যান্সার নির্ধারণের জন্য মাইক্রোসার্জারির মাধ্যমে টিউমার থেকে নমুনা সংগ্রহ করা হয়। রিপোর্টে  অন্তিম পর্যায়ের ব্লাডার ক্যান্সার ধরা পড়ে। তখন আইসিইউ বিশেষজ্ঞ, অ্যানাস্থেসিয়া বিশেষজ্ঞ এবং ক্যান্সার বিশেষজ্ঞর সঙ্গে মিলে ইউরোলজিস্ট বিবেক কুমার মেজর সার্জারির সিদ্ধান্ত নেন। ঠিক হয় র‌্যাডিকেল সিস্টেকটমি করা হবে।
নির্দিষ্ট দিনে তা করতে প্রায় আট ঘণ্টা সময় লাগে। প্রথমে রোগীর পুরো মূত্রথলি, প্রস্টেট, লিম্ফ নোড বাদ দেওয়া হয়। তারপর মূত্র বের হওয়ার জন্য বৃহদন্ত্র ও ক্ষুদ্রান্ত্র মিলিয়ে একটা মূত্রথলি বানানো হয় শরীরের ভিতরেই। অস্ত্রোপচারের পর বাদ দেওয়া মূত্রথলি, প্রস্টেট, লিম্ফ নোড পাঠানো হয় বায়োপসির জন্য। ক্যান্সার কতটা ছড়িয়ে পড়েছে তা দেখে নেওয়া জরুরি ছিল। 
অস্ত্রোপচারের পর তপন বাউরেকে পর্যবেক্ষণের জন্য আইসিইউ’তে রাখা হয়। তবে অস্ত্রোপচারের পরের দিনই ভেন্টিলেটর থেকে সরানো হয় তাঁকে। ৪৮ ঘণ্টা পর রোগীকে তরলজাতীয় খাদ্য দেওয়া হয়। তৃতীয় দিনে অনেকটাই স্বাভাবিক হয়ে ওঠেন তিনি। দেখা যায়, শরীরে বানিয়ে দেওয়া মূত্রথলি ঠিকঠাকই কাজ করছে। কয়েকদিন পর ছাড়া পান তিনি। এই প্রসঙ্গে বি.পি. পোদ্দার হাসপাতালের গ্রুপ অ্যাডভাইসার সুপ্রিয় চক্রবর্তী বলেন, ‘রোগীদের আধুনিকতম চিকিৎসা পরিষেবা দেওয়াই আমাদের লক্ষ্য। ইউরোলজি’তে অত্যাধুনিক পরিকাঠামো থাকার জন্যই এই ধরনের জটিল অস্ত্রোপচার করা সম্ভব হয়েছে। শুধু এটাই নয়, এমন অনেক জটিল অস্ত্রোপচারই সফলভাবে হচ্ছে আমাদের হাসপাতালে।’
20d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা