দেশ

হিমাচলে ৩ আসনে উপ নির্বাচনে মর্যাদার লড়াই কংগ্রেস-বিজেপির

নয়াদিল্লি: লোকসভা নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন এনডিএর সঙ্গে সমানে সমানে লড়াই করেছে বিরোধী জোট ইন্ডিয়া। তার ফলও মিলেছে। একক সংখ্যাগরিষ্ঠতা জোগাড় করতে পারেনি বিজেপি। লোকসভা নির্বাচনের পর দেশের সাতটি রাজ্যের ১৩টি বিধানসভা আসনে উপ নির্বাচন। আর সেই উপনির্বাচনে ফের একবার এনডিএর সামনে কড়া চ্যালেঞ্জ ছুড়ে দিতে প্রস্তুত হচ্ছে ইন্ডিয়া। ১৩টি বিধানসভা আসনের মধ্যে পশ্চিমবঙ্গে রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ, বাগদা ও মানিকতলা আসনে উপ নির্বাচন হবে। পাশাপাশি তামিলনা‌ড়ুর বিক্রাবন্দি, মধ্যপ্রদেশের অমরওয়ারা, উত্তরাখণ্ডের বদ্রীনাথ ও মঙ্গলৌর, পাঞ্জাবের জলন্ধর পশ্চিম এবং হিমাচল প্রদেশের দেহরা, হামিরপুর ও নালাগড় আসনে উপ নির্বাচন হবে।
এর মধ্যে হিমাচল প্রদেশের তিন আসনে উপ নির্বাচন কংগ্রেস ও বিজেপি-দু’পক্ষের কাছেই প্রেস্টিজ ফাইট।  হিমাচলে অন্তত দু’বার নির্বাচিত কংগ্রেস সরকারকে ফেলে দেওয়ার চেষ্টা করেছিল পদ্ম শিবির। কিন্তু সুখবিন্দর সিং সুখুর সরকার টিকে গিয়েছে। লোকসভা নির্বাচনে বিজেপি হিমাচলে সব আসনে জেতায় ফের এই তিনটি আসন নিয়ে ঝাঁপাচ্ছে তারা। ৬৮ আসন বিশিষ্ট হিমাচল বিধানসভায় বর্তমানে কংগ্রেসের বিধায়ক সংখ্যা ৩৮। অন্যদিকে, বিজেপির ২৭ জন বিধায়ক রয়েছেন। তিনটি আসনে জয়-পরাজয় ফের পাহাড়ি এই রাজ্যের রাজনীতিতে প্রভাব ফেলতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা জয়রাম ঠাকুর ইতিমধ্যেই দাবি করেছেন, উপ নির্বাচনের ফল রাজ্য রাজনীতিকে কাঁপিয়ে দেবে। তিনটি আসনেই তাঁরা জিতবেন বলেও দাবি করেছেন বর্তমানে রাজ্যের বিরোধী দলনেতা জয়রাম।
চলতি বছরের শুরুতে হিমাচলে রাজ্যসভা আসনে নির্বাচনের সময় প্রথমবার কংগ্রেসকে ভাঙার চেষ্টা করে বিজেপি। হাত শিবিরের ছয় বিধায়ক ও তিন নির্দল বিধায়ক বিজেপির রাজ্যসভা প্রার্থীকে ভোট দেন। কিন্তু স্পিকার ওই ছয় বিধায়ককে বরখাস্ত করেন। যার জেরে লাভবান হয়নি বিজেপি। ওই ছয়টি আসনে লোকসভা নির্বাচনের সঙ্গেই উপ নির্বাচন হয়েছিল। এর মধ্যে চারটি আসনে জেতে কংগ্রেস। দুটিতে জেতে বিজেপি। তিন নির্দল বিধায়ক ইস্তফা দিয়ে বিজেপিতে যোগ দিলেও স্পিকার সেই সময় ইস্তফাপত্র গ্রহণ করেননি। ওই তিন আসনেই উপ নির্বাচন হচ্ছে। তিন আসনে জিতে বিজেপিকে ফের একবার ধাক্কা দিতে চাইছে কংগ্রেস।
তামিলনাড়রি বিক্রাবন্দি আসন ছিল ডিএমকের দখলে। এবারের উপ নির্বাচনে প্রার্থী নেই এআইএডিএমকের। ফলে এখানে জেতার ব্যাপারে নিশ্চিত স্ট্যালিনের দল। মধ্যপ্রদেশের অমরওয়ারা এবার কংগ্রেস ও বিজেপির কাছে প্রেস্টিজ ফাইট। গত বিধানসভা নির্বাচনে জয়লাভ করলেও ছিন্দওয়ারার প্রতিটি আসনেই ধরাশায়ী হয়েছিল বিজেপি। যদিও এবার লোকসভা ভোটে তারা লক্ষাধিক ভোটে জিতেছে। তাই এই উপ নির্বাচন কমলনাথের কাছে প্রতিশোধের লড়াই। উত্তরাখণ্ডে এবারই প্রথম উপ নির্বাচন। বদ্রীনাথ আসনে ভোট হচ্ছে কারণ কংগ্রেস বিধায়ক দলত্যাগ করে বিজেপিতে যোগ দিয়েছিলেন। বদ্রীনাথ কেন্দ্রেই পড়ে যোশিমঠ। আর মঙ্গলৌর কেন্দ্রের বিএসপি বিধায়কের মৃত্যু হয়। পাঞ্জাবের জলন্ধর আসনে মূল লড়াই আপ ও কংগ্রেসের।
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা