খেলা

বাংলাদেশের বিরুদ্ধে অভিষেক হতে পারে স্পিডস্টার মায়াঙ্কের, নতুনদের পরখই লক্ষ্য ভারতের

গোয়ালিয়র: অভিজ্ঞ বাংলাদেশ বনাম অনভিজ্ঞ ভারত! রবিবার শ্রীমন্ত মাধবরাও সিন্ধিয়া ক্রিকেট স্টেডিয়ামে দুই দলের প্রথম আন্তর্জাতিক ম্যাচের আবহ এটাই। ২০১০ সালের ফেব্রুয়ারির পর মধ্যপ্রদেশের এই শহরে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। শচীন তেন্ডুলকরের ডাবল সেঞ্চুরির মঞ্চ ক্যাপ্টেন রুপ সিং স্টেডিয়াম এখন অতীত। নতুন স্টেডিয়ামে সূর্যকুমার যাদবের নেতৃত্বে যে ভারত নামতে চলেছে, তাতে নবীনেরই ভিড়। বিশ্রাম দেওয়া হয়েছে শুভমান, যশস্বী, ঋষভ, বুমরাহ, সিরাজ, কুলদীপ, অক্ষরদের। তবে স্কোয়াডে রয়েছেন সূর্য, হার্দিক ও অর্শদীপ। পিঠে চোটের কারণে অবশ্য শেষ মুহূর্তে সিরিজ থেকে ছিটকে গেলেন শিবম দুবে। তাঁর পরিবর্ত হিসেবে স্কোয়াডে এসেছেন তিলক ভার্মা। 
ক্রিকেটপ্রেমীদের নজর থাকবে রিঙ্কু সিং, অভিষেক শর্মা, রিয়ান পরাগ, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোইদের দিকে। ওপেনিংয়ে অভিষেক যে কী বিধ্বংসী হতে পারেন তা জিম্বাবোয়ে সফরের সেঞ্চুরিতে প্রমাণিত। রিয়ান শ্রীলঙ্কায় দেখিয়েছেন বল হাতেও তিনি কতটা কার্যকরী। রিঙ্কু অবশ্য নিজেকে মেলে ধরার তেমন সুযোগ পাননি সম্প্রতি। তবে শুধু ফিনিশার হিসেবেই নয়, প্রয়োজনে ব্যাটিং অর্ডারে উপরেও ভরসা দিতে পারেন তিনি। অলরাউন্ডার হিসেবে নিজেকে চেনাতে চাইবেন সুন্দর। আর বিষ্ণোই তো দলের অন্যতম স্ট্রাইক বোলারে পরিণত।
এই সিরিজেই অভিষেক হতে চলেছে স্পিডস্টার মায়াঙ্ক যাদবের। কয়েক মাস আগের আইপিএলে নিয়মিত ঘণ্টায় দেড়শো কিমির বেশি গতিতে বল করেছিলেন তিনি। দিল্লির ২২ বছর বয়সি সেজন্যই দেশের হয়ে খেলার সুযোগ পেয়েছেন। এমনকী, চোট সারিয়ে ওঠার পর ঘরোয়া আসরে সুস্থতার প্রমাণ দিতেও হয়নি তাঁকে। তবে মায়াঙ্কের সমস্যা ফিটনেসই। পেশিতে টানের জন্য যেমন আইপিএলে সব ম্যাচ খেলতে পারেননি তিনি। বাংলাদেশের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ তাই ফিটনেস ও টেম্পারামেন্টের পরীক্ষা নেবে মায়াঙ্কের। আইপিএলের মতো গতি ও নিশানায় অভ্রান্ত থাকতে তিনি পারেন কিনা সেটাই দেখার। 
মায়াঙ্ক ছাড়াও এই সিরিজে অভিষেক হতে পারে অলরাউন্ডার নীতীশ কুমার রেড্ডি এবং পেসার হর্ষিত রানার। দু’জনেই জিম্বাবোয়ে সফরের দলে নির্বাচিত হয়েছিলেন। চোটের কারণে নীতীশ অবশ্য শেষ পর্যন্ত যেতে পারেননি। আর আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের ট্রফি জয়ের অন্যতম কারিগর হর্ষিত ওই সফরে একবারও মাঠে নামার সুযোগ পাননি। তাঁরা এবার বাড়তি তাগিদ নিয়ে ঝাঁপাবেন। বাংলাদেশের বিরুদ্ধে জাতীয় দলে প্রত্যাবর্তন ঘটছে মিস্ট্রি স্পিনার বরুণ চক্রবর্তীর। আইপিএলে তিনিও কেকেআরের জার্সিতে নজর কেড়েছিলেন। তবে বিষ্ণোই থাকায় তাঁর খেলা নিয়ে সংশয় রয়েছে। পরের মাসে দক্ষিণ আফ্রিকায় চারটি টি-২০ খেলতে যাবে ভারত। সেখানে টেস্ট দলের অনেকেই যেতে পারবেন না। কারণ, নভেম্বরেই রয়েছে অস্ট্রেলিয়া সফর। ফলে নাজমুল হোসেন শান্তদের বিরুদ্ধে এই সিরিজে নতুনদের দেখে নিতে চাইবেন কোচ গৌতম গম্ভীর।
বাংলাদেশ আবার সাকিব আল হাসানের বিকল্প খোঁজার চেষ্টায়। ব্যাটিং অলরাউন্ডার হিসেবে মেহিদি হাসান মিরাজকে দলে রেখেছেন নির্বাচকরা। টি-২০ দলের অনেকেই টেস্ট স্কোয়াডে ছিলেন না। মাহমুদুল্লাহ, মুস্তাফিজুর রহমানের মতো অভিজ্ঞদের উপস্থিতি তাই ভরসা জোগাচ্ছে টাইগার ব্রিগেডকে।
 ম্যাচ শুরু সন্ধ্যা ৭টায়। স্পোর্টস ১৮ চ্যানেলে সরাসরি সম্প্রচার।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা