কলকাতা

পেশাদার শিল্পীর দক্ষতায় দুর্গা মূর্তি গড়ছে নবম শ্রেণির অনীক

সংবাদদাতা, বসিরহাট: সুন্দরবনের এক নবম শ্রেণির ছাত্র পেশাদার শিল্পীর দক্ষতায় ফুটিয়ে তুলছে দেবী দুর্গার মৃন্ময়ী রূপ। হিঙ্গলগঞ্জ হাই স্কুলের নবম শ্রেণির ছাত্র অনীক মল্লিকের বাড়ি হিঙ্গলগঞ্জের পথের দাবির মালোপাড়ায়। ঘরের একদিকে বাংলাদেশের যশোর জেলা, অপর দিকে সুন্দরবন। নুন আনতে পান্তা ফুরনোর সংসার। তারই মাঝে পড়াশোনার পাশাপাশি অবসর সময়ে প্রতিমা তৈরিতে দক্ষ কারিগর হয়ে উঠেছে অনীক।
সুন্দরবন লাগোয়া হিঙ্গলগঞ্জে কাদামাটি নিয়ে খেলতে খেলতে বড় হয়ে উঠছে অনীক। খেলার ছলে নদীর মাটি নিয়ে ছোট্ট মূর্তি তৈরি করত। তারপর আগ্রহ বেড়ে যায়। ইউটিউব দেখে প্রতিমা তৈরি করতে শেখে। এভাবে প্রথম অবস্থার পর এক সময়ে পেশাদারের মতো মূর্তি তৈরি করতে শুরু করে। এখন ছোট থেকে বড়– সব প্রতিমাই অনায়াসে তৈরি করে ফেলছে এই ক্ষুদে শিল্পী। নদীর এঁটেল মাটি, বিচুলি, বাঁশের কাঠামো দিয়ে তৈরি করছে প্রতিমা। স্কুলের পড়াশোনার মাঝে যেটুকু সময় পায়, তা কাজে লাগিয়ে কখনও দুর্গা, কখনও সরস্বতী, আবার কালী, বিশ্বকর্মা থেকে কার্তিক, গণেশ– সবই এই খুদে শিল্পীর হাতে ফুটে উঠছে। সেইসব প্রতিমা বিভিন্ন মণ্ডপে পৌঁছেও যাচ্ছে।
অনীক বলে, আমার খুব ভালো লাগে প্রতিমা তৈরি করতে। তাই পুজোর সময় এলেই প্রতিমা তৈরি করতে থাকি। এলাকাবাসীরা বলেন, ছোট থেকেই অনীক যে কোন জিনিস চোখের সামনে দেখলেই সেটা মাটি দিয়ে তৈরি করে ফেলতে পারে। আমরা আশা করি আগামী দিনে ও খুব বড় শিল্পী হবে।
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা