দেশ

পুজোর ব্যস্ততা তুঙ্গে দিল্লির রামকৃষ্ণ মিশনে, শুরু হয়েছে নবরাত্রিও
 

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: হয়ে গেল চক্ষুদান। সেজে উঠছে মাটির প্রতিমা। যা ষষ্ঠীর দিনে বোধনে মৃন্ময়ী মা হয়ে উঠবেন চিন্ময়ী। মহালয়ার দিন থেকেই পুজো প্রস্তুতি তুঙ্গে। দিল্লির পুজোর ক্ষেত্রে গতবছর থেকে নতুন আকর্ষণ রামকৃষ্ণ মিশনের প্রতিমা পুজো। এবার যা আরও বড় করে আয়োজন করা হচ্ছে। ১৯২৭ সালে দিল্লির রামকৃষ্ণ মিশন তার সেবাকর্ম শুরু করলেও পুজো হত দুর্গার ছবিতে। তাও স্রেফ অষ্টমীর দিন। পাহাড়গঞ্জে বেলুড় মঠের শ্রীরামকৃষ্ণ মন্দিরের আদলেই তৈরি মন্দিরে। এখন যা বদলে গেছে প্রতিমায়। মিশনে তাই পুজো আয়োজনের ব্যস্ততা। এবার স্মরণিকা প্রকাশ করতে চলেছে দিল্লি রামকৃষ্ণ মিশন। দুই মলাটে ধরা থাকবে পুজোর ইতিবৃত্ত। অন্য কোনও রামকৃষ্ণ মিশন এমন স্মরণিকা প্রকাশ করে না বলে জানা গিয়েছে।
রাজধানীতে নানা ধর্ম, বর্ণ, জাতির  মানুষের বাস। সকলের মঙ্গলকামনাতেই এই আয়োজন। পুজোয় সপ্তমী থেকে নবমী মিলবে ভোগ। কাউকেই ফিরতে হবে না খালি মুখে, জানালেন পুজো আয়োজনের তত্ত্বাবধানে ব্যস্ত মিশনের সেক্রেটারি মহারাজ স্বামী সর্বলোকানন্দ। তাঁর পরামর্শে ভাস্কর রায় সহ মিশনের ভক্তরা দিনরাত কাজ করছেন। একচালার প্রতিমা তৈরি করেছেন কৃষ্ণনগরের পটুয়া বিশ্বজিৎ পাল। নিউদিল্লি কালীবাড়ির সৌজন্যে বীরভূম থেকে আসছেন পাঁচজন ঢাকি, ঢোল আর কাঁসরবাদক। 
বিশুদ্ধ সিদ্ধান্ত মতে পুজোয় পুরোহিত ব্রক্ষ্মচারী রমেশ চৈতন্য। আর তন্ত্রধারক অর্থাৎ পুজোর মন্ত্রচারণ করবেন মাদুরাই রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ নিত্য দীপানন্দ। সমগ্র পুজো উৎসর্গ হবে মা সারদার নামে। স্বামী বিবেকানন্দ যখন ১৯০১ সালে বেলুড় মঠে দুর্গা পুজো শুরু করেছিলেন, সেই সময় থেকেই মা সারদার নামেই পুজো উৎসর্গ হয়ে আসছে। ভারতের ৩১টির পাশাপাশি বাংলাদেশ, মরিশাস, জাম্বিয়ার মতো দেশ মিলিয়ে গোটা বিশ্বের মোট ৪৬ রামকৃষ্ণ মঠে হয় দুর্গার প্রতিমা পুজো। বাকিতে ছবি। 
দিল্লির রামকৃষ্ণ মিশনে যেমন দ্বিতীয় বর্ষের প্রতিমা পুজোর আয়োজনের ব্যস্ততা, অন্যদিকে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে নবরাত্রি। দিল্লি সহ গোটা উত্তর ভারতে আগামী ১২ অক্টোবর পর্যন্ত মন্দিরে মন্দিরে জ্বলবে আলো। হবে শঙ্খধ্বনি। বাজবে ঘণ্টা। নবরাত্রি উপলক্ষে করোলবাগের কাছে ঝাণ্ডেওয়ালা দেবী মন্দিরে উৎসবের আয়োজন করা হয়েছে। সকাল থেকে রাত ভক্তদের ভিড়। শৈলপুত্রী, কাত্যায়ণী, সিদ্ধিদাত্রী, মহাগৌরী— এবার পুজোর দশ দিনে নয় রূপে দেবী পূজিতা হবেন।
আঠেরো শতকে আরবল্লী পাহাড়ের জঙ্গলে মাটি খুঁড়ে মিলেছিল মূর্তি। কাপড় ব্যবসায়ী বদ্রী দাস খুঁজে পেয়েছিলেন সেই বিগ্রহ। কিন্তু মাটি খুঁড়তে গিয়ে মূর্তির একটি হাত ভেঙে যায়। পরে যা তৈরি করা হয় রুপোর। সেই আদি বিগ্রহের পাশাপাশি নতুন মূর্তি দর্শনেও ভিড় শুরু হয়ে গিয়েছে ঝাণ্ডেওয়ালায়। 
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা