দেশ

প্রবল বর্ষণে বিপর্যস্ত মেঘালয়, হড়পা বান ও ধসে মৃত ১০ জন

শিলং: প্রবল বর্ষণে বিপর্যস্ত মেঘালয়। গারো পাহাড়ে দফায় দফায় হড়পা বান। পাশাপাশি একাধিক জায়গায় নামল ধস। এই প্রাকৃতিক বিপর্যয়ে এখনও পর্যন্ত অন্তত ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত আরও অনেকে। বিচ্ছিন্ন হয়ে পড়েছে বেশ কিছু এলাকা। উদ্ধার ও তল্লাশির কাজে নামানো হয়েছে এনডিআরএফকে।
শুক্রবার মাঝরাত থেকে একটানা বৃষ্টি হচ্ছে মেঘালয়ের বিভিন্ন এলাকায়। যার জেরে হড়পা বানে পশ্চিম গারো জেলার ডালু গ্রামে মৃত্যু হয়েছে তিন জনের। জলে কার্যত ধুয়ে মুছে গিয়েছে ছোট্ট পাহাড়ি এই এলাকা। ধস নেমেছে গারো পাহাড়ের দক্ষিণ অংশেও। এরফলে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে হাতিয়াসিয়া গ্রাম। চাপা পড়ে প্রাণ হারিয়েছে অন্তত ৭ জন।
উদ্ভূত পরিস্থিতিতে শনিবার জরুরি বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। ক্ষয়ক্ষতি সম্পর্কে বিশদে খোঁজখবর করেন তিনি। দুর্গতদের কাছে যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় সমস্ত সাহায্য পৌঁছে দিতে আধিকারিকদের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।
মুখ্যমন্ত্রীর দপ্তর থেকে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে,  পশ্চিম গারো পাহাড়ের ডালু ও সমতল অঞ্চলে বন্যা দেখা দিয়েছে। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে দক্ষিণ গারো পাহাড়ের গাসুয়াপাড়াতেও। সেখানকার একটি ব্রিজ জলের তোড়ে ভেসে গিয়েছে। বন্যায় রাজ্যের পাঁচটি জেলায় প্রভাবিত হয়েছে। তবে সবথেকে খারাপ অবস্থা পশ্চিম ও দক্ষিণ গারো পার্বত্য জেলার।
একাধিক জায়গায় ধস নামায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে ডালু। বাঘমারা ও অন্যান্য এলাকার সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছে। বিদ্যুৎহীন হয়ে পড়েছে গোটা এলাকা। বিকল্প সড়ক যোগাযোগ ব্যবস্থা গোড়ে তোলার চেষ্টা চালাচ্ছে প্রশাসন। 
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা