দেশ

বিধায়ক মনোনয়ন ঘিরে তীব্র বিতর্ক জম্মু-কাশ্মীরে

বিশেষ সংবাদদাতা, শ্রীনগর: আগামী ৮ অক্টোবর জম্মু-কাশ্মীরে ভোট গণনা। তার আগে বিধানসভায় পাঁচ সদস্যকে মনোনয়ন ঘিরে উত্তপ্ত উপত্যকার রাজনীতি। সরকার গঠনের আগেই লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা বিধানসভায় পাঁচ সদস্যকে মনোনীত করবেন বলে জানা গিয়েছে। আস্থা প্রস্তাবে নির্বাচিত বিধায়ককের মতো ওই মনোনীত সদস্যদেরও ভোটাধিকার থাকবে বলে জানা গিয়েছে। আর এই খবর বিতর্কের আগুনে ঘৃতাহুতি দিয়েছে। কংগ্রেসের অভিযোগ, এভাবে জম্মু ও কাশ্মীরে বিজেপি ঘুরপথে ক্ষমতা দখলের চেষ্টা করছে। সরকার গঠনের আগে ওই সদস্যদের মনোনীত করার ব্যাপারেও তীব্র আপত্তি তুলেছে বিরোধীরা। 
জম্মু ও কাশ্মীর পুনর্গঠন আইনে লেফটেন্যান্ট গভর্নরকে পাঁচ বিধায়ককে মনোনীত করার ক্ষমতা দেওয়া হয়েছে। এব্যাপারে অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রকের সুপারিশের ভিত্তিতে পদক্ষেপ নেবেন তিনি। প্রদেশ কংগ্রেস সভাপতি রবিন্দর শর্মা বলেছেন, সরকার গঠনের আগে কোনওভাবেই ওই সদস্যদের মনোনয়ন দেওয়া চলবে না। তার আগে এধরনের পদক্ষেপ হবে গণতন্ত্র ও জনাদেশের উপর আঘাত। সেইসঙ্গে তা সংবিধানের মৌলিক নীতির পরিপন্থী। এব্যাপারে দল রাজভবনের কাছে তাদের আপত্তির কথা জানিয়েছে। শর্মার আরও অভিযোগ, ভোটে হার অবধারিত জেনে বিধায়ক সংখ্যা বাড়াতে এই ‘অনৈতিক পন্থা’ নিয়েছে গৈরিক দল।
এদিকে, বিজেপির সঙ্গে জোট বেঁধে কোনও অবস্থাতেই সরকার গঠন করবে না ন্যাশনাল কনফারেন্স (এনসি)। ফল ঘোষণা আগে এভাবেই দলীয় অবস্থান স্পষ্ট করে দিলেন দলের সভাপতি ফারুক আবদুল্লা। সেইসঙ্গে অন্য দলগুলির প্রতি তাঁর বার্তা, গেরুয়া দলের হাত ধরলেই জম্মু-কাশ্মীরের মানুষ ধুয়েমুছে সাফ করে দেবে।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা