দেশ

সংসদে অধিবেশন শুরু ২২ জুলাই, বাজেট ২৩শে

নয়াদিল্লি: আগামী ২৩ জুলাই চলতি অর্থবর্ষের পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এর আগের দিনই শুরু হবে সংসদের বাজেট অধিবেশন। চলবে ১২ আগস্ট পর্যন্ত। শনিবার সংসদ বিষয়কমন্ত্রী কিরেন রিজিজু একথা জানিয়েছেন। সদ্যই লোকসভা নির্বাচন হয়েছে। এজন্য ভোটের আগে গত ফেব্রুয়ারি মাসে অন্তর্বর্তী বাজেট পেশ করেছিলেন সীতারামন। এবার সরকার গঠনের পর অর্থমন্ত্রী হিসেবে টানা সপ্তমবার বাজেট পেশ করতে চলেছেন তিনি। এর আগে প্রাক্তন অর্থমন্ত্রী হিসেবে সবচেয়ে বেশি টানা ছ’বার বাজেট পেশ করেছিলেন মোরারজি দেশাই। সীতারামন সেই নজির ভাঙতে চলেছেন। তবে এবারের পরিস্থিতি সম্পূর্ণ আলাদা। বিগত সময়ে বিজেপি সরকারের একক সংখ্যাগরিষ্ঠতা ছিল। কিন্তু এবারে শরিকদের সমর্থনে সরকার গঠন করতে হয়েছে নরেন্দ্র মোদিকে। বিরোধী জোটের সংখ্যাও নেহাৎ কম নয়। তাই এবার আর সংখ্যাচ চাপে বিরোধীদের চুপ করিয়ে দেওয়া যাবে না। যার ট্রেলার দেখা গিয়েছে রাষ্ট্রপতির ধন্যবাদসূচক ভাষণের উপর আলোচনাতেই।
মোদি তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথম বাজেট। লোকসভা ভোটে মূল্যবৃদ্ধি, কর্মসংস্থান ও কৃষক সমস্যার মতো ইস্যুতে মোদির হিন্দুত্বের প্রচার ধাক্কা খেয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল। অন্যদিকে, বিরোধী শক্তি বেড়েছে। এই পরিস্থিতি এনডিএ সরকারের ২০২৪-২৫ অর্থবর্ষের পূর্ণাঙ্গ বাজেটের দিকে বিশেষ নজর রয়েছে রাজনৈতিক মহলের। পায়ের তলায় হারানো জমি মজবুত করতে বাজেটে কি বিশেষ কিছু ঘোষণা করবেন অর্থমন্ত্রী? মধ্যবিত্তদের কড়ছাড়ের সুবিধা বাড়বে? বেতনভোগীদের স্টান্ডার্ড ডিডাকশান নিয়ে বড় কোনও ঘোষণা হবে? কৃষকদের অসন্তোষ মোকাবিলার থাকবে বিশেষ কোনও ঘোষণা? সীতারামনের বাজেটে সেদিকেই নজর থাকবে। বিশেষত চলতি বছরেই হরিয়ানা, মহারাষ্ট্র ও ঝাড়খণ্ডের মতো রাজ্যে বিধানসভা নির্বাচন। আর এইসব ভোটের ফলাফল এনডিএ সরকারের স্থিতিশীলতার উপরও প্রভাব ফেলতে পারে। কাজেই তার আগে হারানো সমর্থন ফিরে পেতে বাজেটে জনমোহিনী ঘোষণা থাকতে পারে বলেও মনে করা হচ্ছে। 
অষ্টাদশ লোকসভা গঠনের পর সংসদের যৌথ অধিবেশেনে  রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভাষণ বাজেট নিয়ে প্রত্যাশা বাড়িয়ে দিয়েছে। তিনি জানিয়েছিলেন, এই সরকার অনেক ঐতিহাসিক পদক্ষেপ নেবে। সেইসঙ্গে সংস্কারের গতিও দ্রুত হবে। তিনি বলেছিলেন, সরকারের সুদূরপ্রসারী নীতি ও ভবিষ্যতমুখী দৃষ্টিভঙ্গির কার্যকরী নথি হয়ে উঠবে বাজেট। বিভিন্ন গুরুত্বপূর্ণ আর্থিক ও সামাজিক সিদ্ধান্তের পাশাপাশি, অনেক ঐতিহাসিক পদক্ষেপ দেখা যাবে বাজেটে। 
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা