রাজ্য

ভোটপ্রচারে ‘মিথ্যাচার’! মোদির বাংলা-বিদ্বেষ ফাঁস কৃষিমন্ত্রকের

প্রীতেশ বসু, কলকাতা: লোকসভা নির্বাচনে বাংলায় ভোটপ্রচারে এসে রাজ্যের বিরুদ্ধে একাধিক অভিযোগ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্রের সাহায্যপ্রাপ্ত প্রকল্পের সুবিধা রাজ্যের কৃষকরা পাচ্ছেন না বলেও অভিযোগ করেছিলেন তিনি। কিন্তু একেবারে ভিন্ন তথ্য উঠে আসছে তাঁরই কৃষিমন্ত্রকের দেওয়া চিঠিতে। তাতে পরিষ্কার বলা হয়েছে, কেন্দ্রীয় সরকারের দেওয়া টাকা খরচের পর একমাত্র পশ্চিমবঙ্গ সরকারই ২০২৩-২৪ অর্থবর্ষ পর্যন্ত পুঙ্খানুপুঙ্খ হিসেব দিয়েছে। বকেয়া নেই একটিও ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি)। প্রত্যেক রাজ্যকে কৃষিমন্ত্রকের দেওয়া ১৯ জুনের চিঠিতে বাংলার এই উদ্যোগকে নজিরবিহীন বলেও উল্লেখ করা হয়েছে। তাহলে কেন প্রধানমন্ত্রী রাজ্যে এসে দাবি করলেন যে, এরাজ্যের কৃষকরা কেন্দ্রীয় প্রকল্প থেকে বঞ্চিত হচ্ছেন? শুধুই কি ভোটের রাজনীতি? রাজনৈতিক মহলের মতে, বাংলা-বিদ্বেষের কারণেই মোদির এই মিথ্যাচার। একের পর এক ভোটে ভরাডুবির পর মরিয়া হয়ে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে যেভাবে হোক মানুষের চোখে হেয় করার চেষ্টা। তবে তা আর ধোপে টিকল না। মিথ্যা ফাঁস হয়ে গেল কেন্দ্রের চিঠিতেই। এ বিষয়ে রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, ‘শুধুমাত্র ভোট পেতে বাংলার কুৎসা থেকে শুরু করে রাজ্য সরকারের বিরুদ্ধে নানাভাবে মিথ্যাচার চালিয়েছিল গেরুয়া শিবির। তার জবাব বাংলার মানুষই ভোটবাক্সে ওদের দিয়েছে। এবার কেন্দ্রের দেওয়া চিঠিতেও তা স্পষ্ট হয়ে গেল। সব ক্ষেত্রেই স্বচ্ছতা বজায় রেখে কাজ করে বাংলা—এটাই আরও একবার প্রমাণ হয়ে গেল।’
গত ১৩ বছরে কৃষক বন্ধু, বাংলা শস্যবিমার মতো একাধিক প্রকল্প রাজ্যের কৃষকদের জন্য চালু করেছেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে, কেন্দ্র-রাজ্য যৌথভাবে রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনা (আরকেভিওয়াই) সহ বেশ কিছু প্রকল্পও চালু হয়েছে। এতে কেন্দ্রের ৬০ শতাংশ টাকার পাশাপাশি ৪০ শতাংশ অর্থ বরাদ্দ করে রাজ্য। গড়ে তোলা হয় কৃষি-পরিকাঠামো। এই ক্ষেত্রে ২০২৩-২৪ অর্থবর্ষে কেন্দ্র এবং রাজ্যের অনুদান মিলিয়ে প্রায় ৫০০ কোটি টাকার কাজ হয়েছে পশ্চিমবঙ্গে। তবে শুধু তৃণমূল স্তর পর্যন্ত কাজের রূপায়ণ নিশ্চিত করাই নয়, প্রতিটি কাজের খুঁটিনাটি রিপোর্ট ও হিসেব জমা দেওয়া হয়েছে রাজ্যের তরফে। 
১৯ জুন কৃষিমন্ত্রকের দেওয়া চার পাতার চিঠিতে আরকেভিওয়াই (ডিপিআর) সংক্রান্ত বেশ কিছু নিয়মের কথাও উল্লেখ করা হয়েছে। এই প্রকল্পের অধীনে হওয়া অন্তত ২৫ শতাংশ কাজের থার্ড পার্টি বা তৃতীয় স্বাধীন কোনও সংস্থাকে দিয়ে নজরদারি এবং মূল্যায়ন করানো বাধ্যতামূলক বলেও উল্লেখ রয়েছে। একেবারে ২০২১-২২ এবং ২০২২-২৩ অর্থবর্ষের জন্যই এই ২৫ শতাংশ মূল্যায়নের কথা বলা হয়েছে কেন্দ্রের চিঠিতে। এই মূল্যায়নের ফলে কৃষক সমাজের জন্য প্রকল্পগুলিতে আগামী দিনে কোনও পরিবর্তনের প্রয়োজন আছে কি না, তাও খতিয়ে দেখা হবে বলে জানানো হয়েছে রাজ্যগুলিকে।
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শ্লেষ্মা ও বাতজ রোগ বৃদ্ধিতে কাজকর্মে ব্যাঘাত। গৃহাদি নির্মাণ বা সংস্কারে শত্রুর বাধা। ধর্মে মতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৫.২৩ টাকা১০৮.৭২ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা