কলকাতা

হচ্ছেই না সাফাই, বেহাল নিকাশির মাশুল দিচ্ছে বাঁকড়ার স্কুলপড়ুয়ারা

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ঘণ্টা খানেক বৃষ্টি হলেই রাস্তার জল হুড়মুড়িয়ে ঢুকে পড়ছে স্কুলের ভিতর। কখনও গোড়ালি সমান, কখনও তার চেয়েও বেশি জল ভেঙে স্কুলে আসতে হচ্ছে পড়ুয়াদের। অনেক সময় সেই জল ভাসিয়ে দিচ্ছে ক্লাসরুমও। গত কয়েকদিন টানা বৃষ্টির পর এহেন ছবি ধরা পড়েছে বাঁকড়ার বটতলা এলাকার জি কিউ হাই মাদ্রাসা স্কুলে। কেন্দ্রীয় সরকার ১০০ দিনের টাকা না দেওয়ায় আরও এক সমস্যার ছবি ধরা পড়েছে হাওড়ার এই এলাকায়। 
গত কয়েক বছর ধরেই ১০০ দিনের কাজের টাকা দিচ্ছে না কেন্দ্রীয় সরকার। ফলে বিভিন্ন পঞ্চায়েত এলাকায় সাফাই, নিকাশি সহ অন্যান্য কাজ আটকে গিয়েছে। তারই মাশুল দিতে হচ্ছে বটতলার দারুল এলাকার এই হাই মাদ্রাসা স্কুল। সূত্রের খবর, এলাকার নিকাশি নালাগুলির অবস্থা খুব খারাপ। সেগুলি নিয়মিত পরিষ্কার হয় না। স্থানীয় পঞ্চায়েত কয়েকবার নিজের উদ্যোগে সাফাই করলেও নিয়মিত এই কাজ হয় না। আসলে ১০০ দিনের কাজের প্রকল্পেই এই কাজ করা হতো আগে। এখন টাকাও নেই, কাজও হয় না। তাই গত তিন বছর ধরে বৃষ্টি হলেই জল জমে যাচ্ছে স্কুলের আশপাশে। ওই জল ডিঙিয়েই স্কুলে আসতে হচ্ছে পড়ুয়া ও শিক্ষকদের। 
স্কুলের পরিচালন সমিতির তরফে রমজান মোল্লা বলেন, কেন্দ্রীয় সরকার টাকা না দেওয়ায় তার মাশুল গুনতে হচ্ছে আমাদের স্কুলকে। গত কয়েক দিনের বৃষ্টিতে বুধবার রাত পর্যন্ত গোড়ালি সমান জল জমেছিল স্কুলের আশপাশে। একটু ভারী বৃষ্টি হলে সেই জলগুলি হুড়মুড়িয়ে ঢুকে পড়ে ক্লাস রুমে। সেই সময় পঠন-পাঠন কার্যত লাটে ওঠার জোগাড়। এক অভিভাবক বলেন, বর্ষার সময় প্রায়দিনই আমরা ছেলেকে স্কুলে পাঠাতে পারি না। স্কুলের সামনে হাঁটু সমান জল দাঁড়িয়ে যায়। অনেক সময় ক্লাসের মধ্যেও ঢেউ খেলে জল। বাধ্য হয়ে ক্লাস বন্ধ করে দিতে হয়। এভাবে কি চলতে পারে? এই সমস্যার দ্রুত নিষ্পত্তি হওয়া দরকার। কেন্দ্র বা রাজ্য কে দোষী, তা বিচার করা আমাদের কাজ নয়। আমরা সমস্যার সমাধান চাই। যাতে আমাদের সন্তানরা স্কুলে যেতে পারে। পঞ্চায়েতের সামর্থ্য না থাকলে ব্লক অথবা জেলা প্রশাসন পরিকল্পনা করুক।
শুধুই কি নিকাশিনালা সাফাই না হওয়ার কারণে প্রতি বছর স্কুল ভাসছে? স্থানীয়দের দাবি, স্কুলের ঠিক পাশেই পুকুর। বেশি বৃষ্টি হলে পুকুরের জল উপচে রাস্তায় চলে আসে। পরে রাস্তার জল ঢুকে পড়ে স্কুলের ভিতরে। সমস্যার সমাধানে ব্লক প্রশাসন তৎপর বলে জানিয়েছেন পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ নুরজ মোল্লা। তিনি বলেন, কেন্দ্রীয় সরকার বাংলাকে যে বঞ্চনা করছে, তার এটি জ্বলন্ত উদাহরণ। পঞ্চায়েত তার সীমিত ক্ষমতার মধ্যে চেষ্টা করছে। আমরা ব্লকের তরফেও বিকল্প ভাবনাচিন্তা করছি। নিকাশি নালাগুলির ধারণ ক্ষমতা বাড়াতে কোনও প্রকল্প হাতে নেওয়া যায় কি না, তা নিয়ে আলোচনা করব।  নিজস্ব চিত্র
2d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কারও সঙ্গে অপ্রত্যাশিত কলহে লিপ্ত হয়ে অপযশ। ব্যবসা ও পেশায় কিছুটা শুভ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৫.২৩ টাকা১০৮.৭২ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা