কলকাতা

নামখানার নারায়ণপুরে অসুস্থদের হাসপাতালে নিয়ে যেতে হয় নৌকায়

সংবাদদাতা, কাকদ্বীপ : মূল ভূখণ্ডের সঙ্গে পুরো গ্রামের একমাত্র যোগাযোগের রাস্তা হল নদী বাঁধ। এই মাটির নদী বাঁধেরও এখন বেহাল অবস্থা। এক পশলা বৃষ্টি হলে গোড়ালি সমান কাদা। তা পেরিয়ে নামখানা ব্লকের নারায়ণপুর গ্রাম পঞ্চায়েতের ঈশ্বরীপুর গ্রামের বাসিন্দাদের যাতায়াত করতে হয়। জানা গিয়েছে, ঈশ্বরীপুর গ্রাম প্রায় সাড়ে পাঁচ কিলোমিটার জায়গাজুড়ে বিস্তৃত ছিল। নদী ভাঙনের ফলে গ্রামটি আড়ে বহরে কমে হয়েছে সাড়ে চার কিলোমিটারের মতো। এই গ্রামে ৩২০টি পরিবার থাকে। প্রায় দেড় হাজার মানুষের বসবাস। গ্রামবাসীদের অভিযোগ, দুর্ভোগের কথা সরকারের সবকটি দপ্তরে জানানো হয়েছে। কিন্তু কোনও সুরাহা হয়নি। 
শ্রীমন্ত প্রধান নামে স্থানীয় এক বাসিন্দা বলেন, ‘দীর্ঘদিন ধরে চরম দুর্ভোগের মধ্য দিয়ে দিন কাটাতে হচ্ছে। নদী বাঁধ ধরে অনেকটা পথ হেঁটে তবেই মেলে ভালো রাস্তা। এখন বাঁধের উপর দিয়ে ঠিকমতো সাইকেল চালিয়েও যাতায়াত করা যায় না।’ অন্যান্য বাসিন্দাদের বক্তব্য, ‘গ্রামের কেউ অসুস্থ হয়ে পড়লে তাঁকে ডিঙি নৌকাতে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কারণ নদী বাঁধ ছাড়া এই গ্রামে আর কোনও রাস্তা নেই। সেটির দশা খারাপ বলে কোনও গাড়ি বা অ্যাম্বুলেন্স এই এলাকায় ঢুকতে পারে না।  নৌকাতে রোগীকে নামখানায় নিয়ে যেতে সময় লাগে প্রায় সোয়া এক ঘণ্টা। অথচ সড়কপথে যোগাযোগ ব্যবস্থা ভালো থাকলে সময় লাগত মাত্র ২৫ মিনিট।’ এই পরিস্থিতিতে নদী বাঁধ মেরামত সহ ভালো রাস্তা তৈরির দাবি তুলেছেন গ্রামবাসীরা।
সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা এ নিয়ে বলেন, ‘ইতিমধ্যেই বিধানসভার স্ট্যান্ডিং কমিটি ও সেচদপ্তরের আধিকারিকরা ওই এলাকার নদী বাঁধ পরিদর্শন করেছেন। তাঁরা নবান্নে রিপোর্ট পেশ করবেন। গ্রামের রাস্তা নিয়ে যদি এলাকাবাসীদের কোনও পরিকল্পনা থাকে, তাঁরা তা জানালে নিশ্চিতভাবে ওই গ্রামে রাস্তা তৈরির ব্যবস্থা করা হবে।’
3Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা