কলকাতা

সালকিয়ায় প্রাথমিক স্কুলে আনন্দমেলা, ঘরে তৈরি খাবার বিক্রি করে খুশি খুদে ছাত্রছাত্রীরা

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কেউ কেউ বানিয়ে এনেছিল চিকেন বাটার ফ্রাই, ফিশ ফিঙ্গার, আলু কাবলি কিংবা দই বড়া। আবার কেউ কেউ বাড়ি থেকে নিয়ে এসেছিল ইডলি, পাপড়ি চাটের মতো লোভনীয় নানা পদ। শুধু খাবারের সামগ্রীই নয়, বেশ কয়েকটি স্টলে মিলেছে চুল বাঁধার ক্লিপ, গলার হারও। শুক্রবার সকালে হাওড়ার সালকিয়ার একটি প্রাথমিক বিদ্যালয়ে আনন্দমেলার আয়োজন করা হয়েছিল। সেখানে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছে পড়ুয়ারা। অভিভাবক থেকে স্থানীয় বাসিন্দারা ভিড় করেছিলেন পড়ুয়াদের স্টলগুলিতে। পড়াশোনার পাশাপাশি সরকারি স্কুলের ছাত্র-ছাত্রীদের নতুন কিছু করার বিষয়ে উৎসাহ দিতেই এই আয়োজন বলে দাবি স্কুল কর্তৃপক্ষের। 
সালকিয়ার শীতলা প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়ার সংখ্যা প্রায় ১১০ জন। শিক্ষিকা রয়েছেন পাঁচজন। রোজকার পুঁথিগত পড়াশোনার জীবন থেকে বেরিয়ে স্কুলের মধ্যেই খুদে পড়ুয়াদের নিয়ে একটু অন্যভাবে আনন্দে মেতে উঠতে চেয়েছিলেন শিক্ষিকারা। সে কারণেই এদিন স্কুলে আনন্দমেলার আয়োজন করা হয়েছিল। প্রথম ও দ্বিতীয় শ্রেণির পড়ুয়াদের অবশ্য রান্নার দায়িত্ব ছিল না। তারা সাতটি স্টলে প্যাকেটজাত ফাস্টফুড, আচার, সাজসজ্জার বিভিন্ন জিনিস নিয়ে পসরা সাজিয়ে বসেছিল। তৃতীয় ও চতুর্থ শ্রেণির পড়ুয়ারা বাড়ি থেকে বানিয়ে এনেছিল বিভিন্ন লোভনীয় পদ। ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে ১৩টি স্টলে তারা বিভিন্ন খাদ্যসামগ্রী বিক্রি করে এদিন। সেখানে মাত্র পাঁচ টাকায় মিলেছে ইডলি, চিকেন, ডিমের পকোড়া, আলু কাবলি। দই বড়ার দাম ছিল ছ’টাকা। আবার ১০ টাকায় চিকেন বাটার ফ্রাই, ফিশ ফিঙ্গারও মিলেছে বেশ কিছু স্টলে। এদিন স্কুলের আনন্দমেলায় অভিভাবকদের পাশাপাশি ভিড় জমিয়েছিলেন স্থানীয়রাও। 
খাবার বিক্রি করতে পেরে রীতিমতো খুশি ধ্রুব, বর্ণ, আর্য, সমৃদ্ধ, অনুষ্কা, বৃষ্টিদের মত খুদে পড়ুয়ারা। অভিভাবকদের কথায়, ‘শুধু খাবার তৈরি নয়, কীভাবে তা পরিবেশন করতে হয়, দাম অনুযায়ী কতটা খাবার দিতে হয়, সবটাই ওরা হাতে কলমে শিখেছে এদিন।’ সব মিলিয়ে এদিন রীতিমতো পিকনিকের আনন্দে মেতে উঠেছিল গোটা স্কুল। প্রধান শিক্ষিকা অরুন্ধতী চক্রবর্তী বলেন, ‘অভিভাবকরা যাতে সন্তানদের সরকারি স্কুলে ভর্তি করান, সেটাই আমাদের মূল লক্ষ্য। পড়াশোনার পাশাপাশি স্বনির্ভরতার শিক্ষাও দিতে চাই আমরা। আনন্দমেলার আয়োজনের পর বোঝা গেল, পড়ুয়াদের মধ্যে কত প্রতিভা লুকিয়ে রয়েছে।’ 
2h 2m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা