কলকাতা

এবারও চতুর্থী থেকেই পথে নামছে লালবাজার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতিবারের মতো এবারও পুজোয় চতুর্থীর দিন থেকে পথে নামছে কলকাতা পুলিস। এবার বৃহত্তর কলকাতায় মোট ২,৯০৫টি বারোয়ারি পুজো হচ্ছে। শহরে পুজো উপলক্ষ্যে প্রতিদিন বাড়তি প্রায় দশ হাজার পুলিস পথে নামবে বলে লালবাজার জানিয়েছে। 
আজ শনিবার দুপুরে আলিপুর বডিগার্ড লাইনে কলকাতা পুলিসের অডিটোরিয়ামে পুজোর নিরাপত্তার খুঁটিনাটি নিয়ে বাহিনীকে বার্তা দেবেন নতুন পুলিস কমিশনার মনোজ ভার্মা। আর জি কর কাণ্ডের প্রেক্ষোপটে নতুন সিপি বাহিনীকে কী বার্তা দেন, সেদিকেই নজর পুলিসমহলের। এবার ৭ অক্টোবর অর্থাৎ চতুর্থীর দিন থেকে ১৫ অক্টোবর ভাসানের শেষদিন পর্যন্ত পুলিসি ব্যবস্থা থাকবে। লালবাজার সূত্রের খবর, এবার ১২ অক্টোবর থেকে প্রতিমা নিরঞ্জন শুরু হবে। ১৫ অক্টোবর ভাসানের শেষ দিন। 
আর জি কর কাণ্ডের জেরে এবার বেশ কিছু পুজো মণ্ডপ স্পর্শকাতর। যারমধ্যে উল্লেখযোগ্য হল সন্তোষ মিত্র স্কোয়ার। অপ্রীতিকর ঘটনা ঠেকাতে এবং নিরাপত্তার কথা মাথায় রেখে এই পুজো মণ্ডপকে সাতটি সেক্টরে ভাগ করা হয়েছে। যার মাথায় থাকছেন একাধিক ডেপুটি কমিশনার।
এছাড়াও পুজোর দিনগুলিতে আপদকালীন পরিস্থিতির কথা মাথায় রেখে গোটা কলকাতায় মোট ৫৪টি ওয়াচ টাওয়ার তৈরি করা হয়েছে। এছাড়াও শহরের স্ট্র্যাটেজিক অবস্থানে কুইক রেসপন্স টিম, অ্যাম্বুলেন্স, ট্রমা কেয়ার অ্যাম্বুলেন্স, ৫৮টি পুলিস কন্ট্রোল রুম, ১৬টি হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড, ১৩টি স্পেশাল হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড মোতায়েন করা হবে। পাশাপাশি, লালবাজারে অতিরিক্ত কন্ট্রোল রুম তৈরি করা হয়েছে। কন্ট্রোল রুমে পুলিস কমিশনার মনোজ ভার্মা নিজে উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে। ভিড়ের মধ্যে কেউ হারিয়ে গেলে প্রতি বছরের মতো এবারও কলকাতা পুলিসের দশটি ডিভিশনের প্রতিটিতে একটি করে মোবাইল মিসিং স্কোয়াড থাকবে। ভাসানের দিনগুলিতে গঙ্গার বিভিন্ন ঘাট, পুকুরে যেখানে প্রতিমা নিরঞ্জন করা হয়, তার প্রতিটিতে ডিজাস্টার ম্যানেজমেন্টের ৬২টি টিম মোতায়েন করা হবে। পাশাপাশি নজরদারির জন্য ২৫টি বোট থাকবে। গঙ্গার ঘাটে অস্থায়ী ভিত্তিতে সিসি ক্যামেরা, ওয়াচ টাওয়ার থেকে নাইট ভিশন বাইনোকুলার নিয়ে নজরদারি চালানো হবে।
2h 2m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা