কলকাতা

পুরসভার প্রচারই সার, ফুটপাতে বহাল তবিয়তেই ব্যবসা বনগাঁয়

সংবাদদাতা, বনগাঁ: সরকারি জমি থেকে দখলদার হটানোর অভিযানে রাজ্যজুড়ে তৎপরতা শুরু করেছে প্রশাসন। বেশ কিছু জায়গা খালি করা হয়েছে। তবে ছবিটা বদলায়নি বনগাঁর ফুটপাতে। রমরমিয়ে চলছে ব্যবসা। সকাল হলেই ফুটপাতের উপরে উড়ছে উনুনের ধোঁয়া। বিরিয়ানির হাঁড়ি থেকে বের হচ্ছে সুগন্ধ। কোথাও ফুটপাতে সার দিয়ে রাখা বাইক। সাধারণ মানুষ হাঁটছেন রাস্তা দিয়ে। বনগাঁ শহরের এই ছবি দেখে অনেকেই অবাক। মুখ্যমন্ত্রীর কড়া বার্তার পরও এতটুকু বদলায়নি শহরের ছবিটা। তাহলে মুখ্যমন্ত্রীর কড়া বার্তা কি শুধুই লোক দেখানো, প্রশ্ন অনেকেরই। 
বনগাঁ শহরের অন্যতম সমস্যা যানজট। এর মূল কারণ শহরের রাস্তার ফুটপাতগুলি দখল হয়ে যাওয়া। বাসিন্দারা বহুবার ফুটপাত দখলমুক্ত করার জন্য পুর প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন। তবুও সমস্যা সমাধান হয়নি। গত ২৪ জুন প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রীর কড়া বার্তার পর আশায় বুক বেঁধেছিলেন বাসিন্দারা। এবার হয়তো কাজ হবে, আশায় ছিলেন তাঁরা। মুখ্যমন্ত্রীর ধমকের পর কিছুটা প্রশাসনিক তৎপরতা লক্ষ করা গিয়েছিল। শুরু হয়েছিল মাইকিং। ফুটপাত থেকে ব্যবসায়ীদের উঠে যেতে সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। কিন্তু সেই সময়সীমা পার হলেও ফুটপাত দখল মুক্ত হয়নি। কিছু কিছু জায়গায় ব্যবসায়ীরা নড়াচড়া শুরু করলেও ফুটপাত থেকে সরে যাননি তাঁরা। অনেকেই আবার এই সুযোগে অস্থায়ী থেকে কিছুটা স্থায়ী শক্তপোক্ত দোকান বেঁধেছেন। কেউ কেউ রাস্তার পাশে ফুটপাত থেকে কিছুটা সরে গিয়ে পিডব্লুডির জায়গায় নতুন করে দোকান তৈরি করেছেন।
বনগাঁ হাসপাতালের সামনে চাকদহ সড়কের দু’পাশে ফুটপাত বলে কিছু নেই। একদিকে সারি দিয়ে অটো দাঁড়িয়ে। অন্যদিকে, ফুটপাতের উপরে বসেছে দোকান। সেখান দিয়ে হাঁটার মতো অবস্থা নেই। কেউ কেউ কখনও সখনও হাঁটতে গেলে দোকানদারদের রোষের মুখে পড়তে হয়। গোপাল ঘোষ নামে এক বাসিন্দা জানান, হাসপাতাল খুবই গুরুত্বপূর্ণ জায়গা। তার কাছে কীভাবে রাস্তা আটকে দোকান গজিয়ে উঠতে পারে! প্রশাসন সব দেখেও চুপ। এবিষয়ে বনগাঁ পুরসভার চেয়ারম্যান গোপাল শেঠ বলেন, আমরা ফুটপাতের উপরে থাকা দোকান সরিয়ে দিয়েছি। কেউ কেউ থাকলেও তাঁদের সরিয়ে দেওয়া হচ্ছে। -নিজস্ব চিত্র
3Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা