কলকাতা

রবীন্দ্র সরোবর সংলগ্ন জমিতে ক্রিকেট  অনুশীলন বন্ধের নির্দেশ দিল হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্র সরোবর লেক সংলগ্ন এলাকায় সেলিব্রিটি ক্রিকেট লিগের অনুশীলন করা যাবে না। সম্প্রতি রবীন্দ্র সরোবরের ৯৮ কাঠা জমি ক্রিকেট লিগের অনুশীলনের জন্য ব্যবহার করার অনুমতি দিয়েছিল কলকাতা পুরসভা। ক্যালকাটা এন্টারটেনমেন্ট ক্লাব ফাউন্ডেশনকে ওই জায়গা ব্যবহারের অনুমতি দেওয়া হয়। সেই মর্মে একটি নোটিসও জারি করা হয়। সেই নোটিসে অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। 
ক্যালকাটা এন্টারটেনমেন্ট ক্লাব ফাউন্ডেশনকে ওই জায়গা ব্যবহারের অনুমতি দেওয়ার বিরোধিতায় একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল হাইকোর্টে। সবুজ মঞ্চ নামে একটি সংগঠন হাইকোর্টের দ্বারস্থ হয়। বৃহস্পতিবার প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যর ডিভিশন বেঞ্চে মামলার শুনানিতে আবেদনকারীর আইনজীবী দাবি করেন, মাত্র সাড়ে আট হাজার টাকার মাসিক চুক্তিতে ওই ৯৮ কাটা জমি ক্রিকেট মাঠ তৈরির জন্য ভাড়া দেওয়া হয়েছে। রবীন্দ্র সরোবরের বাফার জোনে এজন্য সবুজও ধ্বংস করা হয়েছে। 
রাজ্যের তরফে পাল্টা দাবি করা হয়, আবেদনের ভিত্তিতে ওই জমি ক্রিকেট অনুশীলনের জন্য দেওয়া হয়েছে। আদালত প্রশ্ন তোলে এভাবে আবেদনের ভিত্তিতে যাকে খুশি জমি দেওয়া যায়? এরপরই প্রধান বিচারপতি মন্তব্য করেন, ‘রাজ্য অনেক কিছুই করতে পারে। ময়দানে সেনার জায়গাতেও এমন অনেক কিছুর আয়োজন করা হয়, যার ফলে এলাকা নষ্ট হচ্ছে। বিভিন্ন ক্লাবে টেন্ট সেখানে রয়েছে। এই সব জনগণের সম্পত্তি বেসরকারি কাজে কখনওই ব্যবহার করা যেতে পারে না। হতে পারে ওই তারকা ক্রিকেটাররা রাজ্যের জন্য ব্লু-আইড বয়। তার মানেই সরকারি জায়গা তাঁরা ইচ্ছামতো ব্যবহার করার অনুমতি পাবেন, এটা হতে পারে না।’ 
এরপরই নির্দেশে হাইকোর্ট জানিয়ে দিয়েছে, আপাতত কোনও খেলার আয়োজন সেখানে করা যাবে না। সেখানে অনুশীলনও করতে পারবেন না ক্রিকেটারেরা। এ বিষয়ে রাজ্যের কাছে হলফনামা চেয়েছে আদালত। আগামী ২৫ জুলাই মামলার পরবর্তী শুনানি। ওইদিনের মধ্যে হলফনামা দিয়ে রাজ্যকে জবাব জানাতে হবে। তারপরই এব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত জানাবে আদালত।
2d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কারও সঙ্গে অপ্রত্যাশিত কলহে লিপ্ত হয়ে অপযশ। ব্যবসা ও পেশায় কিছুটা শুভ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৫.২৩ টাকা১০৮.৭২ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা