রাজ্য

স্নাতকে ভর্তির পোর্টালে ভিন রাজ্যের ৮০ হাজারেরও বেশি পড়ুয়ার আবেদন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাক্ষরতার হারে শীর্ষে থাকা কেরল ও বিভিন্ন মাপকাঠিতে এগিয়ে থাকা মহারাষ্ট্রের মতো রাজ্য থেকেও উচ্চশিক্ষা নিতে এবার বাংলায় আসছেন পড়ুয়ারা। তালিকায় রয়েছে মোদির গুজরাত এবং যোগীর উত্তরপ্রদেশ। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ছড়াছড়ি যে রাজ্যে, সেই কর্ণাটক থেকেও বঙ্গে পাড়ি দিচ্ছেন পড়ুয়ারা। এছাড়া জম্মু ও কাশ্মীর, অসম, ওড়িশা, ঝাড়খণ্ড বা বিহারের মতো রাজ্য তো আছেই। রাজ্যের স্নাতকে ভর্তির কেন্দ্রীয় পোর্টালে এভাবেই বিজেপি বা এনডিএ শাসিত রাজ্যগুলি থেকে ঢালাও আবেদন জমা পড়েছে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এক্স হ্যান্ডেলে লিখেছেন, ভিনরাজ্যের ছাত্রছাত্রীদের স্বাগত জানানো হচ্ছে।
বুধবার দুপুর পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, ভিন রাজ্য থেকে ৮১ হাজার ১০টি আবেদন জমা পড়েছে পোর্টালে। সেখানে বাংলা ছাড়াও ২৬টি রাজ্য থেকে ছাত্রছাত্রীরা আবেদন করেছেন। সবচেয়ে বেশি আবেদন এসেছে বিহার (৩১ হাজার ৭৪৫টি, পড়ুয়া ৫ হাজার ৭৭২ জন) এবং ঝাড়খণ্ড (২৮ হাজার ৭২১টি, পড়ুয়া ৫ হাজার ২২২ জন) থেকে। এর পরেই রয়েছে অসম এবং উত্তরপ্রদেশ। ওই দু’টি রাজ্য থেকে দু’হাজারেরও বেশি পড়ুয়া আবেদন জানিয়েছেন। ভিনরাজ্য থেকে আবেদন করা পড়ুয়ার সংখ্যা মোট ১৫ হাজার ৮২০ জন। 
পশ্চিমবঙ্গ থেকে আবেদনকারীর সংখ্যা ৪ লক্ষ ৬০ হাজার ৯৮৮ জন। ৭ জুলাই পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। প্রসঙ্গত, এ রাজ্যে স্নাতকের আসন রয়েছে সাড়ে ৯ লক্ষ। এ রাজ্যে অত সংখ্যক ছাত্রছাত্রীই নেই। তাই ভিন রাজ্য থেকে পড়ুয়ারা এলে সেই আসন পূরণ করা সম্ভব হবে। এতে একদিকে যেমন কলেজগুলির লোকবল এবং পরিকাঠামোর সদ্ব্যবহার হবে, তেমনই বিভিন্ন র‌্যাঙ্কিং এবং গ্রেডেশনের ক্ষেত্রেও সহায়ক হবে ভিনরাজ্যের পড়ুয়াদের উপস্থিতি।
যদিও এই পরিস্থিতিতে অন্য একটি ব্যাখ্যা উঠে আসছে। যেখানে বছরের পর বছর বিভিন্ন কলেজের অর্ধেক আসনও পূরণ হয় না, সেখানে স্নাতকস্তরের আসন এত বাড়িয়ে রাখা হয়েছে কেন? জানা যাচ্ছে, নতুন কলেজের পাশাপাশি, পুরনো কলেজের বেশ কিছু ব্যবস্থাও এর জন্য দায়ী। কিছু বিষয়ে একদমই ছাত্রছাত্রী হয় না। তাই সেগুলি চালু রেখেই এমন নতুন বিষয় চালু করা হচ্ছে, যেগুলির চাহিদা রয়েছে। এর ফলে লোকবল এবং পরিকাঠামো বাড়তি হয়ে যাচ্ছে। 
এ ব্যাপারে একটি ভারসাম্য আনা প্রয়োজন বলে মনে করছে শিক্ষক মহল। তাদের বক্তব্য, এর পাশাপাশি, আরও বেশি ভিনরাজ্যের পড়ুয়াদের আকৃষ্ট করতে হবে, যাতে তাঁরা এ রাজ্যের কলেজে ভর্তি হন। 
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শ্লেষ্মা ও বাতজ রোগ বৃদ্ধিতে কাজকর্মে ব্যাঘাত। গৃহাদি নির্মাণ বা সংস্কারে শত্রুর বাধা। ধর্মে মতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৪.৯০ টাকা১০৮.৩৯ টাকা
ইউরো৮৮.৮১ টাকা৯১.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা