অন্দরমহল

মহারাষ্ট্রের রান্নায় ভরপুর নারকেল পোস্ত

সর্ষে, নারকেল আর পোস্তর ব্যবহারে একটু ভিন্ন স্বাদ আনুন রান্নায়। মহারাষ্ট্রের কয়েক পদ আমিষ ও নিরামিষ রান্নার রেসিপি দেওয়া হল।

পুরাণ পুলি 
উপকরণ: ময়দা ২ কাপ, আটা   কাপ, নুন অল্প, ছোট এলাচ গুঁড়ো  চামচ, জায়ফল গুঁড়ো  চামচ, গুড় ১ কাপ, ছোলার ডাল ১ কাপ, গাওয়া ঘি সামান্য, সাদা তেল ৩ -৪ চা চামচ,  হলুদ গুঁড়ো   চা চামচ, পেঁয়াজ কুচি ২ চামচ, রসুন ৪ কোয়া, আদা কুচি ১ চামচ, শুকনো নারকেল পাতলা স্লাইস করে কাটা ৭-৮  টুকরো, নুন স্বাদ মতো, পোস্ত ১ চা চামচ, হলুদ গুঁড়ো   চামচ, কাঁচালঙ্কা ৩টে, গোটা ধনে ১ চা চামচ, গোটা জিরে ১ চামচ, গোটা গোলমরিচ ৬টা, দারচিনি ২ ইঞি, বড় এলাচ ১টা, ছোট এলাচ ৩টে, লবঙ্গ ৪টে, তেজপাতা ২টো, ধনেপাতা কুচি  কাপ, সাদা তেল 
৩ চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো  চামচ, শুকনো লঙ্কার গুঁড়ো  চামচ ।
প্রণালী: ছোলার ডাল ভালো করে ধুয়ে দু’ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর একটা কুকারে সামান্য হলুদ ও নুন দিয়ে তা সেদ্ধ করে নিন। ডালের জল ঝরিয়ে নিন, জলটা রেখে দেবেন। একটা ননস্টিক প্যানে ডাল ও গুড় এক চিমটি নুন দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিন। শুকিয়ে গেলে নামিয়ে নিন। তা চটকে মেখে নিন ও ছোট মণ্ড করে রাখুন। একটা পাত্রে ময়দা, আটা সামান্য নুন, সাদা তেল ও হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মেখে তেল মাখিয়ে রাখুন। একটা লোহার প্যানে পেঁয়াজ, রসুন, আদা, কাঁচালঙ্কা ও শুকনো নারকেল ভেজে নিন। এরপর সব গোটা মশলা ও পোস্ত শুকনো খোলায় নাড়ুন। মিক্সিতে ধনেপাতা ও শুকনো খোলায় ভাজা সব উপকরণ দিয়ে পেস্ট করে নিন। সাদা তেল দিয়ে সামান্য জলে গুলে লঙ্কা ও হলুদ গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করে এই মশলার পেস্টটা দিয়ে দিন ও নাড়তে থাকুন। ডালের জল গরম করে ওর মধ্যে দিয়ে ফোটান। ডালের মাখা মণ্ড থেকে ছোট ছোট বল গড়ে তাতে ফেলুন। ফুটতে দিন। গ্রেভি গা মাখা হলে নামিয়ে নিন। এবার ময়দার মণ্ড থেকে লেচি বানিয়ে বাটির আকার দিন। ওর মধ্যে ডালের পুর দিয়ে মুখ বন্ধ করে আস্তে আস্তে বেলে নিন। অল্প ঘি দিয়ে ভাজুন।

বড়া পাও 
উপকরণ: আলু সেদ্ধ ২ কাপ, নুন  স্বাদ মতো, সাদা তেল প্রয়োজন মতো, হলুদ গুঁড়ো ১ চা চামচ, চালের গুঁড়ো ২ চা চামচ, কারিপাতা ১০-১২টা, আদা-রসুন বাটা ১ চামচ, রসুন কুচি   ২ চামচ, পাও ব্রেড  প্রয়োজন মতো, কাঁচালঙ্কা ১০-১২টা, কাঁচালঙ্কা কুচি ৩টে, সাদা জিরে   চামচ, সর্ষে  চামচ, হিং  চামচ, বেকিং সোডা ১ চিমটে, ধনেপাতা ও পুদিনা পাতার চাটনি  কাপ, নারকেল কোরা ৩ চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চামচ, চীনেবাদাম ৩ চামচ, রোস্টেড সাদা তিল ১ চামচ, ধনে গুঁড়ো ১ চামচ।
প্রণালী: একটা প্যানে অল্প তেল গরম করে রসুন কুচি নাড়াচাড়া করুন। বাদাম, সাদা তিল ও নারকেল কোরা দিন। তাতে ধনে গুঁড়ো মিশিয়ে নামান। মিক্সিতে এই মশলার সঙ্গে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে বেটে নিন। এবার একটা পাত্রে বেসন, নুন, অল্প হলুদ গুঁড়ো ও অল্প জল দিয়ে একটা ব্যাটার তৈরি করে রাখুন। একটা প্যানে অল্প তেল দিয়ে ওর মধ্যে হিং, কাঁচালঙ্কা কুচি, সর্ষে, জিরে, হলুদ ও কারি পাতা দিয়ে নাড়াচাড়া করে আলু সেদ্ধ দিয়ে খুন্তির সাহায্যে তা ঘেঁটে নিন। বেসনের ব্যাটারে চালের গুঁড়ো, সোডা ও সামান্য জল দিয়ে ফেটিয়ে নিন। এবার তৈরি করা আলুর পুর থেকে বড় গোল বল করে বেসনের ব্যাটারে ডুবিয়ে গরম তেলে ভেজে তুলুন। পাও ব্রেডের মাঝখানে ধনেপাতার চাটনি লাগিয়ে ওপর দিয়ে ড্রাই রসুনের চাটনি দিয়ে আলুর বড়া ও লঙ্কা দিয়ে সার্ভ করুন।

কোলাপুরি চিকেন 
উপকরণ: চিকেন মাঝারি পিস করা ৫০০ গ্রাম, নুন স্বাদ মতো, হলুদ  চামচ, গোটা গোলমরিচ ৮টা, লবঙ্গ  ৪টে, ছোট এলাচ ৩টে, বড় এলাচ ২টো, নারকেলের গুঁড়ো ২ চামচ, গোটা ধনে ১ চামচ, গোটা জিরে ১ চামচ, স্টারঅ্যানিস ১টা, পোস্ত ১ চামচ, সাদা তিল ১ চামচ, শুকনো লঙ্কা ৪টে, দারচিনি ২ ইঞ্চি, আদা রসুন বাটা ১ চামচ, টম্যাটো পিউরি ৩ চামচ, সাদা তেল ৪-৫ চামচ।
প্রণালী: চিকেন ধুয়ে জল ঝরিয়ে রাখুন।  একটা প্যানে অল্প তেল দিয়ে গুঁড়ো নারকেল ভেজে নিন। শুকনো খোলায় পেঁয়াজ, আদা রসুন, টম্যাটো ছাড়া সব গোটা মশলা ভাজুন। প্যানে ভাজা নারকেলের মধ্যে দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে ঠান্ডা করুন। অল্প গরম জল দিয়ে একটু মোটা করে বাটবেন। এটা কোলাপুরি মশলা। তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে নিন আদা রসুন বাটা দিয়ে নাড়াচাড়া করে নুন, হলুদ, টম্যাটো পিউরি দিয়ে মিশিয়ে কোলাপুরি মশলা দিন। চিকেন দিন। চিকেন মশলার সঙ্গে মিশে মাখা মাখা হলে দু’কাপ জল দিয়ে আঁচ কমিয়ে ঢেকে দিন। চিকেন সেদ্ধ হলে অল্প ঝোল থাকতে নামিয়ে নিন।

রাওয়াস ফিশ কারি 
উপকরণ: রাওয়াস ফিশ (গুরজালি মাছ) ৫০০ গ্রাম, নুন স্বাদ মতো, হলুদ গুঁড়ো ১ চা চামচ, গোটা ধনে ২ চা চামচ, ড্রাই নারকেল কোরা ১ কাপ, ধনেপাতা কুচানো  কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, শুকনো লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, বড় টম্যাটো কুচি ১টা, আদা কুচি ২ চা চামচ, রসুনের কোয়া ৮টা, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, মহারাষ্ট্রিয়ান কালা মশলা (শুকনো লঙ্কা, মেথি, ভাজা পেঁয়াজ, নারকেলের গুঁড়ো, কালো সর্ষে, পোস্ত একসঙ্গে বাটা) ১ চামচ, সাদা তেল প্রয়োজন মতো, পেঁয়াজ কুচি  কাপ।
প্রণালী: মাছ ধুয়ে নুন, হলুদ মাখিয়ে নিন। একটা প্যানে অল্প তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। নারকেল কোরা, আদা, রসুন দিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে নিন। মিক্সিতে টম্যাটো, ধনে ও ধনেপাতা দিয়ে পেস্ট বানিয়ে নিন। কড়ায় পরিমাণ মতো তেল দিয়ে পেঁয়াজ কুচি ভাজুন। এবার ওর মধ্যে বাটা মশলার পেস্ট দিয়ে দিন। মাছগুলো দিয়ে মশলায় নাড়ুন।  সামান্য হলুদ গুঁড়ো ও দু’রকম লঙ্কা, নুন, কালা মশলা, দিয়ে অল্প জল দিয়ে নাড়াচাড়া করে মাছ সেদ্ধ হওয়ার মতো জল দিয়ে ফুটতে দিন। মাছ সেদ্ধ হলে ও ঝোল অর্ধেক হলে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে সার্ভ করুন।
মণিকাঞ্চন দে
8d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা