দেশ

রেজিস্ট্রির খরচ মাত্র ২০৮ টাকা, এবার মহাকাশে যেতে পারবেন আমজনতাও

নয়াদিল্লি: মহাকাশে মানুষ পাঠাতে চলেছে ভারত। সৌজন্যে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার গগনযান অভিযান। ইতিমধ্যে বায়ুসেনার আধিকারিকদের নাম চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যেই জানা গেল নতুন এক খবর। এবার সাধারণ মানুষও যেতে পারেন মহাকাশে। জেফ বেজোসের নেতৃত্বাধীন ব্লু অরিজিনের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে স্পেস এক্সপ্লোরেশন অ্যান্ড রিসার্চ এজেন্সি (সেরা)। ইতিমধ্যে সাধারণ মানুষকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা শুরু করেছে সংস্থা। ব্লু অরিজিনের তৈরি মহাকাশযান ‘নিউ শেপার্ড’-এ চেপে পাড়ি দেওয়া যাবে মহাকাশে। যে সমস্ত দেশ খুব কম নভোশ্চর পাঠিয়েছে, সেখানকার নাগরিকদের মহাকাশে পাঠানোর সুযোগ দিতে চলেছে সংস্থা। সোমবার ব্লু অরিজিনের তরফে এই কর্মসূচির তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে ভারতকে। চাইলে ছ’জন ভারতীয় অংশ নিতে পারবেন এই অভিযানে।
কেমন হবে সেই অভিজ্ঞতা? জানা গিয়েছে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত মহাকাশ সীমানা কারমান লাইনের (পৃথিবীর বায়ুমণ্ডল ও মহাকাশের মাঝের সীমানা) বাইরে ১১ মিনিট থাকার অভিজ্ঞতা অর্জন করতে পারবেন নাগরিকরা। রেজিস্ট্রেশন খরচ মাত্র ২০৮ টাকা। এটুকু খরচ করলেই ঐতিহাসিক এই যাত্রায় নাম নথিভুক্ত করা যাবে। রেজিস্ট্রেশনের পর তিন ধাপে হবে যাচাইকরণ প্রক্রিয়া। নেওয়া হবে শারীরিক পরীক্ষাও। এই ধাপ পেরলে নির্বাচিতদের পশ্চিম টেক্সাসে ব্লু অরিজিনের লঞ্চ সাইটে তিনদিনের প্রশিক্ষণ নিতে হবে। সেরার সহ-প্রতিষ্ঠাতা স্যাম হাচিসন বলেছেন, এই পরিকল্পনা বাস্তবায়িত হলে মহাকাশ সম্পর্কে মানুষের আগ্রহ আরও বাড়বে। 
এই পরিকল্পনার আবহেই সম্প্রতি ইসরোর চেয়ারম্যান এস সোমনাথের একটি মন্তব্য ভাইরাল হয়েছে। ইসরো প্রধান ইঙ্গিত দিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ভবিষ্যতে মহাকাশে পাঠানো হতে পারে। সাম্প্রতিক এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘রাষ্ট্রপ্রধানকে আত্মবিশ্বাসের সঙ্গে মহাকাশে পাঠাতে পারলে তা আমাদের কাছে খুব গর্বের বিষয় হবে।’ পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, বর্তমানে ভীষণ গুরুত্বপূর্ণ পর্যায়ে রয়েছে গগনযান মিশন। তা সফল করার জন্য ইসরো বিভিন্ন আন্তর্জাতিক মহাকাশ সংস্থার সঙ্গে কাজ করছে। বর্তমানে তিনটি গুরুত্বপূর্ণ মিশনে কাজ করছে মহাকাশ গবেষণা সংস্থা। ইসরোর তরফে জানানো হয়েছে, প্রাথমিকভাবে মানবহীন মহাকাশযানকে পৃথিবীর কক্ষপথে পাঠানো হবে। একদিন সময় কাটাবে সেটি। ওই মহাকাশযান ফিরে এলে সরঞ্জাম ও অ্যালগরিদম পরীক্ষা হবে। তারপর মহাকাশে পাঠানো হবে মহাকাশচারীদের।
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাজকর্মে আকস্মিক বিঘ্ন ও ভোগান্তি। আইনজীবী ও মুদ্রণ, কাগজ ও কৃষিজ পণ্যের ব্যবসায়ীদের শুভদিন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৪.২৯ টাকা১০৭.৭৫ টাকা
ইউরো৮৮.২৩ টাকা৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা