দেশ

বাজেটে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির জন্য বরাদ্দ বাড়ানোর ভাবনা কেন্দ্রের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: প্রশ্নফাঁস কেলেঙ্কারি নিয়ে ইতিমধ্যেই উত্তাল গোটা দেশ। সংসদের বিশেষ অধিবেশনেও প্রতিদিন প্রশ্নফাঁস কেলেঙ্কারির প্রতিবাদে সরব হয়েছে বিরোধী মহাজোট ‘ইন্ডিয়া’। সংসদে এ ব্যাপারে মুখ খুলতে হয়েছে স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও। কেন্দ্রের এনডিএ সরকারকেও বারংবার বার্তা দিতে হয়েছে, প্রশ্নফাঁস কেলেঙ্কারিতে জড়িত প্রত্যেকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। অর্থাৎ, গোটা ঘটনায় রীতিমতো বেকায়দায় গেরুয়া শিবির। এই পরিস্থিতিতে ‘ম্যানেজ’ করার অন্যতম পন্থা হিসেবে পেশ হতে চলা ২০২৪-২৫ আর্থিক বছরের সাধারণ পূর্ণাঙ্গ বাজেটকেই হাতিয়ার করতে মরিয়া কেন্দ্র।
সরকারি সূত্রে খবর, সাম্প্রতিক প্রশ্নফাঁস কেলেঙ্কারির পর উচ্চশিক্ষা নিয়ে বাড়তি উদ্যোগ নেওয়ার পথে হাঁটছে এনডিএ সরকার। চলতি মাসেই ২০২৪-২৫ অর্থবর্ষের পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। শিক্ষামন্ত্রক সূত্রে খবর, পূর্ণাঙ্গ বাজেটে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির জন্য অর্থ বরাদ্দের পরিমাণ এক ধাক্কায় অনেকটাই বৃদ্ধি করা হতে পারে। পাশাপাশি, সার্বিকভাবে বাড়ানো হতে পারে দেশের উচ্চশিক্ষা খাতে কেন্দ্রীয় বাজেট বরাদ্দের পরিমাণও। বিষয়টিকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে তথ্যাভিজ্ঞ মহল।
২০২৪-২৫ অর্থবর্ষের অন্তর্বর্তী বাজেটে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির জন্য বরাদ্দের পরিমাণ বেশ কিছুটা বৃদ্ধি করেছে সরকার। ২০২৩-২৪ আর্থিক বছরে সংশোধিত বরাদ্দে এই পরিমাণ ছিল প্রায় ১২ হাজার কোটি টাকা। ২০২৪-২৫ অর্থবর্ষের অন্তর্বর্তী বাজেটে তা বাড়িয়ে করা হয় প্রায় ১৫ হাজার ৪৭২ কোটি টাকা। অর্থাৎ, বৃদ্ধির হার প্রায় ৩০ শতাংশ। 
সূত্রের খবর, চলতি আর্থিক বছরের পূর্ণাঙ্গ বাজেটে ওই পরিমাণ আরও অন্তত কয়েকগুণ পর্যন্ত বাড়ানো হতে পারে। অন্তর্বর্তী বাজেটে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির জন্য বরাদ্দের পরিমাণ বাড়ানো হলেও সার্বিকভাবে হ্রাস পেয়েছিল উচ্চশিক্ষা খাতে অর্থের পরিমাণ। ২০২৩-২৪ অর্থবর্ষের সংশোধিত বাজেট এক্ষেত্রে ছিল প্রায় ৫৭ হাজার ২৪৪ কোটি টাকা। ২০২৪-২৫ আর্থিক বছরের অন্তর্বর্তী বাজেটে তা কমিয়ে করা হয় প্রায় ৪৭ হাজার ৬১৯ কোটি টাকা। তবে এবার উচ্চশিক্ষা খাতে বাজেট বরাদ্দের পরিমাণ অনেকটাই বাড়তে চলেছে। সরকারি সূত্রে এমনটাই খবর। এই মুহূর্তে সারা দেশে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৫৪। শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় এই তালিকায় অন্যতম। বাজেট বরাদ্দ বৃদ্ধির পাশাপাশি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির সার্বিক কাজকর্মের উপরও নজর দেবে কেন্দ্র।
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শ্লেষ্মা ও বাতজ রোগ বৃদ্ধিতে কাজকর্মে ব্যাঘাত। গৃহাদি নির্মাণ বা সংস্কারে শত্রুর বাধা। ধর্মে মতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৪.৯০ টাকা১০৮.৩৯ টাকা
ইউরো৮৮.৮১ টাকা৯১.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা