দেশ

হার্ড ডিস্কের রহস্য ভেদে যে কোনও সংস্থার সাহায্য নিতে পারে সিবিআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআইয়ের কাছে অরিজিনাল সার্ভার বা হার্ড ডিস্কের তথ্য তলব করলেও তা জমা দিতে পারল না কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। পরিবর্তে শুক্রবার সিবিআইয়ের তরফে যে রিপোর্ট জমা পড়েছে তা দেখে রীতিমতো অসন্তুষ্ট বিচারপতি রাজাশেখর মান্থা। তার প্রেক্ষিতে আদালত তার নির্দেশে উল্লেখ করেছে যে, এবার অলআউট ঝাঁপানোর সময় এসেছে। সিবিআই বিষয়টি নিয়ে পৃথিবীর যেকোনও প্রান্তের বিশেষজ্ঞদের শরণাপন্ন হতে পারবে। প্রয়োজনে বেসরকারি তথ্যপ্রযুক্তি সংস্থার সাহায্য নিয়ে এই হার্ড ডিস্কের রহস্য ভেদ করতে হবে সিবিআইকে। তার যাবতীয় খরচ বহন করবে প্রাথমিক পর্ষদ।
আদালতের বক্তব্য, আইবিএম, উইপ্রো, টিসিএস বা যেকোনও বেসরকারি আইটি সংস্থার সাহায্য নিক সিবিআই। একইসঙ্গে সরকারি কোনও সংস্থা এমনকী ‘এথিক্যাল হ্যাকার’দেরও সাহায্য নিতে পারবে তদন্তকারী সংস্থা। প্রয়োজন মনে করলে দেশের বাইরের কোনও সংস্থারও সাহায্য নিতে পারে সিবিআই।
এদিন সিবিআইয়ের তরফে যে রিপোর্ট জমা পড়েছে তা দেখে আদালত প্রশ্ন তুলেছে, সার্ভারের কপি কতবার ট্রান্সফার হয়েছে? তথ্য কি এডিট করা হয়েছে? হলে কতবার? এইসব তথ্য রিপোর্টে নেই। সাত সপ্তাহ পরে সিবিআইকে এই নির্দেশ কার্যকর করে অগ্রগতির সংক্রান্ত রিপোর্ট জমা দিতে হবে আদালতে।২০১৪ সালের প্রাথমিক নিয়োগের সংক্রান্ত টেটে আসল ওএমআর শিট নষ্ট করা হয়ে গিয়েছে বলে আগেই হাইকোর্টে জানিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। তাঁদের বক্তব্য ছিল, আসল প্রতিলিপি নষ্ট করা হলেও তাদের কাছে ডিজিটাইজড তথ্য রয়েছে। পর্ষদের তরফে আরও জানানো হয়, ওএমআর শিট মূল্যায়নের জন্য যে সংস্থাকে (এস বসু রায় অ্যান্ড কোম্পানি) দায়িত্ব দেওয়া হয়েছিল, তারাই ওই ওএমআরগুলি স্ক্যান করে ডিজিটাইডজ তথ্য সংরক্ষণ করেছে। তারই প্রেক্ষিতে হার্ড ডিস্কের তথ্য তলব করেছিল হাইকোর্ট।
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মৃৎশিল্পী, ব্যবসায়ী প্রমুখদের বিশেষ কর্মোন্নতি যোগ প্রবল। পেশাদারি কর্মে শুভ ফল প্রাপ্তি। মানসিক চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা