দেশ

চম্পই সোরেনের ইস্তফা, ঝাড়খণ্ডে মুখ্যমন্ত্রীর কুর্সিতে ফিরছেন হেমন্ত

রাঁচি: ফের নেতৃত্ব পরিবর্তন ঝাড়খণ্ড সরকারে। দুর্নীতি মামলায় গত সপ্তাহে জামিন পেয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। তারপর ফের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসতে চলেছেন তিনি। তাঁর পথ প্রশস্ত করে বুধবার রাতেই ইস্তফা দিলেন বর্তমান মুখ্যমন্ত্রী চম্পই সোরেন। এদিন একসঙ্গেই রাজভবনে যান চম্পই ও হেমন্ত। সেখানে রাজ্যপাল সিপি রাধাকৃষ্ণণের হাতে পদত্যাগপত্র তুলে দেন মুখ্যমন্ত্রী। সেইসঙ্গে হেমন্ত সরকার গঠনের দাবি জানান। হেমন্ত জেল থেকে ছাড়া পাওয়ার পরই তাঁকে মুখ্যমন্ত্রী পদে ফেরাতে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএএম)-এর অন্দরে শুরু হয় তোড়জোড়। এদিন সর্বসম্মতিক্রমে তাঁকে দলের পরিষদীয় নেতা নির্বাচিত করা হয়। সেই সিদ্ধান্তকে সমর্থন করে জোট শরিক কংগ্রেস ও আরজেডিও। 
দুর্নীতি মামলায় গত জানুয়ারি মাসে হেমন্তকে গ্রেপ্তার করে ইডি।  তার আগে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন তিনি। সেই থেকে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রিত্ব সামলাচ্ছিলেন দলের প্রবীণ নেতা চম্পই। কিন্তু হেমন্তের জেলমুক্তির পরই তাঁকে মুখ্যমন্ত্রিত্ব ছাড়তে হল। এজন্য তিনি অসন্তুষ্ট বলে সূত্রের দাবি। যদিও ক্ষোভ প্রশমনে দল তাঁকে বড় দায়িত্ব দিতে চলেছে বলে খবর। তাঁকে দলের কার্যনির্বাহী সভাপতির দায়িত্ব দেওয়া হতে পারে। 
বুধবার মুখ্যমন্ত্রী চম্পইয়ের বাড়িতে বৈঠকে বসেন  ‘ইন্ডিয়া’ মঞ্চের নেতৃত্ব। ওই বৈঠকেরই শিবু সোরেন-পুত্রকে মুখ্যমন্ত্রী পদে ফের বসানো নিয়ে আলোচনা হয়। সেখানে উপস্থিত ছিলেন কংগ্রেসের ঝাড়খণ্ডের দায়িত্বপ্রাপ্ত নেতা গুলাম আহমেদ মির ও প্রদেশ সভাপতি রাজেশ ঠাকুর। হেমন্তের স্ত্রী কল্পনা ও ভাই বসন্তও ওই আলোচনায় যোগ দেন। সামনেই ঝাড়খণ্ডের বিধানসভা নির্বাচন। হেমন্তকে সামনে রেখেই দল ভোটে লড়বে বলে সিদ্ধান্ত হয়। ফলে ১৫৩ দিন পর চম্পইকে মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দিতে হল। 
এই পরিস্থিতিতে জেএমএমের অন্দরের বিবাদ উস্কে দিতে সচেষ্ট হয়েছে বিজেপি। চম্পইকে সরিয়ে হেমন্তকে মুখ্যমন্ত্রী পদে বসানো নিয়ে ঝাড়খণ্ডের শাসক দলের বিরুদ্ধে পরিবারতন্ত্রের অভিযোগ তুলেছে তারা।  গোড্ডার বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘পারিবারিক দলে বাইরের কারও রাজনৈতিক ভবিষ্যৎ নেই। আশা করি, ভগবান বীরসা মুন্ডার থেকে অনুপ্রেরণা নিয়ে দুর্নীতিগ্রস্ত হেমন্ত সোরেনের বিরুদ্ধে চম্পই রুখে দাঁড়াবেন।’ 
ঝাড়খণ্ডে ইন্ডিয়া জোটের বৈঠকে হেমন্ত সোরেন। ছবি: পিটিআই
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শ্লেষ্মা ও বাতজ রোগ বৃদ্ধিতে কাজকর্মে ব্যাঘাত। গৃহাদি নির্মাণ বা সংস্কারে শত্রুর বাধা। ধর্মে মতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৪.৯০ টাকা১০৮.৩৯ টাকা
ইউরো৮৮.৮১ টাকা৯১.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা