দেশ

রাজ্যসভায় বিরোধীদের সঙ্গে ওয়াকআউট করল বিজেডি’ও

নয়াদিল্লি: গত দশ বছরের চেনা চিত্র বুধবার উধাও রাজ্যসভায়। বুধবার বিরোধীদের সঙ্গেই এদিন ওয়াকআউটে শামিল হলেন বিজেডি সাংসদরা। একদা ‘বন্ধু’ বিজেপির বিরুদ্ধে স্লোগানও তুললেন তাঁরা। নরেন্দ্র মোদির প্রথম দুই ইনিংসে রাজ্যসভায় বারবারই বিজেপির মুস্কিল আসান হিসেবে দেখা গিয়েছে নবীন পট্টনায়েকের দলকে। ‘কংগ্রেস এবং বিজেপি’র থেকে সমদূরত্ব বজায় রাখার কথা মুখে বলতেন ওড়িশার প্রাক্তন মুখ্যমন্ত্রী। কিন্তু বাস্তবে রাজ্যসভায় বিভিন্ন বিল পাসে এতদিন মোদি সরকারের ভরসা হয়ে উঠেছিল তাঁর দল বিজেডি। কিন্তু ওড়িশায় সদ্যসমাপ্ত বিধানসভা ভোটে ক্ষমতা হারিয়ে বিজেপির সঙ্গে সুসম্পর্কে ইতি টানল তারা। 
ওড়িশায় বিজেপির কাছেই হেরেছে নবীনের দল। লোকসভার একটি আসনও জিততে পারেনি তারা। এই অবস্থায় নবীন দলের বৈঠকে বিজেপি বিরোধিতার রাস্তায় ফেরার বার্তা দিয়েছিলেন। বিজেডি জানিয়েছিল, এবার তারা রাজ্যসভায় শক্তিশালী বিরোধী দলের ভূমিকা পালন করবে। সেইমতোই বুধবার বিরোধীদের সঙ্গে ওয়াকআউটে শামিল হলেন বিজেডির ৯ সাংসদ।  বুধবার রাজ্যসভায় রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কংগ্রেসকে একহাত নেন। পূর্বতন ইউপিএ সরকারের বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ তুলে সরব হন তিনি। সেইসঙ্গে তৎকালীন ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধীকেও কটাক্ষ করেন মোদি। বিরোধীদের উদ্দেশে তিনি বলেন, ‘এঁরা আগে অটো পাইলট এবং রিমোট পাইলট মোডে সরকার চালাতেন। এঁরা কাজ করতেন না, কেবল নির্দেশের অপেক্ষায় 
থাকতেন।’ প্রধানমন্ত্রীর এই মন্তব্যের তীব্র সমালোচনা করেন বিরোধীরা। 
এই নিয়ে উত্তাল হয়ে ওঠে সংদের উচ্চকক্ষ। রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে তখন চেয়ারম্যান জগদীপ ধনকারকে হস্তক্ষেপ করতে বলেন। বিরোধীদের আচরণ যথাযথ নয় বলে জানিয়ে দেন উপরাষ্ট্রপতি। এরপরেই বিরোধী সাংসদরা ওয়াকআউট করে বেরিয়ে আসেন। তৎক্ষণাৎ তাঁদের সঙ্গে যোগ দেন বিজেডি সাংসদরাও।
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শ্লেষ্মা ও বাতজ রোগ বৃদ্ধিতে কাজকর্মে ব্যাঘাত। গৃহাদি নির্মাণ বা সংস্কারে শত্রুর বাধা। ধর্মে মতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৪.৯০ টাকা১০৮.৩৯ টাকা
ইউরো৮৮.৮১ টাকা৯১.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা