অন্দরমহল

বাহারি বাঙালি পোলাও

ফুলকপি মটরশুঁটি পোলাও
উপকরণ: গোবিন্দভোগ চাল ২ কাপ, ফুলকপি ১টা, আলু ১টা, মটরশুঁটি  কাপ, জল ২ কাপ, দুধ ১ কাপ, চিনি ৪ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, সাদা তেল ১ টেবিল চামচ, নুন স্বাদ মতো, তেজপাতা ২টো, কাজু, কিশমিশ ১ মুঠো, ছোট এলাচ ৩টে, দারচিনি ১ ইঞ্চি, লবঙ্গ ৩টে, জয়িত্রি  ইঞ্চি, আদার রস ১ চা চামচ, গরমমশলা গুঁড়ো  চা চামচ, শামরিচ গুঁড়ো  চা চামচ।
প্রণালী:  ফুলকপি ও আলু কেটে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে রাখুন। চাল ধুয়ে শুকিয়ে নিন। এবার চালের মধ্যে আদার রস, জিরে গুঁড়ো, গরমমশলা গুঁড়ো, নুন ও ঘি মাখিয়ে রাখুন। প‍্যানে  সাদা তেল গরম করে ফুলকপি, আলু ও মটরশুঁটি ভেজে নিন। গোটা গরমমশলা, জয়িত্রি তেজপাতা ফোড়ন দিন। কাজুবাদাম, কিশমিশ, নারকেল  কোরা ভেজে নিন। চাল দিয়ে কম আঁচে ভাজুন। এক কাপ দুধ‌ ও দু’কাপ জল, নুন মিশিয়ে ঢাকা দিয়ে ফোটান। ঢাকা খুলে চিনি দিন। নাড়াচাড়া করে ৫ মিনিট পর গ‍্যাস বন্ধ করে কিছুক্ষণ রেখে পরিবেশন করুন।
বাসন্তী পোলাও
উপকরণ: গোবিন্দভোগ চাল ৫০০ গ্ৰাম, ঘি ৭০ গ্ৰাম, চিনি ১৫০ গ্ৰাম, আদা বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়ো  চা চামচ, গরমমশলা গুঁড়ো ১ চা চামচ, নুন স্বাদ মতো, তেজপাতা ২টো, এলাচ, লবঙ্গ, দারচিনি ১ চামচ, কাজু  ৩৫ গ্ৰাম, কিশমিশ ৩৫ গ্ৰাম, চেরা কাঁচালঙ্কা ৫টা, গরম জল ১ লিটার
প্রণালী: চাল ধুয়ে ভিজিয়ে রাখুন। জল ঝরিয়ে শুকিয়ে নিন। চালে আদা বাটা, হলুদ গুঁড়ো, ঘি, গরমমশলা গুঁড়ো মাখিয়ে এক ঘণ্টা রাখুন। কড়াইয়ে ঘি ও  সাদা তেল গরম করে কাজু, কিশমিশ ভেজে তুলে নিন। গোটা গরমমশলা, তেজপাতা দিয়ে চাল দিয়ে ভেজে নিন। ভাজা হলে নুন ও ৪ কাপ জল দিয়ে ফোটান। ভেজে রাখা কাজু, কিশমিশ দিন। ঢাকা দিয়ে কম আঁচে রাখুন। কাঁচালঙ্কা দিন। চাল সেদ্ধ হলে চিনি দিন। নাড়াচাড়া করে পাঁচ মিনিট কম আঁচে রাখুন। গ‍্যাস বন্ধ করে কিছুক্ষণ দমে রেখে পরিবেশন করুন।
চিংড়ি মাছের পোলাও
উপকরণ: বাগদা চিংড়ি ৫০০ গ্ৰাম, গোবিন্দভোগ চাল ২ কাপ, পেঁয়াজ বাটা ৩টে, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো  চা চামচ, নুন, চিনি স্বাদ মতো, নারকেলের দুধ ২ কাপ, চেরা কাঁচালঙ্কা ৪-৫টা, ঘি ১ চামচ, গরমমশলা গুঁড়ো  চা চামচ, কাজুবাদাম, কিশমিশ ৫০ গ্ৰাম, শাজিরে  চা চামচ, গোলাপ জল অল্প, তেল পরিমাণ মতো।
প্রণালী: চিংড়ি মাছ পরিষ্কার করে ধুয়ে নুন, হলুদ মাখিয়ে ভেজে তুলে নিন। ওই তেলে এক চামচ ঘি ও গোটা গরমমশলা ফোড়ন দিয়ে তাতে পেঁয়াজ কুচি ভাজুন। নাড়াচাড়া করে তেলে একে একে আদা বাটা, রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা, ফেটানো টক দই, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে কষে নিন। তেল ছাড়লে নুন, চিনি ও চিংড়ি দিয়ে নাড়াচাড়া করুন। তারপর চিংড়ি মাছগুলো তুলে নিন। মশলায় চাল দিয়ে নাড়াচাড়া করে তিন কাপ গরম জল দিন। কাজু, কিশমিশ, চেরা কাঁচালঙ্কা দিয়ে ঢাকা দিয়ে রাখুন ১০ মিনিট। ঢাকা খুলে ভাজা চিংড়ি দিন। ঢিমে আঁচে ঢাকা দিয়ে রাখুন। গ্যাস বন্ধ করে একটু রেখে পরিবেশন করুন।
ডিমের পোলাও
উপকরণ: গোবিন্দভোগ চাল ২ কাপ, ডিম ৫-৬টা, ঘি ২ চামচ, সাদা তেল ২ চামচ,  নুন স্বাদমতো, চিনি ১ কাপ, গোটা গরমমশলা ১ চামচ, জায়ফল, দুধ, কাজু, কিশমিশ  কাপ, জল ৪ কাপ, আদাকুচি ১ চামচ, কাঁচালঙ্কা ৩-৪টে, জায়ফল ও জয়িত্রি গুঁড়ো ১ চামচ, গোলাপ জল ১ চামচ।
প্রণালী: চাল ধুয়ে শুকিয়ে রাখুন। ডিম সেদ্ধ করে ভেজে নিন। হাঁড়িতে তেল ও ঘি মিশিয়ে কাজু ও কিশমিশ ভেজে তুলে নিন। গোটা গরমমশলা ও তেজপাতা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। চাল দিয়ে নাড়াচাড়া করে নুন, চিনি, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, আলু দিয়ে নাড়াচাড়া করে নিন। চালের দ্বিগুণ জল দিন। ফুটে উঠলে আঁচ কমিয়ে ১০ মিনিট ঢাকা দিয়ে রাখুন। আধসেদ্ধ হলে ডিম, কাজু, কিশমিশ, জায়ফল, জয়িত্রি গুঁড়ো মিশিয়ে দমে রাখুন। জল শুকিয়ে গেলে গোলাপ জল ছড়িয়ে দিন। আঁচ বন্ধ করে ঢাকা দিয়ে রেখে দিন। হাঁড়ি ঝাঁকিয়ে পরিবেশন করুন।
দেবারতি রায় 
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা