খেলা

আজ নামছেন সিন্ধু-শরৎরা, বক্সিংয়ে লাভলিনা-নিখাতদের সামনে কঠিন চ্যালেঞ্জ

প্যারিস: ২০১৬ রিওতে রুপো। ২০২০ টোকিও গেমসে ব্রোঞ্জ। প্যারিসে ওলিম্পিকস পদক জয়ের হ্যাটিট্রিকের হাতছানি পিভি সিন্ধুর সামনে। ভারতীয় ব্যাডমিন্টন তারকাকে ঘিরে স্বপ্ন দেখছে আসমুদ্রহিমাচল। সিন্ধু নিজেও যথেষ্ট আশাবাদী। প্রথম ভারতীয় হিসেবে ক্রীড়া মহাযজ্ঞে তিনটি পদকের ইতিহাস গড়ার লক্ষ্যেই ‘সুগন্ধির শহরে’ পৌঁছেছেন তিনি। মহিলাদের সিঙ্গলসে শনিবার অভিযান শুরু করবেন ২৯ বছর বয়সি হায়দরাবাদি কন্যা। এছাড়া ব্যাডমিন্টনে পদকের আশা দেখাচ্ছেন সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি জুটি। পুরুষদের ডাবলসে গ্রুপ পর্বে নামছেন তাঁরা। এছাড়া শনিবার প্যারিস গেমসে অভিযান শুরু হচ্ছে ভারতীয় টেনিস, টেবিল টেনিস, বক্সিং এবং রোয়িং টিমেরও।
ব্যাডমিন্টনে দেশের সফলতম তারকা সিন্ধুকে ঘিরে প্রত্যাশা তুঙ্গে। চোট আঘাত এবং সাম্প্রতিক অফ-ফর্ম কাটিয়ে ওলিম্পিকসের মঞ্চে জ্বলে উঠতে বদ্ধপরিকর তিনি। সে জন্য জার্মানির সারব্রুকেনে কঠোর প্রস্তুতি নিয়েছেন। এমনকী শ্বাস ধরে রাখার ক্ষমতা বাড়াতে বেসক্যাম্পে থাকাকালীন লো-অক্সিজেন চেম্বারে কাটিয়েছেন দু’রাত। আসলে তিনি সহজে হাল ছাড়ার পাত্রী নন। নতুন কোচ আগুস স্যান্টোসের তত্ত্বাবধানে মেগা আসরের প্রস্তুতি সেরে দারুণ আত্মবিশ্বাসী সিন্ধু। এবার কোর্টে সেরাটা উজাড় করে দেওয়ার পালা। গ্রুপ পর্বে তাঁর প্রতিপক্ষ যথাক্রমে বিশ্বের ৭৫ নম্বর ক্রিস্টিন কুবা ও ১১১ নম্বর ফতিমা রাজ্জাক। ফলে প্রাথমিক বাধা টপকাতে খুব একটা অসুবিধা হওয়ার কথা নয় ভারতীয় তারকার।
ব্যাডমিন্টনের ডাবলস ইভেন্টে দুরন্ত ফর্মে আছেন সাত্ত্বিক-চিরাগ জুটি। এই মুহূর্তে তাঁরা বিশ্বের তিন নম্বর। ঝুলিতে রয়েছে থমাস কাপ, কমনওয়েলথ গেমসের সোনা, ২০২২ বিশ্ব চ্যাম্পিয়নশিপের ব্রোঞ্জ, এশিয়ান গেমস ও এশিয়ান চ্যাম্পিয়নশিপের সোনা। চলতি বছরেই দু’টি খেতাবের পাশাপাশি চারবার ফাইনাল খেলেছেন সাত্ত্বিক-চিরাগ। বলাই বাহুল্য, ওলিম্পিকসেও সোনার পদকই পাখির চোখ তাঁদের। এছাড়া পুরুষদের সিঙ্গলসে চমক দিতে পারেন লক্ষ্য সেন এবং এইচএস প্রণয়। টেনিসে ছেলেদের সিঙ্গলসে শনিবার নামছেন সুমিত নাগাল। এছাড়া পুরুষ ডাবলসে স্বপ্ন দেখাচ্ছেন রোহন বোপান্না-শ্রীরাম বালাজি জুটি।
টেবিল টেনিসে পুরুষ সিঙ্গলসে অভিযান শুরু করছেন শরত্ কমল ও হারমিত দেশাই। মহিলা সিঙ্গলসে নামছেন মণিকা বাত্রা ও শ্রীজা আকুলা। এছাড়া শনিবার শ্যুটিংয়ের কোয়ালিফিকেশন রাউন্ড অনুষ্ঠিত হবে। ১০মিটার এয়ার পিস্তলে ছেলেদের বিভাগে নামছেন ভারতের সরবজ্যোৎ সিং ও অর্জুন চিমা।
এদিকে, এদিন বক্সিংয়ের ড্র অনুষ্ঠিত হল। কঠিন গ্রুপে পড়েছেন নিখাত জারিন ও লাভলিনা বড়গোঁহাই। রবিবার ৫০ কেজি বিভাগে নিখাতের সামনে জার্মানির ম্যাক্সি ক্লোৎজে, যিনি এ বছরই বক্সিং বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছেন। আর লাভলিনা প্রথম রাউন্ডে মুখোমুখি হবেন নরওয়ের হানিফা হফস্টাডের, বড় আসরে অঘটন ঘটানোয় যাঁর জুড়ি নেই।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা