অন্দরমহল

ডিম যোগে জলযোগ

গোলপার্কের মোড়ের মাথায় সাউথ সিটি কলেজের খুবই কাছে ছোট্ট কফিশপ সানশাইন কাফে। এখানে পাবেন হালকা টুকটাক খাবার। সুদক্ষিণা মুখোপাধ্যায়ের এই কফিশপটি মূলত বাঙালি জলখাবারের মেনুতে ঠাসা। বহুদিন ধরেই কেটারিংয়ের ব্যবসা চালান সুদক্ষিণা। কাফে খোলার শখটা মনে মনে লালন করছিলেন। পুত্রও যখন রান্নার প্রতি আকৃষ্ট হল তখন মা ও ছেলে মিলে খুলে বসলেন কফিশপটি। স্কুল ও কলেজপড়ুয়াদের পকেটসই খাবারের আয়োজন রয়েছে এখানে। খাবারের ধরনে অনেকটা টিফিনের মেজাজ পাবেন। কম্বো মিলেরও বন্দোবস্ত রাখেন তাঁরা। অল্প পরিমাণে দুই থেকে তিন পদ মিলিয়ে মিশিয়ে তৈরি হয় সেই মিল। বাঙালি জলখাবারের নস্টালজিয়ার সঙ্গে মিশেছে আধুনিক প্রজন্মের চাহিদা অনুযায়ী পিৎজা, পাস্তা বা চিকেন সানশাইন গোছের কিছু অভিনব পদও। ডিম দিয়ে তৈরি টিফিন উপযোগী বাঙালি ও একটি বিদেশি পদের রেসিপি জানালেন সুদক্ষিণা।    

ডিমের ডেভিল
উপকরণ: কিমা ১৫০ গ্রাম, সেদ্ধ করা ডিম ২টো, পেঁয়াজ ১টা, রসুন ২ কোয়া, হলুদ গুঁড়ো সামান্য, লঙ্কা গুঁড়ো স্বাদ মতো, নুন প্রয়োজন মতো, বিস্কুটের গুঁড়ো প্রয়োজন মতো, ডিম ফেটিয়ে নেওয়া ১টা, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ। শুকনো খোলায় ভাজা মশলা: শুকনো লঙ্কা ১টা, গোটা জিরে ১ চা চামচ, গরম মশলা, তেজপাতা ১টা (সব শুকনো খোলায় ভেজে গুঁড়ো করে নেওয়া), তেল ও ঘি আন্দাজ অনুযায়ী।
পদ্ধতি: প্রথমে কিমা গরম জলে ধুয়ে নিন। এবার একটা কড়াইতে তেল ও ঘি মিশিয়ে গরম করে নিন। তাতে পেঁয়াজ বাটা দিয়ে কষিয়ে নিন। তারপর রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো একে একে মেশান। মশলা থেকে তেল ছেড়ে এলে কিমা দিয়ে কষতে থাকুন। নুন যোগ করে কিমা রান্না করে নিন। একেবারে শুকনো করে রান্না করতে হবে। ইতিমধ্যে ২টো ডিম সেদ্ধ করে নিন। রান্না করা কিমা একটু ঠান্ডা হলে তার সঙ্গে শুকনো খোলায় ভেজে গুঁড়ো করা মশলা মাখিয়ে নিন। তারপর মিক্সিতে দিয়ে এই কিমা একবার মিহি করে বেটে নিন। সেদ্ধ ডিমের খোলা ছাড়িয়ে নিন। তার উপর কিমার মোটা লেয়ার তৈরি করুন। ইতিমধ্যে একটা ডিম ফেটিয়ে নিন নুন ও গোলমরিচ মিশিয়ে। তারপর কিমার লেয়ার দেওয়া ডিম ফেটানো ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়োতে কোট করে ভেজে নিন। ডিমের ডেভিল তৈরি।

এগ স্যান্ডউইচ
উপকরণ: ডিম সেদ্ধ ২টো, ক্যাপসিকাম লাল ও হলুদ টুকরো করে কাটা টা করে, মেয়োনিজ ও টম্যাটো কেচাপ একসঙ্গে মেশানো ১ কাপ, মাখন প্রয়োজন অনুযায়ী, নুন স্বাদ মতো, স্যান্ডউইচ ব্রেড।
পদ্ধতি: সেদ্ধ করা ডিম মেখে নিন। তার সঙ্গে নুন, ক্যাপসিকাম মিশিয়ে মেখে নিন। এবার সবটা মেয়োনিজ ও কেচাপের মিশ্রণে মেখে নিন। স্যান্ডউইচের পুর রেডি। এবার স্যান্ডউইচ ব্রেড কোনাকুনি কেটে নিন। তার একদিকে এই পুর সমানভাবে ছড়িয়ে দিন। অন্য ভাগটা দিয়ে চাপা দিয়ে দিন। এবার পাউরুটিগুলো ওপরের দিকে মাখন মাখিয়ে নিন। তারপর তা স্যান্ডউইচ মেকারে দিয়ে গ্রিল করে নিন। পাউরুটির বাইরের দিকে মাখন মাখিয়ে নিলে স্যান্ডউইচ পুড়ে যাবে না।        
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা