অন্দরমহল

হরেক স্বাদে পাউরুটি

রোজকার জলখাবারে পাউরুটি অনেকেরই প্রিয়। তাই দিয়ে যদি একটু ভিন্ন স্বাদের খাবার বানানো যায়, তাহলে তো কথাই নেই। 
 
ব্রেড হালুয়া
উপকরণ: পাউরুটির টুকরো ৫টি, চিনি  কাপ, দুধ ১ কাপ, ছোট এলাচ গুঁড়ো  চা চামচ, কাজুবাদাম কিশমিশ আমন্ড সব মিশিয়ে  কাপ, ইয়েলো ফুড কালার ২ ড্রপ, ঘি ২ টেবিল চামচ ।
প্রণালী: কড়াইতে ঘি গরম করে ড্রাই ফ্রুটস ভেজে তুলে নিন। পাউরুটি ছোট টুকরোয় কেটে ওই ঘিতে ভেজে তুলে রাখুন। কড়াইতে দুধ গরম করুন। ফুটে উঠলে তাতে পাউরুটি যোগ করে নাড়াচাড়া করে দুধের সঙ্গে মিশিয়ে নিন। চিনি দিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করুন। প্রায় পেস্ট-এর মতো হয়ে এলে ড্রাই ফ্রুটস মিশিয়ে দিন। ছোট এলাচের গুঁড়ো ও ফুড কালার যোগ করে নামিয়ে নিন।

চাইনিজ ব্রেড উপমা 
উপকরণ: সেদ্ধ করা নুডলস  কাপ, ছোট টুকরো করা পাউরুটি ১ কাপ, ক্যাপসিকামের টুকরো  কাপ, কিশমিশ  কাপ, কাজুবাদাম  কাপ, ছোট টুকরো করে কাটা বিনস আর গাজর  কাপ, সাদা তিল  চা চামচ, আদা কুচি  চা চামচ, রসুন কুচি  চা চামচ, শুকনো লঙ্কা ১টি, পেঁয়াজ কুঁচি  কাপ, সাদা তেল প্রয়োজন মতো, টম্যাটো স্যস ২ চামচ, সয়া স্যস ১ চা চামচ, রেড চিলি স্যস ১ চা চামচ, ভিনিগার ১ চা চামচ, নুন-মিষ্টি স্বাদ অনুযায়ী, ধনেপাতা কুচি ৪ টেবিল চামচ। 
প্রণালী: পাউরুটির টুকরো তাওয়ায় এপিঠ ওপিঠ করে হালকা বাদামি রং ধরিয়ে ভেজে তুলে নিন। এবার কড়াইতে তেল গরম করে শুকনো লঙ্কা ও সাদা তিল ফোড়ন দিন। এর উপর রসুন কুচি, আদা কুচি দিয়ে ভেজে নিন। পেঁয়াজ কুচি দিয়ে আরও দু’মিনিট নাড়াচাড়া করে সব্জি যোগ করুন। সব্জি কিছুটা ভাজা হলে নুডলস দিয়ে জোর আঁচে দু’-তিন মিনিট নাড়াচাড়া করুন। পাউরুটির টুকরো দিয়ে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। আলাদা প্যানে কাজু ও কিশমিশ ভেজে নিয়ে পাউরুটির সঙ্গে মিশিয়ে দিন। সব স্যস যোগ করে জোর আঁচে দু’-তিন মিনিট হালকা ভাবে নাড়াচাড়া করুন। সবশেষে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন।

চিজ টোস্ট 
উপকরণ: চিজ কিউব ১টি, বড় পাউরুটি স্লাইস ১টি, দুধ  কাপ, ময়দা ১ টেবিল চামচ, নুন  চা চামচ, গোলমরিচ গুঁড়ো  চা চামচ, সাদা তেল ডিপ ফ্রাই করার জন্য (প্রয়োজন মতো)।
প্রণালী: প্রথমেই চিজ কিউব গ্রেট করে নিন। চিজ ও ময়দা একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণে অল্প অল্প করে দুধ যোগ করে মোলায়েম ও ঘন পেস্ট তৈরি করুন। তাতে নুন ও মরিচ যোগ করুন। পাউরুটি কোনাকুনি করে দু’টুকরোয় কেটে নিন। পাউরুটির একদিকে চিজের পেস্ট পুরু করে লাগিয়ে দিন। কড়ায় তেল গরম করুন। পাউরুটির চিজ লাগানো দিকটা গরম তেলের ওপরে দিয়ে মৃদু আঁচে ভাজতে দিন। সোনালি রং ধরলে উল্টে অন্য দিকটা ভেজে তুলে নিন।

চিজি ফ্রেঞ্চ টোস্ট 
উপকরণ: স্লাইস না করা পাউরুটি  পাউন্ড, ডিম ২টি, পেঁয়াজ কুচি ১ চা চামচ, কাঁচালঙ্কা কুচি  চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, টম্যাটো কুচি ১ টেবিল চামচ, নুন ও চিনি স্বাদ মতো, সাদা তেল প্রয়োজন মতো, গ্রেট করা চিজ ২ টেবিল চামচ।
প্রণালী: পাউরুটি দু’টি স্লাইসে কেটে নিন। ডিমে স্বাদ মতো নুন-মিষ্টি যোগ করে ভালো করে ফেটিয়ে নিন। ফেটানো ডিমে সব কুচানো উপকরণ মিশিয়ে দিন। ননস্টিক প্যানে তেল গরম করে তার উপরে ডিম দিয়ে দিন। ডিম নরম থাকা অবস্থাতেই পাউরুটির স্লাইস দু’টি তার ওপর চাপিয়ে দিন। ডিমে হালকা বাদামি রং ধরলে উল্টে দিন। তেল ছড়িয়ে পাউরুটির দিকটা মৃদু আঁচে ভাজতে দিন। ডিমের ওপর গ্রেট করা চিজ ছড়িয়ে ঢাঁকা দিন। চিজ গলতে শুরু করলে নামিয়ে নিন।
শ্রাবণী রায়
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা