রাজ্য

লক্ষ্মীর ভাণ্ডার: এখনও পর্যন্ত রাজ্যের খরচ ৩৯ হাজার ৮১৭ কোটি টাকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি পরিচালিত কয়েকটি রাজ্য সরকারও পশ্চিমবঙ্গের ‘লক্ষ্মীর ভাণ্ডারের’ আদলে প্রকল্প চালু করছে। শুক্রবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে নারী, শিশু ও সমাজকল্যাণমন্ত্রী শশী পাঁজা এই  কথা জানিয়েছেন। বিজেপি বিধায়কদের উদ্দেশে মন্ত্রীর কটাক্ষ, ‘লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পটি রাজনৈতিকভাবে আপনাদের কাল হয়েছে। প্রকল্পটি যে ভালো, সেটা অন্তত স্বীকার করুন।’ এদিন বিধানসভায় শশীদেবী বলেন, ‘২০২১ সালে চালু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত এই প্রকল্পে ৩৯ হাজার ৮১৭ কোটি টাকা খরচ করা হয়েছে। প্রকল্পের সুবিধাপ্রাপক মহিলার সংখ্যা বেড়ে এখন হয়েছে ২ কোটি ১৫ লক্ষ ৮৮ হাজার ৪৭৫।’ 
একাধিক বিধায়ক ‘লক্ষ্মীর ভাণ্ডার’ নিয়ে এদিন বিধানসভায় অতিরিক্ত প্রশ্ন  করলেও মহিলাদের মধ্যে জনপ্রিয় প্রকল্পটি নিয়ে কোনও মহিলা বিধায়ক কেন প্রশ্ন কেন করলেন না, প্রশ্ন তোলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। এরপর শশী পাঁজার দপ্তরের অন্য একটি প্রশ্ন নিয়ে আলোচনার সময় শাসক ও বিরোধী দলের কয়েকজন মহিলা বিধায়ক এই প্রসঙ্গ তোলেন। বিজেপির এক মহিলা বিধায়ক লক্ষ্মীর ভাণ্ডার দেওয়া হলেও রাজ্যে মহিলাদের নিরাপত্তা নেই বলে দাবি করেন। শশীদেবী এরপর কেন্দ্রীয় বাজেটে মহিলা ও শিশুদের জন্য আর্থিক বরাদ্দ কতটা কমিয়ে দেওয়া হয়েছে, সেই পরিসংখ্যান তুলে পাল্টা আক্রমণ শানান। 
মন্ত্রী বিধানসভায় জানান, লক্ষ্মীর ভাণ্ডারের সুবিধাপ্রাপকের সংখ্যা বাড়ছে। মোট আবেদন থেকে ১১ লক্ষ মতো আবেদন বাতিল হয়েছে। ২৫ বছর বয়স না হওয়া, নিজের নামে সিঙ্গল ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকা, একাধিকবার আবেদন প্রভৃতি কারণে আবেদনগুলি বাতিল করতে হয়েছে। ৬০ বছর বয়স হলে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধাপ্রাপক বয়স্ক ভাতার সুবিধা পাচ্ছেন। এই প্রকল্পকে জন্ম-মৃত্যুর সরকারি পোর্টালের সঙ্গে যুক্ত করা হয়েছে। সরকারি সূত্রে খবর, এর ফলে প্রাপকের মৃত্যু হলেই তাঁর টাকা পাঠানো বন্ধ হয়ে যাচ্ছে।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা